artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৪:৪৭   |  ৩,আশ্বিন ১৪২৬

শিল্প-সাহিত্য ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ৬, ২০১৯ ১০:০৯
দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা

কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায় কিন্তু কবিতাকে নয়

media

কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র আয়োজনে অনুষ্ঠিত হলো দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা। ভারতের সৌমিত বসু আর বাংলাদেশের কবি শাহীন রেজা ও ক্যামেলিয়া আহমেদকে ঘিরে আয়োজিত এ অনুষ্ঠানে কবিদের উপস্থিতি ছিল জমজমাট। কানায় কানায় পূর্ণ রাজধানীর কাটাবনের কবিতাক্যাফেতে চেয়ার না পেয়ে দাঁড়িয়েও ছিলেন কেউ কেউ। সোমবার সন্ধ্যা ৬টায় শুরু হওয়া প্রাণবন্ত এ অনুষ্ঠান শেষ হয় যখন, তখন ঘড়ির কাঁটায় ঠিক রাত ১০টা ১০ মিনিট। 

সত্তর দশকের কবি জাহাঙ্গীর ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে মুখ্য আলোচক ছিলেন ষাটের কবি জাহিদুল হক। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি নাসির আহমেদ ও কবি রেজাউদ্দিন স্টালিন।

কবি জায়েদ হোসাইন লাকীর প্রাণবন্ত সঞ্চালনায় এ আয়োজনে স্বাগতবক্তব্য রাখেন কবি এবং কবিতার সহকারী সম্পাদক কবি কামরুজ্জামান। আলোচনা পর্বে অংশ নেন কবি সরকার মাহবুব, কবি জাকির আবু জাফর এবং কবি রোকেয়া ইসলাম। শুভেচ্ছা জ্ঞাপন করেন কথাসাহিত্যিক আফরোজা পারভীন, কবি ও কথা সাহিত্যিক বিলু কবীর, অর্ণব আশিক, মাহমুদ হাফিজ, আশরাফ মির্জা, পারভেজ আনোয়ার এবং নূর কামরুন নাহার।

কবিতাপাঠ করেন কবি মুজতাহিদ ফারুকী, শাকিব লোহানী, তৌফিক জহুর, ফরিদ ভূঁইয়া, তাহমিনা বেগম, জেবুন্নেছা হেলেন, শাহনাজ পারভীন, কাজী মোহিনী ইসলাম, নাহিদা আশরাফী, দালান জাহান, শিফফাত শাহরিয়ার, নাহিদা পাঠান তুহিন, মাহবুব সেতু, জ্যাক ডেনভার, রশিদ কামাল, আয়েশা কামাল, সরোয়ার জাহান, সৈয়দ একতেদার, কবিপ্রাণ সঞ্জয় কবীর প্রমুখ। 

গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কণ্ঠশিল্পী আবু সাঈদ জুবেরী, পলি রহমান, সাজিদা সোনিয়া খান ইতি এবং জাহিদ নূর তুর্য। কলকাতার বাচিক শিল্পী নূপুর মুখার্জীর আবৃত্তি অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

কবি জাহিদুল হক বলেন, “কবিরা একটি একক ও ভিন্ন সত্ত্বা। সারা পৃথিবীর কবিরা একটি সুরেই কথা বলেন আর তা হচ্ছে কবিতা। কবি এবং সাধারণ মানুষে প্রভেদ এই একটি স্থানে।”

তিনি বলেন, “শাহীন রেজা, সৌমিত বসু কিংবা ক্যামেলিয়া-এরা আমার আত্মার আত্মীয়। কবিতার সম্পর্কে আমরা গ্রোথিত চিরকালের সূতায়।”

কবি নাসির আহমেদ বলেন, “কবিতাকে পাঠ নয় আত্মস্থ করতে হয়। যে কবিতা হৃদয় স্পর্শ করে না তাকে কবিতা বলতে আমার আপত্তি আছে। যে তিন কবিকে নিয়ে আমাদের আয়োজন তারা ইতিমধ্যে একটি স্থানে পৌঁছে গেছেন কিন্তু এটাই শেষ নয়। তাদের কবিতা যেন কালের বিচারে টিকে থাকে এই ব্যবস্থাটুকু তাদের করতে হবে।”

কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, “কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায়, কিন্তু কবিতাকে নয়। এই তিনকবি দুই দেশের হলেও আজ কবিতামিলনে দুই সীমান্ত এক হয়ে গেছে। এটাই কবিতার ধর্ম। এ কাজটিই কবিদের কাজ।”

কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, “কবিতা হচ্ছে হৃদয়ের ঝর্ণাধারা। এই তিনকবি সেই ধারায় নিজেদের সিক্ত করুক এই প্রত্যাশা।”

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ