artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ২:১৩   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

শিল্প-সাহিত্য ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ৬, ২০১৯ ১০:০৯
দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা

কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায় কিন্তু কবিতাকে নয়

media

কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র আয়োজনে অনুষ্ঠিত হলো দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা। ভারতের সৌমিত বসু আর বাংলাদেশের কবি শাহীন রেজা ও ক্যামেলিয়া আহমেদকে ঘিরে আয়োজিত এ অনুষ্ঠানে কবিদের উপস্থিতি ছিল জমজমাট। কানায় কানায় পূর্ণ রাজধানীর কাটাবনের কবিতাক্যাফেতে চেয়ার না পেয়ে দাঁড়িয়েও ছিলেন কেউ কেউ। সোমবার সন্ধ্যা ৬টায় শুরু হওয়া প্রাণবন্ত এ অনুষ্ঠান শেষ হয় যখন, তখন ঘড়ির কাঁটায় ঠিক রাত ১০টা ১০ মিনিট। 

সত্তর দশকের কবি জাহাঙ্গীর ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে মুখ্য আলোচক ছিলেন ষাটের কবি জাহিদুল হক। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি নাসির আহমেদ ও কবি রেজাউদ্দিন স্টালিন।

কবি জায়েদ হোসাইন লাকীর প্রাণবন্ত সঞ্চালনায় এ আয়োজনে স্বাগতবক্তব্য রাখেন কবি এবং কবিতার সহকারী সম্পাদক কবি কামরুজ্জামান। আলোচনা পর্বে অংশ নেন কবি সরকার মাহবুব, কবি জাকির আবু জাফর এবং কবি রোকেয়া ইসলাম। শুভেচ্ছা জ্ঞাপন করেন কথাসাহিত্যিক আফরোজা পারভীন, কবি ও কথা সাহিত্যিক বিলু কবীর, অর্ণব আশিক, মাহমুদ হাফিজ, আশরাফ মির্জা, পারভেজ আনোয়ার এবং নূর কামরুন নাহার।

কবিতাপাঠ করেন কবি মুজতাহিদ ফারুকী, শাকিব লোহানী, তৌফিক জহুর, ফরিদ ভূঁইয়া, তাহমিনা বেগম, জেবুন্নেছা হেলেন, শাহনাজ পারভীন, কাজী মোহিনী ইসলাম, নাহিদা আশরাফী, দালান জাহান, শিফফাত শাহরিয়ার, নাহিদা পাঠান তুহিন, মাহবুব সেতু, জ্যাক ডেনভার, রশিদ কামাল, আয়েশা কামাল, সরোয়ার জাহান, সৈয়দ একতেদার, কবিপ্রাণ সঞ্জয় কবীর প্রমুখ। 

গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কণ্ঠশিল্পী আবু সাঈদ জুবেরী, পলি রহমান, সাজিদা সোনিয়া খান ইতি এবং জাহিদ নূর তুর্য। কলকাতার বাচিক শিল্পী নূপুর মুখার্জীর আবৃত্তি অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

কবি জাহিদুল হক বলেন, “কবিরা একটি একক ও ভিন্ন সত্ত্বা। সারা পৃথিবীর কবিরা একটি সুরেই কথা বলেন আর তা হচ্ছে কবিতা। কবি এবং সাধারণ মানুষে প্রভেদ এই একটি স্থানে।”

তিনি বলেন, “শাহীন রেজা, সৌমিত বসু কিংবা ক্যামেলিয়া-এরা আমার আত্মার আত্মীয়। কবিতার সম্পর্কে আমরা গ্রোথিত চিরকালের সূতায়।”

কবি নাসির আহমেদ বলেন, “কবিতাকে পাঠ নয় আত্মস্থ করতে হয়। যে কবিতা হৃদয় স্পর্শ করে না তাকে কবিতা বলতে আমার আপত্তি আছে। যে তিন কবিকে নিয়ে আমাদের আয়োজন তারা ইতিমধ্যে একটি স্থানে পৌঁছে গেছেন কিন্তু এটাই শেষ নয়। তাদের কবিতা যেন কালের বিচারে টিকে থাকে এই ব্যবস্থাটুকু তাদের করতে হবে।”

কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, “কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায়, কিন্তু কবিতাকে নয়। এই তিনকবি দুই দেশের হলেও আজ কবিতামিলনে দুই সীমান্ত এক হয়ে গেছে। এটাই কবিতার ধর্ম। এ কাজটিই কবিদের কাজ।”

কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, “কবিতা হচ্ছে হৃদয়ের ঝর্ণাধারা। এই তিনকবি সেই ধারায় নিজেদের সিক্ত করুক এই প্রত্যাশা।”

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর