artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ২:০১   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৫, ২০১৯ ৬:৪১

যে পাখির ওজন মাত্র ২ গ্রাম!

media

হামিং শব্দের অর্থ গুঞ্জন। হামিংবার্ড যখন ডানা ঝাপটায় তখন অনেক হাই ফ্রিকোয়েন্সির গুঞ্জন শব্দ শোনা যায়। এই শব্দের কারণেই তাদের এরুপ নামকরণ। একটি হামিংবার্ড ওড়ার সময় বাতাসে সেকেন্ডে ১২ থেকে ৮০ বার পর্যন্ত ডানা ঝাপটায়। এরা ঘণ্টায় প্রায় ৫৪ কিলোমিটার বেগে উড়তে পারে।

পৃথিবীতে প্রায় ১০ হাজার প্রজাতির পাখি রয়েছে। তারমধ্যে সবচেয়ে ছোট প্রজাতিটি হচ্ছে ট্রকিলিডি গোত্রের হামিংবার্ড। ইন্টারন্যাশনাল অরনিথলজিক্যাল কংগ্রেসের মতে, হামিংবার্ডের মোট ৩৫৯টি প্রজাতি রয়েছে যারা দুই আমেরিকা মহাদেশের বিভিন্ন অঞ্চলে বিচরণ করে বেড়ায়। এদের বেশিরভাগ সদস্যের দৈর্ঘ্যই ৭.৫-১৩ সে.মি. (৩-৫ ইঞ্চি) এর মধ্যে হয়ে থাকে। রুবি থ্রোটেড হামিংবার্ডের ওজন ৩ গ্রাম যা একটি পয়সার (৪.৫ গ্রাম) চেয়েও হালকা। বিশ্বের সবচেয়ে ছোট পাখি মৌমাছি হামিংবার্ডের দৈর্ঘ্য ৫ সে.মি. বা ২ ইঞ্চি যার ওজন ২ গ্রামেরও কম। এদের শুধুমাত্র কিউবাতে পাওয়া যায়।

হামিং শব্দের অর্থ গুঞ্জন। হামিংবার্ড যখন ডানা ঝাপটায় তখন অনেক হাই ফ্রিকোয়েন্সির গুঞ্জন শব্দ শোনা যায়। এই শব্দের কারণেই তাদের এরুপ নামকরণ। একটি হামিংবার্ড ওড়ার সময় বাতাসে সেকেন্ডে ১২ থেকে ৮০ বার পর্যন্ত ডানা ঝাপটায়। এরা ঘণ্টায় প্রায় ৫৪ কিলোমিটার বেগে উড়তে পারে।

হামিংবার্ড মাত্র ২২ মিলিয়ন বছরে একই পূর্বপুরুষ থেকে আস্তে আস্তে এতগুলো প্রজাতিতে বিভক্ত হয়েছে। প্রায় ৪২ মিলিয়ন বছর আগে তারা সুইফট পাখি থেকে বিবর্তিত হয়ে হামিংবার্ডের পূর্বপুরুষে পরিণত হয়। ফসিল রেকর্ড থেকে জানা যায়, এই বিবর্তনের ঘটনা ঘটে ইউরেশিয়া অঞ্চলে। কিন্তু হামিংবার্ডের বর্তমান বাসস্থান এই অঞ্চল থেকে অনেক দূরে। দুই অঞ্চলের মাঝে রয়েছে বিশাল আটলান্টিক মহাসাগর। হামিংবার্ড সমুদ্রের উপর দিয়ে উড়তে পারে না। তবে এই ছোট্ট পাখিটি এতদূরে কি করে গেল?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিবর্তন জীববিজ্ঞানী জিম ম্যাকগয়ার ও তার দল হামিংবার্ডের বিবর্তন নিয়ে সবচেয়ে বড় গবেষণাটি করেছেন। তাদের ধারণা মতে, হামিংবার্ড প্রথমে বেরিং প্রণালীর ভূমি সেতুর উপর দিয়ে উত্তর আমেরিকায় যায়। তারপরে সেখান থেকে দক্ষিণে যায়। দক্ষিণ আমেরিকায় তাদের বিস্তার বাড়তে থাকে বিশেষ করে আন্দিজ পর্বতমালা অঞ্চলে। আন্দিজ পর্বতমালা আমেরিকার মোট ভূমির মাত্র ৭% অংশ কিন্তু প্রায় ৪০ শতাংশ হামিংবার্ড এখানে বাস করে।

এই প্রজাতির পাখির ঠোঁট তার সম্পূর্ণ দেহের চেয়েও লম্বা। ফুলের দেহ এবং পাখির ঠোঁট প্রায় একই সমান লম্বা থাকে। হামিংবার্ডের শরীরে মোট ১০০০-১৫০০ পালক থাকে যা পাখিদের মধ্যে সবচেয়ে কম সংখ্যক। তাদের ছোট্ট শরীরের কারণেই যে শুধু এত কম পালক তা নয়, পালক কম থাকায় তাদের শরীর অনেক হালকা হয়ে যায়। এই পালকের মত হালকা শরীর তাদের প্রবলবেগে উড়তে সাহায্য করে। ওদের চোখের দৃষ্টি অনেক তীক্ষ্ণ যার ফলে উড়ন্ত অবস্থায় ও অনেক ক্ষুদ্র জিনিস তাদের চোখ এড়িয়ে যেতে পারে না।

হামিংবার্ডের প্রধান খাদ্য ফুলের মধু এবং রেণু। এর মাধ্যমে অসংখ্য ফুলের পরাগায়ন ঘটে। কাজেই বিভিন্ন ফুলের সাথে হামিংবার্ডের যে সম্পর্ক তাতে উভয়েই লাভবান হয়।

হামিংবার্ড উড়ন্ত অবস্থায় অন্য যেকোন প্রাণীর তুলনায় অতিদ্রুত বিপাকীয় প্রক্রিয়া সম্পন্ন করে। তাদের বারবার ডানা ঝাপটানোর এবং দ্রুতবেগে উড়ার জন্য খাবার দ্রুত হজম করে শক্তি উৎপাদন করা প্রয়োজন। আবার যখন খাদ্যের স্বল্পতা দেখা দেয় তখন শক্তি সংরক্ষণের জন্য তারা শরীরের তাপমাত্রা এবং বিপাক ক্রিয়ার হার কমিয়ে আধো ঘুমন্ত অবস্থায় চলে যায় যা অনেকটা উভচর ও সরীসৃপ প্রাণীর শীতনিদ্রার মত।

প্রজননের সময় পুরুষ হামিংবার্ড বাসা বানানোর কাজে সাহায্য করে না। স্ত্রী হামিংবার্ড কাপের মত একটি বাসা তৈরি করে এবং ছোট্ট সাদা দুটো ডিম পাড়ে যা তার শরীরের মোট ওজনের দশ ভাগের এক ভাগ। ডিম ফুটে বাচ্চা বের হওয়া থেকে শুরু করে বড় হয়ে বাসা ছেড়ে যাওয়া পর্যন্ত বাচ্চাদের মা লালন পালন করে থাকে।

প্রজাতি, বাসস্থান, শিকারী এবং অন্যান্য হুমকির উপরে নির্ভর করে একটি হামিংবার্ড গড়ে প্রায় ৩-১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর