artk
রোববার, নভেম্বার ১৭, ২০১৯ ৩:৪৪   |  ৩,অগ্রহায়ণ ১৪২৬
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ৫, ২০১৯ ৪:৫৯

‘মৃত্যুর আগেই আমাকে জাপার চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন এরশাদ’

স্টাফ রিপোর্টার
media

রওশন এরশাদকে দলের পাল্টা চেয়ারম্যান করে সংবাদ সম্মেলন করার পরই পৃথক সংবাদ সম্মেলন করে দলের চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা হওয়ার বিষয়ে ‘যুক্তি’ তুলে ধরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। 

রওশন এরশাদকে দলের পাল্টা চেয়ারম্যান করে সংবাদ সম্মেলন করার পরই পৃথক সংবাদ সম্মেলন করে দলের চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা হওয়ার বিষয়ে ‘যুক্তি’ তুলে ধরেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। 

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে কাদের বলেছেন, “এরশাদ একটি সাংগঠনিক নির্দেশ দিয়ে গেছেন। সেখানে তিনি বলে গেছেন, আমার অবর্তমানে আমার ছোট ভাই গোলাম মোহাম্মদ কাদের জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। তিনি অসুস্থ থাকায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে আমাকে চেয়ারম্যানের দায়িত্ব পালনেরও নির্দেশ দেন। ওনার মৃত্যুর পূর্বে তিনি এ দায়িত্ব দেন। তার মৃত্যুর পর কী হবে সে হিসেবে আমাকে তিনি তার স্থলাভিষিক্ত হিসেবে ঘোষণা করেন।”

তিনি বলেছেন, গঠনতন্ত্র ও প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের সাংগঠনিক নির্দেশেই তিনি চেয়ারম্যানের দায়িত্বপালন করছেন। আর দলের ২৫ জন সাংসদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ১৩ সাংসদের তাকে বিরোধী দলীয় নেতা করার সিদ্ধান্তে সম্মতি আছে। আর এর পরিপ্রেক্ষিতেই তিনি বিরোধী দলীয় নেতা হওয়ার প্রস্তাব পাঠিয়েছেন।

পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ও পাল্টাপাল্টি চেয়ারম্যান ঘোষণার বৃত্তে এখন জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতৃত্ব।

জাতীয় পার্টিতে দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম এরশাদের স্ত্রী রওশন এরশাদের সঙ্গে এরশাদের ছোট ভাই জি এম কাদেরর দ্বন্দ্ব অনেক পুরোনো। দলীয় পদ নিয়ে উভয়ের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। রওশন ও কাদেরকে সামনে রেখে দলীয় নেতাদের ভিন্ন দুটো বলয় তৈরি হয়েছে। এতদিন সৃষ্টি হওয়া নানা দ্বন্দ্ব মধ্যস্থতার ফলে মিটেও গেছে। এবার জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হওয়ার প্রশ্নে ভাবি-দেবরের দ্বন্দ্ব আবার প্রকাশ্যে রূপ নিল। এরশাদের মৃত্যুর পর এবারের দ্বন্দ্ব বেশ জটিল অবস্থা ধারণ করেছে।

দ্বন্দ্বের শুরু গত মঙ্গলবার। ওই দিন রাতে নিজেকে জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা করার জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেন জি এম কাদের। এর একদিন পর গতকাল বুধবার স্পিকারকে পাল্টা চিঠি দিয়েছেন দলটির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ। তাতে জি এম কাদেরের চিঠি গ্রহণ না করার অনুরোধ করা হয়েছে। গতকাল বিরোধী দলের উপনেতা রওশন এরশাদের তরফ থেকে স্পিকার শিরীন শারমিন বরাবর ওই চিঠি দেওয়া হয়। গতকাল দলীয় সাংসদ মুজিবুল হক বলেন, ‘দলীয় সাংসদদের কোনো সভা না করেই বিরোধী দলীয় নেতা নির্বাচন করা হয়েছে। আমি নিজেই জানি না। রওশন এরশাদও জানেন না।’

গতকালই রওশন এরশাদের অনুসারীরা আজ সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছিলেন।

সেই অনুযায়ী আজ সংবাদ সম্মেলন করে রওশন এরশাদকে দলের চেয়ারম্যান ঘোষণা দেন দলটির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ। তিনি গঠনতন্ত্রের ধারা তুলে ধরে বলেন, ‘গঠনতন্ত্রে বলা আছে, যদি চেয়ারম্যানের মৃত্যু হয়, তাহলে সিনিয়র কো-চেয়ারম্যান ১ চেয়ারম্যান হবেন। এখানে রওশন এরশাদ সিনিয়র। এটা ২০ এর উপধারা ২(ক)-এ আছে। সুতরাং আজকে সংবাদ সম্মেলনে ঘোষণা করছি, রওশন এরশাদ দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’

বৃহস্পতিবার প্রথমে সংবাদ সম্মেলন করে পার্টির চেয়ারম্যান পদে রওশন এরশাদের নাম ঘোষণা করলেন রওশন অনুসারীরা। এ সংবাদ সম্মেলনের ঘণ্টা দুয়েক পরেই আবার সংবাদ সম্মেলন করে।

২০১৬ সালের সর্বশেষ সংশোধিত গঠনতন্ত্রের ২২ নম্বর ধারা উল্লেখ করে জি এম কাদের বলেন, পার্টির চেয়ারম্যান পার্লামেন্টারি পার্টির আস্থাভাজন ব্যক্তিদের মধ্যে পার্লামেন্টারি পার্টির নেতা নির্বাচিত হবেন। পার্লামেন্টারি পার্টির নেতা যিনি হবেন তিনিই আমাদের বিরোধী দলীয় নেতা হবেন, এটাই স্বাভাবিক। এখানে পার্লামেন্টারি পার্টির কোনো মিটিং (সভা) করার বিষয় উল্লেখ করা হয়নি। চেয়ারম্যান যাকে আস্থাভাজন বলে মনে করবেন তিনিই হবেন। আমি আমার প্রতি আস্থা কাদের আছে তা জানার জন্য সাংসদদের সঙ্গে কথা বলেছি। ১৫ জন আমার প্রতি আস্থা রেখেছেন। আমি শুধু অনুভব করিনি। আমি হাতে পেয়েছি যে ১৫ জন আমার প্রতি আস্থা স্থাপন করেছেন। তারা বলেছেন যে, গোলাম মোহাম্মদ কাদেরকে আমরা বিরোধী দলীয় নেতা দেখতে চাই। তখনই আমি এই পত্রটি স্পিকারের কাছে পাঠিয়েছি। এটা গঠনতন্ত্র মোতাবেক হয়েছে। সেখানে কোথাও পার্লামেন্টারি পার্টির সভা করা বা সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়নি।’

জি এম কাদের বলেন, আগেও এইচ এম এরশাদ এ পদ্ধতিতেও জাতীয় পার্টির সংসদীয় দলের নেতা, বিরোধী দলের উপনেতা নির্বাচিত করে গেছেন। কোনো বিষয়েই পার্লামেন্টারি পার্টির মিটিং করে সিদ্ধান্ত নেওয়া হয়নি। জাতীয় পার্টির চেয়ারম্যান হওয়া প্রশ্নে কাদের বলেন, গঠনতন্ত্রের ২০ ধারা (ক) বলা আছে, চেয়ারম্যান জাতীয় পার্টির যেকোনো পদে যেকোনো ব্যক্তিকে নিয়োগ, অপসারণ বা যেকোনো ব্যক্তিকে তাঁর স্থলাভিষিক্ত করতে পারবেন।

কাদের বলেন, এরশাদ একটি সাংগঠনিক নির্দেশ দিয়ে গেছেন। সেখানে তিনি বলে গেছেন, আমার অবর্তমানে আমার ছোট ভাই গোলাম মোহাম্মদ কাদের জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। তিনি অসুস্থ থাকায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে আমাকে চেয়ারম্যানের দায়িত্ব পালনেরও নির্দেশ দেন। ওনার মৃত্যুর পূর্বে তিনি এ দায়িত্ব দেন। তার মৃত্যুর পর কী হবে সে হিসেবে আমাকে তিনি তার স্থলাভিষিক্ত হিসেবে ঘোষণা করেন।

চেয়ারম্যান পদ নিয়ে যে দ্বন্দ্ব তৈরি হয়েছে সেই বিষয়ে কাদের গঠনতন্ত্রের ৩৮ ধারা তুলে ধরেন। যেখানে কোনো সিদ্ধান্তের অস্পষ্টতা থাকলে চেয়ারম্যানের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানান কাদের। তিনি বলেন, এরশাদের মৃত্যুর পর গত ২২ জুন, ৪ জুলাই ও ১৭ আগস্ট এই তিন দিন প্রেসিডিয়ামের তিনটি সভা হয়। প্রথম সভায় তাঁকে সর্বসম্মতভাবে চেয়ারম্যান হিসেবে অভিনন্দন জানানো হয় বলে জানান কাদের। সর্বশেষ ১৭ আগস্ট তাঁকে সংসদের বিরোধী দলীয় নেতা করার সর্বসম্মত সিদ্ধান্ত হয় বলেও জানান কাদের।

অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার চট্টগ্রামের পাথরঘাটায় গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ৭ মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিৎ: রামদেব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১৮ পেঁয়াজ খাওয়া বন্ধ: প্রধানমন্ত্রী যখন তখন হেসে ফেলেন? আপনার কী হয়েছে জানেন? ঘরোয়া পদ্ধতিতে দূর করুন ব্রণের দাগ পিইসি পরীক্ষা শুরু রোববার সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই নারীকর্মীর ব্যাপারে সিদ্ধান্ত: মন্ত্রী পেঁয়াজের মূল্য বৃদ্ধি: সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ কর্মসূচি কুমিল্লার পর এবার নারায়ণগঞ্জে বিয়েতে পেঁয়াজ উপহার সরকার জড়িত বলে পেঁয়াজ সিন্ডিকেটের বিরুদ্ধে কিছু করা যাচ্ছে না: গয়েশ্বর ইরানে পেট্টোলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ: নিহত ১ মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা ভারতে ৩৫৪ টাকায় বিশুদ্ধ অক্সিজেন লাল না সবুজ, কোন আপেল বেশি উপকারী? গুদামে পেঁয়াজ পচে যাওয়ায় ফেলে দিচ্ছে আড়তদাররা বগুড়ায় জেল জরিমানার ভয়ে ৬ রুটে বাস চলাচল বন্ধ বিয়ের উপহারে পেঁয়াজ! ভারতকে হেসেখেলে হারাল বাংলাদেশ প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু রোববার মিসর থেকে পেঁয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার চুয়াডাঙ্গায় পেঁয়াজের আড়তে অবরুদ্ধ ম্যাজিস্ট্রেট বিএনপির মূল কাজ এই সরকারকে সরানো : ফখরুল