artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১:৫৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, সেপ্টেম্বার ৪, ২০১৯ ৭:১৬

৫ প্রতিষ্ঠানে সোয়া ৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

স্টাফ রিপোর্টার
media

৫ প্রতিষ্ঠানে ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট অফিস। 

৫ প্রতিষ্ঠানে ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট অফিস। 

বুধবার সদর দপ্তরের এক অডিট দল এই ভ্যাট ফাঁকির উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকি ওই প্রতিষ্ঠানগুলো হলো- মিরপুর সিরামিক ওয়ার্কস, সিটি ফয়েলস লিমিটেড, সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেড, পদ্মা ক্যান্স এন্ড ক্লোজার্স লিমিটেড, খাদিম সিরামিক লিমিটেড।  

বুধবার বিকেলে ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান নিউজবাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছে।

কমিশনার মইনুল খান বলেন, ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ আজ ৫ প্রতিষ্ঠানের ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। এসব প্রতিষ্ঠানের অডিট করে এ অনিয়ম বের হয়। সদর দপ্তরের এক অডিট দল এ অনিয়ম উদঘাটন করে। অডিট দলের প্রধান ছিলেন উপ কমিশনার ফেরদৌসী মাহবুব।

তিনি আরও বলেন, রাজধানীর কালশীর মিরপুর সিরামিক ওয়ার্কস, সাভারের সিমুলিয়ার আশুলিয়া সিটি ফয়েলস লিমিটেড, রাজধানীর আগারগাঁওয়ের সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেড, হেমায়েতপুরের জামুরমুচিপারায় পদ্মা ক্যান্স এন্ড ক্লোজার্স লিমিটেড, মিরপুরের কালশীতে খাদিম সিরামিক লিমিটেড (সেলস সেন্টার) প্রতিষ্ঠানগুলো থেকে যথাক্রমে ২ কোটি ৪৫ লাখ টাকা, ৮১ লাখ টাকা, ২৩ লাখ টাকা, ১৮ লাখ এবং ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণ পাওয়া গেছে। 

অডিটে তাদের ক্রয়, বিক্রয়, ব্যাংক লেনদেন, কম্পিউটারে ধারণকৃত তথ্যাদি, সিএ রিপোর্ট এবং ভ্যাট রিটার্ন যাচাই করে এই অনিয়ম উদ্ঘাটিত হয়েছে। প্রতিষ্ঠানগুলোতে এ অনিয়ম পাওয়ায় পাওনা ভ্যাট দাবি করে আজ নোটিশ ইস্যু করা হয়েছে। এই ভ্যাট পরিশোধের জন্য তাদেরকে ৭ কার্যদিবস সময় দেয়া হয়েছে। 

একই সাথে, ভ্যাট ফাঁকির কারণে তাদের প্রত্যেকের নামে ভ্যাট ফাঁকির মামলা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে ভ্যাট আইনের বিচারে ফাঁকি দেয়া ভ্যাটের সমপরিমাণ জরিমানা আরোপ করা হবে। অন্যদিকে ফাঁকি দেয়া ভ্যাট রাজস্বের উপর অতিরিক্ত আরও ২ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে তাদের বলেন তিনি।

 

‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত