artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ৩, ২০১৯ ৬:৪৩

বিডার পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান

স্টাফ রিপোর্টার
media

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

মঙ্গলবার সকালে আগারগাঁওয়ের বিডার কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের তিন বছরপূর্তি ও নিজের শেষ কর্মদিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এবং প্রাইভেটাইজেশন কমিশনকে একত্রিত করে সৃষ্টি করে বিডা। ইতোমধ্যে ভিন্ন দুটি প্রতিষ্ঠানের কাজ ও লোকবল একত্রিত করার জটিল কাজটি সম্পন্ন করা হয়েছে। বিডার কার্যক্রমকে আন্তর্জাতিকমানের করে তোলার জন্য তৈরি হয়েছে করপোরেট প্ল্যান। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নয়ন ও বিনিয়োগকারীদের সহায়তার দেওয়ার পাশাপাশি পলিসি অ্যাডভোকেসি, দেশের ভাবমূর্তি উন্নয়ন ও বিনিয়োগ ইকোসিস্টেম তৈরির জন্য কাজ করছে বিডা। এর কর্মকৌশল হিসেবে প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহারকে বেছে নেয়া হয়েছে।

চেয়ারম্যান আরও বলেন, বিডার পরিকল্পনা মাফিক বিনিয়োগ সেবাকে শুধুমাত্র ঢাকা এবং চট্টগ্রাম কেন্দ্রিক না রেখে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিয়ে দেশের যুবসমাজকে এতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিডার সূচনাকালে এর কার্যক্রম শুধুমাত্র বিভাগীয় শহরগুলোতে সীমাবদ্ধ ছিল, যা এখন পৌঁছেছে প্রতিটি জেলায়।

দেশব্যাপী নতুন ২৪ হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিডা উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। দেশের আটটি বিভাগে ব্যাপক সাড়া জাগিয়েছে এ প্রকল্প। এর আওতায় প্রশিক্ষণ নিতে ইতোমধ্যে লক্ষাধিক তরুণ-তরুণী নিবন্ধন করেছে। দেশবাসীর কাছে বিনিয়োগ সেবা পৌঁছে প্রত্যেকটি জেলা শহরে উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র স্থাপন করেছে বিডা।

তিনি বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের যে অমিত সম্ভাবনা সৃষ্টি হয়েছে, তা সম্বন্ধে গোটা বিশ্বকে অবগত করছে বিডা। ইতোমধ্যে জাপান, সিঙ্গাপুর ও সৌদিআরবের মতো দেশ বিডার আহবানে অভূতপূর্ব সাড়া দিয়েছে। গত বছর সারা বিশ্বে যখন বিনিয়োগ ১৩ শতাংশ কমেছে, তখন রেকর্ড ৬৮ শতাংশ হারে বিদেশি বিনিয়োগ এসেছে বাংলাদেশে বলে জানান তিনি।

তিনি বলেন, বেশ কয়েকটি উন্নত দেশকে টার্গেট করে সেখান থেকে বিনিয়োগকারীদের বাংলাদেশে আনার কাজ করেছে বিডা। বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে বিডা। জাপানের মিতসুবিশি মোটরস ইতোমধ্যে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিডার সদস্য নাভাস চন্দ্র মন্ডল, সচিব মো. মোশাররফ হোসেনসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা