artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ১০:০০   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, সেপ্টেম্বার ৩, ২০১৯ ৬:৪৩

বিডার পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান

স্টাফ রিপোর্টার
media

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

দেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো ও শিল্পায়ণ তরান্বিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেয়া বিভিন্ন পদক্ষেপগুলোর ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিদায়ী নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

মঙ্গলবার সকালে আগারগাঁওয়ের বিডার কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের তিন বছরপূর্তি ও নিজের শেষ কর্মদিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড এবং প্রাইভেটাইজেশন কমিশনকে একত্রিত করে সৃষ্টি করে বিডা। ইতোমধ্যে ভিন্ন দুটি প্রতিষ্ঠানের কাজ ও লোকবল একত্রিত করার জটিল কাজটি সম্পন্ন করা হয়েছে। বিডার কার্যক্রমকে আন্তর্জাতিকমানের করে তোলার জন্য তৈরি হয়েছে করপোরেট প্ল্যান। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নয়ন ও বিনিয়োগকারীদের সহায়তার দেওয়ার পাশাপাশি পলিসি অ্যাডভোকেসি, দেশের ভাবমূর্তি উন্নয়ন ও বিনিয়োগ ইকোসিস্টেম তৈরির জন্য কাজ করছে বিডা। এর কর্মকৌশল হিসেবে প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহারকে বেছে নেয়া হয়েছে।

চেয়ারম্যান আরও বলেন, বিডার পরিকল্পনা মাফিক বিনিয়োগ সেবাকে শুধুমাত্র ঢাকা এবং চট্টগ্রাম কেন্দ্রিক না রেখে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিয়ে দেশের যুবসমাজকে এতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিডার সূচনাকালে এর কার্যক্রম শুধুমাত্র বিভাগীয় শহরগুলোতে সীমাবদ্ধ ছিল, যা এখন পৌঁছেছে প্রতিটি জেলায়।

দেশব্যাপী নতুন ২৪ হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিডা উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। দেশের আটটি বিভাগে ব্যাপক সাড়া জাগিয়েছে এ প্রকল্প। এর আওতায় প্রশিক্ষণ নিতে ইতোমধ্যে লক্ষাধিক তরুণ-তরুণী নিবন্ধন করেছে। দেশবাসীর কাছে বিনিয়োগ সেবা পৌঁছে প্রত্যেকটি জেলা শহরে উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র স্থাপন করেছে বিডা।

তিনি বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের যে অমিত সম্ভাবনা সৃষ্টি হয়েছে, তা সম্বন্ধে গোটা বিশ্বকে অবগত করছে বিডা। ইতোমধ্যে জাপান, সিঙ্গাপুর ও সৌদিআরবের মতো দেশ বিডার আহবানে অভূতপূর্ব সাড়া দিয়েছে। গত বছর সারা বিশ্বে যখন বিনিয়োগ ১৩ শতাংশ কমেছে, তখন রেকর্ড ৬৮ শতাংশ হারে বিদেশি বিনিয়োগ এসেছে বাংলাদেশে বলে জানান তিনি।

তিনি বলেন, বেশ কয়েকটি উন্নত দেশকে টার্গেট করে সেখান থেকে বিনিয়োগকারীদের বাংলাদেশে আনার কাজ করেছে বিডা। বৃহৎ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে বিডা। জাপানের মিতসুবিশি মোটরস ইতোমধ্যে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিডার সদস্য নাভাস চন্দ্র মন্ডল, সচিব মো. মোশাররফ হোসেনসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক