artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৩:০৪   |  ৩০,আশ্বিন ১৪২৬

সিলেট সংবাদদাতা

মঙ্গলবার, সেপ্টেম্বার ৩, ২০১৯ ৯:৩৩

বোনের বাল্যবিবাহ ভেঙ্গে দিয়েছে ভাই

media

সুনামগঞ্জের ধর্মপাশায় মাধ্যমিক স্কুলের সপ্তম শ্রেণিতে পড়ুয়া ছোট বোনের বাল্যবিবাহ ভেঙ্গে দিয়ে প্রশংসায় ভাসছেন কলেজ পড়ুয়া এক বড় ভাই। সিলেটের একটি বেসরকারি কলেজের শিক্ষার্থীর তৎপরতায় নিজের ছোট বোনের বাল্যবিবাহ ঠেকাতে পেরে উপজেলার নানা শ্রেণির পেশার লোকজনের প্রশংসা কুড়িয়েছেন।

সুনামগঞ্জের ধর্মপাশায় মাধ্যমিক স্কুলের সপ্তম শ্রেণিতে পড়ুয়া ছোট বোনের বাল্যবিবাহ ভেঙ্গে দিয়ে প্রশংসায় ভাসছেন কলেজ পড়ুয়া এক বড় ভাই।

সিলেটের একটি বেসরকারি কলেজের শিক্ষার্থীর তৎপরতায় নিজের ছোট বোনের বাল্যবিবাহ ঠেকাতে পেরে উপজেলার নানা শ্রেণির পেশার লোকজনের প্রশংসা কুড়িয়েছেন।

জানা গেছে, জেলার ধর্মপাশার জয়শ্রী ইউনিয়নের ১৩ বছর বয়সী ওই স্কুলছাত্রীর সঙ্গে একই উপজেলার সদর ইউনিয়নের ২৫ বছর বয়সী এক যুবকের রোববার বিয়ের দিনক্ষণ নির্ধারণ করা হয়।

ওই ছাত্রীর বড় ভাই বাল্যবিবাহে বাধা দিলেও তার অন্য অভিভাবকরা নাছোড়বান্দা। পরে রোববার দুপুরের মধ্যে বিয়ের সব আয়োজন শেষ করা হয়।

অপরদিকে বোনের বাল্যবিবাহ ঠেকাতে না পেরে অভিমানে দিন কয়েক পূর্বেই বাড়ি ছেড়ে সিলেটে চলে যান সেই বড় ভাই। পরে রোববার সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে মোবাইলে বিষয়টি অবহিত করেন। পরে বরযাত্রীরা আসার আগেই কনে বাড়িতে কয়েকজন ইউপি সদস্য, নারী নেত্রী ও গ্রামের মুরুব্বীদের নিয়ে হাজির হন ইউপি চেয়ারম্যান। ইউপি সদস্যরা ও গ্রামের মুরুব্বীরা বিয়ে বাড়িতে হাজির হলে কৌশলে কনের পিতা বাড়ি থেকে সটকে পড়েন।

এরপর মেয়ের মাকে বুঝানোর পর ১৮ বছর পূর্ণ না হওয়া অবধি মেয়েকে বিয়ে দেবেন না বলে প্রতিশ্রুতি দেন তিনি।

সোমবার ধর্মপাশার জয়শ্রী ইউপি চেয়ারম্যান সঞ্জয় রায় চৌধুরী যুগান্তরকে বললেন, নিজের ছোট বোনের শিক্ষাজীবন ও বাল্যবিবাহ থেকে রক্ষায় সহোদর ভাই নিজেই আমাকে মোবাইলে অবহিত করে শেষ অবধি যেভাবে বিয়ে ঠেকাতে পেরেছে সেক্ষেত্রে ভাই বোন দুজনই প্রশংসার দাবি রাখে।

গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি