artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১:০৩   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

রোববার, সেপ্টেম্বার ১, ২০১৯ ৬:২৬

ডিএসইর জিডি: সভাপতি বললেন ‘হাস্যকর’, ডিজিএমের দাবি ‘যৌক্তিক’

media

পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ বলেন, পুঁজিবাজারের দরপতনসহ সূচক ধস রোধের প্রতিবাদে আমরা (সাধারণ বিনিয়োগকারীরা) রাজপথে বিক্ষোভ ও মানববন্ধন করে আসছি। এসব বিক্ষোভ বানচালে কিছু স্বার্থবাদী ও সুবিধাভোগী লোক কাজ করছে। এ জিডি তারই একটি প্রতিফলন। 

বিক্ষোভ ও মানববন্ধনের নামে দেশের পুজিঁবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে এমন অভিযোগ এনে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিরুদ্ধে সম্প্রতি মতিঝিল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। পুঁজি হারানো বিনিয়োগকারীদের নীতিগত দাবিদাবা রোধে ডিএসইর অনৈতিক এই জিডির পুরো ব্যাপারটাই ‘হাস্যকর’ বলে মন্তব্যে করেছেন ওই পরিষদের সভাপতি মিজান উর রশিদ। 

যোগাযোগ করা হলে ডিএসইর সিকিউরিটি বিভাগের দায়িত্বে থাকা জুনিয়র নির্বাহী আব্দুল ওয়াদুদ বলেন, পুঁজিবাজারের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে মতিঝিল থানায় জিডি করা হয়েছে। একই প্রসঙ্গে ডিএসইর ডিজিএম শফিকুর রহমান বলেন, পুঁজিবাজারের ভাবমূর্তি ধরে রাখতে জিডির বিষয়টি যৌক্তিক।

পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ বলেন, পুঁজিবাজারের দরপতনসহ সূচক ধস রোধের প্রতিবাদে আমরা (সাধারণ বিনিয়োগকারীরা) রাজপথে বিক্ষোভ ও মানববন্ধন করে আসছি। এসব বিক্ষোভ বানচালে কিছু স্বার্থবাদী ও সুবিধাভোগী লোক কাজ করছে। এ জিডি তারই একটি প্রতিফলন। 

তিনি আরও বলেন, আপনারা এসব না করে পুঁজিবাজার ঠিক করুন। পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের অনিয়ম বন্ধ করুন। অবৈধভাবে না কামিয়ে সঠিক পথে উপার্জন করুন। এক কথায় বাজার ঠিক করতে মনোযোগী হন। পুঁজিবাজার ঠিক হলে দেখবেন আমরা রাজপথে নয়, নিজের কর্মেই ব্যস্ত থাকবো। নইলে পুঁজিবাজার ঠিক না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। 

‘রাজপথে কেউ ইচ্ছা করে আসে না’ এমন উক্তি করে তিনি বলে, পুঁজি হারিয়ে আমাদের দেয়ালে পিঠ থেকে গেছে। আজও সিকিউরিটিজ হাউজগুলোতে পুঁজি হারানোর বিনিয়োগকারীদের হাহাকার চলছে। তাই বলছি, আমাদের রক্তচক্ষু দেখিয়ে কোন লাভ নেই। আমরা আপনাদের ওই অনৈতিক কর্মে ভয় পাই না। এসব জিডি করে আমাদের থামাতে পারবেন না। অতীতে কেউ পারেননি। ভবিষ্যতেও পারবে না।       

এসময় তিনি পূর্বের ১৫ দফা দাবি বাস্তবায়নে জোর দাবি জানান।  

সভাপতি মিজান উর রশিদের দেয়া ওই দাবিগুলো হলো- ইস্যু মূল্যের নিচে অবস্থান করা শেয়ারগুলো নিজ নিজ কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদকে ইস্যু মূল্যে শেয়ার বাইব্যাক করতে হবে। বাইব্যাক আইন পাশ করতে হবে; ২ সিসি আইনের বাস্তবায়ন করতে যে সকল কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের ব্যক্তিগত ২ শতাংশ, সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার নেই, ঐ সকল উদ্যোক্তা পরিচালক ও কোম্পানিগুলোকে শেয়ার ধারণ কতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে; প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ করতে হবে এবং প্লেসমেন্ট শেয়ারের লকইন পিরিয়ড ৫ বছর করতে হবে। পুঁজিবাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত সকল প্রকার আইপিও, রাইট শেয়ার অনুমোদন দেওয়া বন্ধ করতে হবে; খন্দকার ইব্রাহিম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী শেয়ারবাজার কারসাজির সাথে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করতে হবে; জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেট বলতে কোন মার্কেট থাকতে পারবে না। কোম্পানি আইনে কোথাও জেড ক্যাটাগরির ও ওটিসি মার্কেটের উল্লেখ নেই; পাবলিক ইস্যু রুলস ২০১৫ বাতিল করতে হবে; পুঁজিবাজারের প্রাণ মিউচ্যুয়াল ফান্ডগুলোকে পুঁজিবাজারে সক্রিয় হতে বাধ্য করুন এবং প্রত্যেক ফান্ডের নূন্যতম ৮০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে; সাধারণ বিনিয়োগকারী আইপিও কোটা ৮০ শতাংশ করতে হবে এবং তালিকাভুক্ত কোম্পানিগুলোকে ১০ শতাংশ হারে লভ্যাংশ প্রদান করতে হবে; জানুয়ারি ২০১১ থেকে জুন ২০১৯ পর্যন্ত ক্ষতিগ্রস্থ সাধারণ বিনিয়োগকারীদের মার্জিন লোনের সুদ সম্পূর্ণ মওকুফ করতে হবে; পুঁজিবাজারে অর্থের যোগান বৃদ্ধির জন্য সহজশর্তে অর্থাৎ ৩ শতাংশ সুদে ১০ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ দিতে হবে। যা আইসিবি, বিভিন্ন মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউজের মাধ্যমে ৫ শতাংশ হারে সাধারণ বিনিয়োগকারীরা লোন হিসাবে বিনিয়োগের সুযোগ পাবে; অপ্রদর্শিত অর্থ বিনা শর্তে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দিতে হবে; জীবন বীমা খাতের বিপুল অলস ও সঞ্চিত অর্থের ৪০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগে বাধ্য করুন; জীবন বাচাঁতে এবং ন্যায্য দাবিতে আন্দোলনরত সাধারণ বিনিয়োগকারীদের বিরুদ্ধে সকল প্রকার মামলা প্রত্যাহার ও পুলিশি হয়রানি বন্ধ করতে হবে; ঢাকা স্টক এক্সচেঞ্জের বিপরীতে বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ নামে বিকল্প স্টক এক্সচেঞ্জ করতে হবে, এর ফলে কারসাজি বন্ধ করা যাবে।

প্রসঙ্গত, বিক্ষোভ ও মানববন্ধনের নামে দেশের পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে, এমন অভিযোগে গত ২৭ আগস্ট ডিএসইর জ্যেষ্ঠ নির্বাহী মামুন উর রশিদ মতিঝিল থানায় একটি জিডি করেন।

ওই জিডিতে উল্লেখ করা হয়, ২৭ আগস্ট দুপুরে বাংলাদেশ পুজিঁবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে প্রায় ১০ জন লোক ডিএসইর সামনে মাইকসহ বিক্ষোভ করেন। যাতে ডিএসইর সদস্যসহ কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত ও অফিসের স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় ব্যঘাত ঘটে। এরা বেশ কিছুদিন যাবত এ বিক্ষোভ করে আসছে। এছাড়া পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে সম্মানহানিকর মন্তব্য করছে।

জিডিতে আরও বলা হয়েছে, বিনিয়োগকারীদের এ ধরনের কার্যকলাপ দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলছে। এছাড়া বহির্বিশ্বে বাংলাদেশ পুজিঁবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। ফলে বিদেশিরা বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগে নিরুৎসাহিত হচ্ছে। ডিএসই একটি প্রাচীন ও বৃহৎ পুঁজিবাজার। এটি জাতীয় এবং জনস্বার্থমূলক প্রতিষ্ঠান হিসেবে পুঁজিবাজার সংশ্লিষ্ট কার্যক্রম করতে ডিএসইর সামনে প্রতিদিন হাজার হাজার মানুষের আগমন ঘটে। বিষয়টি বিবেচনা করে পুঁজিবাজারের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে মতিঝিল থানার অফিসার ইনচার্জকে করণীয় ব্যবস্থা নেয়ার জন্য জিডিতে অনুরোধ করা হয়।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর