artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৪৭   |  ৩,আশ্বিন ১৪২৬
শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ৯:৩৯

চুল পড়া রোধে মূল অস্ত্র মাশরুম

ফিচার ডেস্ক
media

প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।

এদের ব্যাঙের ছাতা হিসেবেই গ্রামে এদের পরিচয়। সাধারণত স্যাত্যস্যাতে ছায়াযুক্ত জায়গায় বর্ষাকালে এদের দেখা মেলে। জিগা জাতীয় গাছেও এর দেখা পাওয়া যায়।
 
ব্যাঙ মহাশয়রা বর্ষা এলে মুষলধারে ঝড়তে থাকা বৃষ্টিতে নিজেদের রক্ষায় এই ছাতা নিয়ে বের হন। এবং বৃষ্টি চলে গেলে অপ্রয়োজনীয় মনে করে ছাতা ফেলে দিয়ে চলে যান। এমন একটি প্রচলিত গল্প আছে ব্যাঙের ছাতা নিয়ে। এর বাইরে আর একটি গল্প হলো- ব্যাঙয়েরা যেখানে প্রস্রাব (গ্রামের ভাষায়- মুত) করে সেখানেই এই ছাতা গজিয়ে ওঠে। তাই তাই এমন নাম- ব্যাঙের ছাতা বা ব্যাঙদের ছাতা।
 
তবে মূল সত্যটি হলো- ব্যাঙ কিংবা ছাতা কারও সঙ্গেই সম্পর্ক নেই এই বস্তুর। এদের নাম মাশরুম। এটি উচ্চ আমিষ ও আঁশযুক্ত সবজি। পুষ্টিগুণে ভরা একধরণের ছাত্রাক। যেমন- দই তৈরীতে বীজ হিসেবে ব্যবহার হয় এক ধরণের ছত্রাক। অনেকে বাড়িতে দই তৈরি করতে সেকারণে আগের কোনো দইয়ের পাত্র থেকে খানিকটা দই নিয়ে বীজ এর কাজটি সেরে নেন। এটি মূলত ছত্রাক।
 
তবে অবশ্যই মনে রাখতে হবে, সব মাশরুম বা ব্যাঙের ছাতা খাওয়া যায় না। কোনো কোনো মাশরুম বিষাক্ত। তাই পরিশোধিত বীজ থেকে সাধারণত চাষ করা মাশরুম খাবার হিসেবে বেছে নেয়া নিরাপদ। গ্রামে যেখানে সেখানে জন্মানো মাশরুম অবশ্যই খাবেন না।
 
এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, ‘মাশরুমে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন, খনিজের এক সমন্বয় থাকে, যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে এবং শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এই সবজিটিতে পিউরিন নামে একধরনের উপাদান থাকায়, যাঁদের গেটে ব্যথা আছে, তাদের না খাওয়াই ভালো।’
 
গুণে ভরা মাশরুম-
 
মাশরুম সম্পর্কে যে সব গুণের কথা জানা যায় তা জানলে আপনিও নড়েচড়ে বসবেন।
প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।
মাশরুমে উল্লেখযোগ্য পরিমাণ গ্লাইকোজেন থাকে, তাই এটি শক্তিবর্ধক হিসেবে কাজ করে শরীরে। এতে থাকে প্রচুর পরিমাণে ফলিক এসিড ও লোহা, যা শরীরের রক্তশূন্যতা পূরণে সাহায্য করে। মাশরুমে এডিনোসিন থাকাতে এটি ডেঙ্গু জ্বরের প্রতিরোধক হিসেবেও কাজ করে। গর্ভবতী মাকে নিয়ম করে মাশরুম খেতে দিন, এতে প্রাকৃতিকভাবেই নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মাশরুমের লিংকজাই-৮ নামক উপাদানটি হেপাটাইটিস-বি জন্ডিসের প্রতিরোধক।
এতে ইরিটাডেনিন, লোভাস্টটিন এবং এনটাডেনিন নামে একধরনের উপাদান থাকে, যেটি শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
 
নার্ভ ও স্পাইনাল কর্ডের সুস্থতার জন্য খেতে পারেন মাশরুম।এতে নিউক্লিক অ্যাসিড ও অ্যান্টি এলার্জেন থাকায়, কিডনি ও অ্যালার্জি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে মাশরুম। মাশরুমে চর্বি ও শর্করা থাকে পরিমাণে কম এবং আঁশ থাকে বেশি, তাই ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এতে থাকে ইলুডিন এস নামক এক ধরনের উপাদান যা আমাশয় রোগীদের জন্য কার্যকর। নিয়মিত মাশরুম খেলে হৃদ্রোগ ও উচ্চ রক্তচাপের মতো রোগগুলো এড়ানো যায়।
 
এতে প্রচুর পরিমাণে হজম সহায়ক এনজাইম থাকে, যেটি হজমে সহায়তা করে এবং খিদেবর্ধক হিসেবে কাজ করে। এর ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি—শিশুদের দাঁত ও হাড় গঠনের জন্য প্রয়োজন।
কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত