artk

নিউজ ডেস্ক

শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ১১:২৯

টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকড

media

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল। ৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে। 

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল।

৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে।  

‘চাকলিং স্কোয়াড’ নামে একটি দল ডরসির অ্যাকাউন্ট হ্যাক করার কৃতিত্ব দাবি করেছে। মাইক্রোব্লগিং সাইটটির নিরাপত্তা দেয়াল ভেদ করেই অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছিল, জানিয়েছে তারা।

মিনিট ১৫ হ্যাকারদের নিয়ন্ত্রণে থাকার পর টুইটার সেটি উদ্ধারে সমর্থ হয়।

এ সোশাল মিডিয়া জায়ান্ট বলছে, হ্যাকাররা অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ডরসির নামে টুইট, রি-টুইট করতে সক্ষম হয়েছিল।

সম্ভবত ‘সিমসোয়াপিং’ পদ্ধতি ব্যবহার করেই হ্যাকাররা শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছিল, ধারণা টুইটার সূত্রের। 

‘সিমসোয়াপিং’ বা ‘সিমজ্যাকিং’ পদ্ধতিতে সুনির্দিষ্ট কোনো ফোন নম্বরকে নতুন সিম কার্ডে স্থানান্তর করা যায়। সাধারণত মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ঘুষ দিয়ে বা ফাঁদে ফেলে দুর্বৃত্তরা এ ধরনের কাজ করে।

ডরসির ক্ষেত্রেও হ্যাকাররা মোবাইল নম্বরটি নিয়ন্ত্রণে নেওয়ার পর টেক্সট বার্তা ব্যবহার করে সরাসরি টুইট করতে পেরেছে, ধারণা টুইটার কর্মকর্তাদের।

বেশিরভাগ ব্যবহারকারী এখন অ্যাপের মাধ্যমে এ সোশাল প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারলেও উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেট ডেটার চড়ামূল্যের কারণে টুইটার এখনো অ্যাকাউন্ট সংশ্লিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করে টুইট, রিটুইটের সুযোগ রেখেছে।

ডরসির অ্যাকাউন্ট হ্যাকের জন্য মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে দায়ী করলেও তাদের নাম জানায়নি এ মাইক্রোব্লগিং সাইট।

বিবিসি জানায়, হ্যাকাররা টুইটারের শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে যেসব মন্তব্য করেছিল তার একটিতে টুইটার সদরদপ্তরে বোমা আছে বলেও ইঙ্গিত দেয়া হয়েছিল।

‘চাকলিং স্কোয়াড’ এর আগে বিউটি ভ্লগার জেমস চার্লস ও ইউটিউবে বেশ জনপ্রিয় ডেসমন্ড আমোফার টুইটার অ্যাকাউন্ট হ্যাকেরও কৃতিত্ব দাবি করেছিল।

শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকের এ ঘটনা টুইটারের জন্য বেশ বিব্রতকর হবে বলেই ধারণা পর্যবেক্ষকদের। মাইক্রোব্লগিং এ সাইটটিতে বিশ্বের প্রায় সব প্রভাবশালী নেতারই অ্যাকাউন্ট আছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা