artk

নিউজ ডেস্ক

শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ১১:২৯

টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকড

media

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল। ৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে। 

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইট অ্যাকাউন্ট কিছু সময় হ্যাকারদের নিয়ন্ত্রণে ছিল।

৪০ লাখ অনুসারীর ওই অ্যাকাউন্ট থেকে সেসময় আপত্তিকর ও বর্ণবাদী টুইট, রি-টুইটও করা হয়েছিল বলে বিবিসি জানিয়েছে।  

‘চাকলিং স্কোয়াড’ নামে একটি দল ডরসির অ্যাকাউন্ট হ্যাক করার কৃতিত্ব দাবি করেছে। মাইক্রোব্লগিং সাইটটির নিরাপত্তা দেয়াল ভেদ করেই অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নেওয়া হয়েছিল, জানিয়েছে তারা।

মিনিট ১৫ হ্যাকারদের নিয়ন্ত্রণে থাকার পর টুইটার সেটি উদ্ধারে সমর্থ হয়।

এ সোশাল মিডিয়া জায়ান্ট বলছে, হ্যাকাররা অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ডরসির নামে টুইট, রি-টুইট করতে সক্ষম হয়েছিল।

সম্ভবত ‘সিমসোয়াপিং’ পদ্ধতি ব্যবহার করেই হ্যাকাররা শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছিল, ধারণা টুইটার সূত্রের। 

‘সিমসোয়াপিং’ বা ‘সিমজ্যাকিং’ পদ্ধতিতে সুনির্দিষ্ট কোনো ফোন নম্বরকে নতুন সিম কার্ডে স্থানান্তর করা যায়। সাধারণত মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ঘুষ দিয়ে বা ফাঁদে ফেলে দুর্বৃত্তরা এ ধরনের কাজ করে।

ডরসির ক্ষেত্রেও হ্যাকাররা মোবাইল নম্বরটি নিয়ন্ত্রণে নেওয়ার পর টেক্সট বার্তা ব্যবহার করে সরাসরি টুইট করতে পেরেছে, ধারণা টুইটার কর্মকর্তাদের।

বেশিরভাগ ব্যবহারকারী এখন অ্যাপের মাধ্যমে এ সোশাল প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারলেও উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেট ডেটার চড়ামূল্যের কারণে টুইটার এখনো অ্যাকাউন্ট সংশ্লিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করে টুইট, রিটুইটের সুযোগ রেখেছে।

ডরসির অ্যাকাউন্ট হ্যাকের জন্য মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে দায়ী করলেও তাদের নাম জানায়নি এ মাইক্রোব্লগিং সাইট।

বিবিসি জানায়, হ্যাকাররা টুইটারের শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে যেসব মন্তব্য করেছিল তার একটিতে টুইটার সদরদপ্তরে বোমা আছে বলেও ইঙ্গিত দেয়া হয়েছিল।

‘চাকলিং স্কোয়াড’ এর আগে বিউটি ভ্লগার জেমস চার্লস ও ইউটিউবে বেশ জনপ্রিয় ডেসমন্ড আমোফার টুইটার অ্যাকাউন্ট হ্যাকেরও কৃতিত্ব দাবি করেছিল।

শীর্ষ নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকের এ ঘটনা টুইটারের জন্য বেশ বিব্রতকর হবে বলেই ধারণা পর্যবেক্ষকদের। মাইক্রোব্লগিং এ সাইটটিতে বিশ্বের প্রায় সব প্রভাবশালী নেতারই অ্যাকাউন্ট আছে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ