artk

আই-টেক ডেস্ক

শনিবার, আগষ্ট ৩১, ২০১৯ ১০:৩৯

ফেসবুক নোটিফিকেশন পদ্ধতিতে আসছে পরিবর্তন

media

ফেসবুক নোটিফিকেশন সিস্টেমে অনেকেই ফেসবুক পোস্ট দেওয়ার পর এর প্রতিক্রিয়া জানার অপেক্ষায় থাকেন। ফেসবুক প্রতিক্রিয়া আসার বিষয়টি বিশেষ নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়।

ফেসবুক নোটিফিকেশন সিস্টেমে অনেকেই ফেসবুক পোস্ট দেওয়ার পর এর প্রতিক্রিয়া জানার অপেক্ষায় থাকেন। ফেসবুক প্রতিক্রিয়া আসার বিষয়টি বিশেষ নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়।

কিন্তু বর্তমান নোটিফিকেশন আইকনটিতে বারবার গিয়ে প্রতিক্রিয়া দেখতে অনেকেই বিরক্ত হন। ফেসবুক তাই নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। প্রতিটি পোস্টে কী ধরনের প্রতিক্রিয়া এসেছে, তা সহজে জানার জন্য নতুন নোটিফিকেশন ফরম্যাট তৈরি করছে তারা।

বেশ কিছুদিন আগেই ফেসবুক পোস্টের প্রতিক্রিয়া জানাতে রিঅ্যাকশন ফিচার চালু করেছে। নতুন নোটিফিকেশন ফরম্যাটে প্রতিটি ফেসবুক পোস্টের নোটিফিকেশন লিস্টের মধ্যে প্রতিক্রিয়াগুলো হাইলাইট করার চেষ্টা করছে ফেসবুক। এতে প্রতিটি প্রতিক্রিয়া স্পষ্ট ও দ্রুত বোঝা যাবে।

নোটিফিকেশনের নতুন ফরম্যাটে পোস্টের ছোট একটি শিরোনাম দেখাবে এবং তাতে নির্দিষ্ট পোস্টটির প্রতিক্রিয়া দেখাবে। আগে টেক্সট ফরম্যাটে নোটিফিকেশন দেখানো হতো। এখন তা ভিজ্যুয়াল ফরম্যাটে দেখানো হবে।

নতুন ফরম্যাট চালু হলে ফেসবুকের পোস্টের পাঠকের সঙ্গে আরও সহজে যুক্ত হওয়া যাবে। পোস্টদাতা সহজে নির্দিষ্ট পোস্টে কে কী প্রতিক্রিয়া জানিয়েছে, তা বুঝতে পারবেন। কোন পোস্টে কত প্রতিক্রিয়া এল, তা তুলনা করে দেখা যাবে। এটি সাধারণ ব্যবহারকারীদের জন্য সামান্য পরিবর্তন মনে হলেও ফেসবুক মার্কেটারদের কাছে এটি বড় ধরনের পরিবর্তন।

এতে কোন পোস্ট বেশি হাইলাইট করতে হবে, তা বুঝতে পারবেন তাঁরা। ফেসবুকের নতুন এ ফিচার কবে নাগাদ চালু হবে, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।




১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার