artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৫:৫৩   |  ২৯,কার্তিক ১৪২৬
শুক্রবার, আগষ্ট ৩০, ২০১৯ ১১:০৭

বয়স কমাতে মুখের ব্যায়াম

media

কার না ইচ্ছে করে যৌবন ধরে রাখার? কিন্তু একটু বয়স হবার সাথে সাথেই মুখে বয়সের ছাপ পড়ে যায়। সদ্য মা হলেন কি হলেন না নারীদের মধ্যবয়সী ধরে নেয়া হয়। বয়সের ছাপ কিন্তু সব চাইতে আগে ধরা পড়ে মুখে। মুখে বয়সের ছাপ লুকানোর জন্য জরুরি কিছু ব্যায়ামের পরামর্শ দেয়া হলো আজ।

ডাবল চিন কমাতে কী করবেন?

আজকাল অনেকেরই শরীর ঝরঝরে থাকলেও ডাবল চিন এর সমস্যা থাকে। সে ক্ষেত্রে মাথা পেছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁটে নীচের ঠোঁট দিয়ে চেপে রাখুন, তারপর ঠোঁটের বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এই সময় দুই হাতের করতল দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রত্যেকদিন অন্তত চারবার এই ব্যায়াম করবেন। মাসখানেকের মধ্যে ফল পাবেন।

কপালের ত্বকের ভাঁজ এড়াতে কী করবেন?

অহেতুক ভুরু কুঁচকে থাকবেন না বরং কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান এবং মোলায়েম হবে। দিনে আঁট থেকে ১০ বার এটি করুন।

প্রাণ খুলে হাসুন। হাসলে বয়স কমে এর পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে হাসিমুখের অনেকটা অংশ সরিয়ে ফেলে পেশীর ব্যায়াম হয় রক্ত সঞ্চালন ভালো হয়।

গালের ফোলা ভাব কমাতে কি করবেন?

আপনার যদি মনে হয় আপনার গাল দুটি বেশ ফোলা, সেই ফোলা ভাব কমাতে পারেন গালের পেশির ব্যায়াম করে। গালের গঠন সুন্দর হয়।

চোখের নিচের কালি কমাতে কি করবেন?

এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন দিনে কুড়ি থেকে পঁচিশ বার। এটি করতে পারলে আপনার চোখ ভালো থাকবে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

মুখের ব্যায়াম করলে কী কী লাভ হয়?

ত্বকে বলিরেখা পড়ে না চট করে

ত্বক টানটান থাকে

রক্ত সঞ্চালন ভালো হয়

ত্বকের পেশির গঠন মজবুত হয়

মুখে ক্লান্তির ছাপ পড়ে না বলে বয়স অল্প দেখায়।

আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস