artk
শুক্রবার, আগষ্ট ৩০, ২০১৯ ১১:০৭

বয়স কমাতে মুখের ব্যায়াম

media

কার না ইচ্ছে করে যৌবন ধরে রাখার? কিন্তু একটু বয়স হবার সাথে সাথেই মুখে বয়সের ছাপ পড়ে যায়। সদ্য মা হলেন কি হলেন না নারীদের মধ্যবয়সী ধরে নেয়া হয়। বয়সের ছাপ কিন্তু সব চাইতে আগে ধরা পড়ে মুখে। মুখে বয়সের ছাপ লুকানোর জন্য জরুরি কিছু ব্যায়ামের পরামর্শ দেয়া হলো আজ।

ডাবল চিন কমাতে কী করবেন?

আজকাল অনেকেরই শরীর ঝরঝরে থাকলেও ডাবল চিন এর সমস্যা থাকে। সে ক্ষেত্রে মাথা পেছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁটে নীচের ঠোঁট দিয়ে চেপে রাখুন, তারপর ঠোঁটের বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এই সময় দুই হাতের করতল দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রত্যেকদিন অন্তত চারবার এই ব্যায়াম করবেন। মাসখানেকের মধ্যে ফল পাবেন।

কপালের ত্বকের ভাঁজ এড়াতে কী করবেন?

অহেতুক ভুরু কুঁচকে থাকবেন না বরং কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান এবং মোলায়েম হবে। দিনে আঁট থেকে ১০ বার এটি করুন।

প্রাণ খুলে হাসুন। হাসলে বয়স কমে এর পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে হাসিমুখের অনেকটা অংশ সরিয়ে ফেলে পেশীর ব্যায়াম হয় রক্ত সঞ্চালন ভালো হয়।

গালের ফোলা ভাব কমাতে কি করবেন?

আপনার যদি মনে হয় আপনার গাল দুটি বেশ ফোলা, সেই ফোলা ভাব কমাতে পারেন গালের পেশির ব্যায়াম করে। গালের গঠন সুন্দর হয়।

চোখের নিচের কালি কমাতে কি করবেন?

এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন দিনে কুড়ি থেকে পঁচিশ বার। এটি করতে পারলে আপনার চোখ ভালো থাকবে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

মুখের ব্যায়াম করলে কী কী লাভ হয়?

ত্বকে বলিরেখা পড়ে না চট করে

ত্বক টানটান থাকে

রক্ত সঞ্চালন ভালো হয়

ত্বকের পেশির গঠন মজবুত হয়

মুখে ক্লান্তির ছাপ পড়ে না বলে বয়স অল্প দেখায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা