artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:২৯   |  ৬,কার্তিক ১৪২৬
শুক্রবার, আগষ্ট ৩০, ২০১৯ ১১:০৭

বয়স কমাতে মুখের ব্যায়াম

media

কার না ইচ্ছে করে যৌবন ধরে রাখার? কিন্তু একটু বয়স হবার সাথে সাথেই মুখে বয়সের ছাপ পড়ে যায়। সদ্য মা হলেন কি হলেন না নারীদের মধ্যবয়সী ধরে নেয়া হয়। বয়সের ছাপ কিন্তু সব চাইতে আগে ধরা পড়ে মুখে। মুখে বয়সের ছাপ লুকানোর জন্য জরুরি কিছু ব্যায়ামের পরামর্শ দেয়া হলো আজ।

ডাবল চিন কমাতে কী করবেন?

আজকাল অনেকেরই শরীর ঝরঝরে থাকলেও ডাবল চিন এর সমস্যা থাকে। সে ক্ষেত্রে মাথা পেছন দিকে হেলিয়ে ওপরের ঠোঁটে নীচের ঠোঁট দিয়ে চেপে রাখুন, তারপর ঠোঁটের বাইরে যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। এই সময় দুই হাতের করতল দিয়ে গলার পেশি ওপরের দিকে টানুন, থেমে যান, আবার করুন। প্রত্যেকদিন অন্তত চারবার এই ব্যায়াম করবেন। মাসখানেকের মধ্যে ফল পাবেন।

কপালের ত্বকের ভাঁজ এড়াতে কী করবেন?

অহেতুক ভুরু কুঁচকে থাকবেন না বরং কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে ত্বকের পেশি টানটান এবং মোলায়েম হবে। দিনে আঁট থেকে ১০ বার এটি করুন।

প্রাণ খুলে হাসুন। হাসলে বয়স কমে এর পেছনে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে হাসিমুখের অনেকটা অংশ সরিয়ে ফেলে পেশীর ব্যায়াম হয় রক্ত সঞ্চালন ভালো হয়।

গালের ফোলা ভাব কমাতে কি করবেন?

আপনার যদি মনে হয় আপনার গাল দুটি বেশ ফোলা, সেই ফোলা ভাব কমাতে পারেন গালের পেশির ব্যায়াম করে। গালের গঠন সুন্দর হয়।

চোখের নিচের কালি কমাতে কি করবেন?

এক চোখ বন্ধ করে অন্য চোখ খোলা বন্ধ করতে থাকুন দিনে কুড়ি থেকে পঁচিশ বার। এটি করতে পারলে আপনার চোখ ভালো থাকবে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

মুখের ব্যায়াম করলে কী কী লাভ হয়?

ত্বকে বলিরেখা পড়ে না চট করে

ত্বক টানটান থাকে

রক্ত সঞ্চালন ভালো হয়

ত্বকের পেশির গঠন মজবুত হয়

মুখে ক্লান্তির ছাপ পড়ে না বলে বয়স অল্প দেখায়।

কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ