artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৯:৩৪   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

স্টাপ রিপোর্টার

বুধবার, আগষ্ট ২৮, ২০১৯ ১২:১২

জাবির ১৮ শিক্ষার্থীকে বহিষ্কার

media

ভিন্ন ভিন্ন অপরাধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। গত ৩রা আগস্ট অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেট সভায় পৃথক ৫ ঘটনায় বহিষ্কারের এসব সিদ্ধান্ত নেয়া হয়। এরপর গত ২১শে আগস্ট এ ব্যাপারে অফিস আদেশ জারি করা হয়।

ভিন্ন ভিন্ন অপরাধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। গত ৩ আগস্ট অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেট সভায় পৃথক ৫ ঘটনায় বহিষ্কারের এসব সিদ্ধান্ত নেয়া হয়। এরপর গত ২১ আগস্ট এ ব্যাপারে অফিস আদেশ জারি করা হয়। অন্য আরেকটি ঘটনায় সাময়িক বহিষ্কার আদেশ জারি করা হয় গত ২৬ আগস্ট।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এসব অফিস আদেশের কথা জানানো হয়।

ওই আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় এক ছাত্র ও দুই ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অপরাধে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী রিজওয়ান রাশেদ সোয়ানকে এক বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা এবং প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭ তম ব্যাচের কে এম মাহিদ হাসানকে ৬ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গণিত বিভাগের ৪৩তম ব্যাচের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে একই বিভাগের ৪২ ব্যাচের মো. তোজাম্মেল হোসেনের ছাত্রত্ব বাতিল করে চিরতরে বহিষ্কার করা হয়েছে। চারুকলা বিভাগের এক ছাত্রকে নিপীড়নের অভিযোগে ওই বিভাগের ৪৪ ব্যাচের আশিকুর রহমান ও সৌরভ চক্রবর্তীকে এক বছরের জন্য এবং জাকিয়া সুলতানা দিনা ও ফাহমিদা খানম অদিতিকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

মনির হোসেন নামের এক ব্যক্তিকে তুলে নিয়ে মারধর ও এক লাখ টাকা মুক্তিপণ দাবির অপরাধে ৪৫ ব্যাচের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের মো. রায়হান পাটোয়ারি, সরকার ও রাজনীতি বিভাগের মো. আলরাজী, দর্শন বিভাগের মো. মোকাররম হোসেন শিবলু, সিএসই বিভাগের শাহ মোস্তাক আহমেদ সৈকতকে দুই বছরের জন্য বহিষ্কার ও ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা এবং ৪৪ ব্যাচের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সঞ্জয় ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় এক ছাত্র ও এক বহিরাগতকে মারধরের অভিযোগে ৪৭ ব্যাচের লোক প্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মো. মোস্তাফিজুর রহমান, মো. সোহেল রানা, ৪৫ ব্যাচের বাংলা বিভাগের শুভাশীষ ঘোষ, ৪২ ব্যাচের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নেজামুদ্দিন নিলয়কে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

একইসঙ্গে জার্নালিজম বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী মাহমুদুল হক সোহাগকে সতর্ক করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে মধ্যরাতে র‌্যাগ দেয়ার অভিযোগে ৪৭ ব্যাচের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. শিহাবকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ সময় শিহাব কোন ধরণের শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না বলে ওই অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের