artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ২:০৮   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ২৭, ২০১৯ ১০:৪৪

গণপিটুনী বিরোধী বিশেষ আইন করছে পশ্চিমবঙ্গ

media

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ভারতের মণিপুর ও রাজস্থানের পরে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবাংলাতেও চালু হচ্ছে গণপিটুনি বিরোধী আইন। এরপর থেকে গণপিটুনীতে কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।

ভারতের মণিপুর ও রাজস্থানের পরে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবাংলাতেও চালু হচ্ছে গণপিটুনি বিরোধী আইন। এরপর থেকে গণপিটুনীতে কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।

আগামী ৩০ আগস্ট গণপিটুনি বিরোধী বিল পাস করতে যাচ্ছে রাজ্য সরকার। জানা গেছে, গণপিটুনিতে কেউ আহত হলে দোষী ব্যাক্তির তিন বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু ৩ বছরের জেল অথবা সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা হবে।

গণপিটুনিতে যদি কেউ গুরুতর আহত হন, সেক্ষেত্রে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ তিন লক্ষ টাকা জরিমানা এবং যাবজ্জীবন কারাদণ্ড এবং সেই সঙ্গে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু যাবজ্জীবন কারাবাসের বিধি ধার্য করা হয়েছে।

এমন ঘটনায় যদি কেউ নিহত হন বা খুন করার জন্য মারা হয়েছে বলে প্রমাণিত হয়, সেক্ষেত্রে জরিমানা বেড়ে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা এবং বা অথবা সারা জীবন কারাবাসের শাস্তি হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৭ জুলাই ভারতের সুপ্রিম কোর্ট গণপিটুনির শাস্তিবিধান সংবলিত রায় দিয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সব রাজ্যকে আইন তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। আদালতের নির্দেশ মানার বিষয়ে পথিকৃৎ হয় মণিপুর। ২০১৮ সালেই রাজ্যের এক এমবিএ স্নাতক মুসলিম যুবক গণপিটুনিতে মারা যাওয়ার পরে তীব্র বিতর্কের সূত্রপাত ঘটে। তার জেরে বছরের শেষে গণপিটুনি বিরোধী বিল পাশ করে মণিপুর বিধানসভা।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর