artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ১০:০৩   |  ৩,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ২৭, ২০১৯ ১০:৪৪

গণপিটুনী বিরোধী বিশেষ আইন করছে পশ্চিমবঙ্গ

media

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ভারতের মণিপুর ও রাজস্থানের পরে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবাংলাতেও চালু হচ্ছে গণপিটুনি বিরোধী আইন। এরপর থেকে গণপিটুনীতে কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।

ভারতের মণিপুর ও রাজস্থানের পরে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবার পশ্চিমবাংলাতেও চালু হচ্ছে গণপিটুনি বিরোধী আইন। এরপর থেকে গণপিটুনীতে কেউ নিহত হলে দোষী ব্যক্তির যাবজ্জীবন কারাবাস এবং মোটা জরিমানা হবে বলে জানিয়েছে আদালত।

আগামী ৩০ আগস্ট গণপিটুনি বিরোধী বিল পাস করতে যাচ্ছে রাজ্য সরকার। জানা গেছে, গণপিটুনিতে কেউ আহত হলে দোষী ব্যাক্তির তিন বছরের কারাদণ্ড এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু ৩ বছরের জেল অথবা সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা হবে।

গণপিটুনিতে যদি কেউ গুরুতর আহত হন, সেক্ষেত্রে দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ তিন লক্ষ টাকা জরিমানা এবং যাবজ্জীবন কারাদণ্ড এবং সেই সঙ্গে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা অথবা শুধু যাবজ্জীবন কারাবাসের বিধি ধার্য করা হয়েছে।

এমন ঘটনায় যদি কেউ নিহত হন বা খুন করার জন্য মারা হয়েছে বলে প্রমাণিত হয়, সেক্ষেত্রে জরিমানা বেড়ে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা এবং বা অথবা সারা জীবন কারাবাসের শাস্তি হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৭ জুলাই ভারতের সুপ্রিম কোর্ট গণপিটুনির শাস্তিবিধান সংবলিত রায় দিয়েছিল। তার পরিপ্রেক্ষিতে সব রাজ্যকে আইন তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। আদালতের নির্দেশ মানার বিষয়ে পথিকৃৎ হয় মণিপুর। ২০১৮ সালেই রাজ্যের এক এমবিএ স্নাতক মুসলিম যুবক গণপিটুনিতে মারা যাওয়ার পরে তীব্র বিতর্কের সূত্রপাত ঘটে। তার জেরে বছরের শেষে গণপিটুনি বিরোধী বিল পাশ করে মণিপুর বিধানসভা।

ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ