artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৭:৪৯   |  ৩,আশ্বিন ১৪২৬

সিডনি থেকে নাইম আবদুল্লাহ

মঙ্গলবার, আগষ্ট ২৭, ২০১৯ ২:৩৬

সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের মতবিনিময়

media

রোববার সন্ধ্যায় কুজি’র দ্য ক্লোভ রেস্টুরেন্টে সিডনি প্রবাসী বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ‘সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল’ (এসপিএমসি) তাদের নির্বাচন পরবর্তী প্রথম মত বিনিময় সভার আয়োজন করে।

কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন জানান, সকল সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করে সংগঠনকে আরও গতিশীল ও অধিকতর কার্যকর করার লক্ষ্যে এই মত বিনিময় সভায় আয়োজন করা হয়েছে।

কাউন্সিলের সভাপতি ড. এনামুল হকের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহ ইউসুফ শামীমের সভাপতিত্বে মত বিনিময় সভার সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন।

ড. ফারুক আমিনের পবিত্র কুরআন তেলায়াত ও আসিফ ইকবালের তর্জমার মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর সভাপতি তার স্বাগত বক্তব্যে কাউন্সিলের সদস্যদের উষ্ণ অভ্যর্থনা জানান।

কাউন্সিলের উপস্থিত প্রায়  ৩৩ জন সদস্য লেখক, কলামিস্ট, দেশে ও প্রবাসে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা তাদের দৈনন্দিন নানাবিধ সমস্যা, আনুষঙ্গিক প্রস্তাবনা, সম্ভাবনা, ভবিষ্যত কর্মসূচি ও কাউন্সিলের গঠনমূলক ভূমিকা প্রসঙ্গে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় বক্তারা সাংবাদিকদের অধিকার রক্ষায় সকলকে সম্মিলিতভাবে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানানোর পাশাপাশি হলুদ সাংবাদিকতার চর্চাকে চিরতরে বন্ধ করার জন্য সকল গণমাধ্যম কর্মীদের সক্রিয় অংশ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। সাংবাদিকদের অধিকার রক্ষা, আইনি সুরক্ষা প্রদান এবং পেশাগত প্রশিক্ষণের ক্ষেত্রে সংগঠনের সম্ভাব্য ভূমিকার ওপরও তারা আলোকপাত করেন।

এই সময় কাউন্সিলের সদস্যরা চলতি বছরে সংগঠনের কার্যক্রমের মধ্যে আইনি প্রশিক্ষণ, অধিকার রক্ষা ও পরিচয়পত্রসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনার বাস্তবায়নেরও সুপারিশ করেন।  

সংগঠনের সহ-সভাপতি আসলাম মোল্লা এবং শিবলী আবদুল্লাহ তাদের বক্তব্যে আগামী দিনগুলোতে সম্ভাব্য সকল কার্যক্রম গ্রহণের মাধ্যমে অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের স্বার্থ রক্ষায় সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল সব ধরনের বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

গঠনমূলক আলোচনা ও প্রস্তাবনা শেষে কাউন্সিলের সদস্যদের নৈশভোজে অংশ গ্রহণের মাধ্যমে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়। 

যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব