artk

সিডনি থেকে নাইম আবদুল্লাহ

মঙ্গলবার, আগষ্ট ২৭, ২০১৯ ২:৩৬

সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের মতবিনিময়

media

রোববার সন্ধ্যায় কুজি’র দ্য ক্লোভ রেস্টুরেন্টে সিডনি প্রবাসী বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ‘সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল’ (এসপিএমসি) তাদের নির্বাচন পরবর্তী প্রথম মত বিনিময় সভার আয়োজন করে।

কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন জানান, সকল সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করে সংগঠনকে আরও গতিশীল ও অধিকতর কার্যকর করার লক্ষ্যে এই মত বিনিময় সভায় আয়োজন করা হয়েছে।

কাউন্সিলের সভাপতি ড. এনামুল হকের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহ ইউসুফ শামীমের সভাপতিত্বে মত বিনিময় সভার সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল মতিন।

ড. ফারুক আমিনের পবিত্র কুরআন তেলায়াত ও আসিফ ইকবালের তর্জমার মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর সভাপতি তার স্বাগত বক্তব্যে কাউন্সিলের সদস্যদের উষ্ণ অভ্যর্থনা জানান।

কাউন্সিলের উপস্থিত প্রায়  ৩৩ জন সদস্য লেখক, কলামিস্ট, দেশে ও প্রবাসে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা তাদের দৈনন্দিন নানাবিধ সমস্যা, আনুষঙ্গিক প্রস্তাবনা, সম্ভাবনা, ভবিষ্যত কর্মসূচি ও কাউন্সিলের গঠনমূলক ভূমিকা প্রসঙ্গে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় বক্তারা সাংবাদিকদের অধিকার রক্ষায় সকলকে সম্মিলিতভাবে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানানোর পাশাপাশি হলুদ সাংবাদিকতার চর্চাকে চিরতরে বন্ধ করার জন্য সকল গণমাধ্যম কর্মীদের সক্রিয় অংশ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। সাংবাদিকদের অধিকার রক্ষা, আইনি সুরক্ষা প্রদান এবং পেশাগত প্রশিক্ষণের ক্ষেত্রে সংগঠনের সম্ভাব্য ভূমিকার ওপরও তারা আলোকপাত করেন।

এই সময় কাউন্সিলের সদস্যরা চলতি বছরে সংগঠনের কার্যক্রমের মধ্যে আইনি প্রশিক্ষণ, অধিকার রক্ষা ও পরিচয়পত্রসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনার বাস্তবায়নেরও সুপারিশ করেন।  

সংগঠনের সহ-সভাপতি আসলাম মোল্লা এবং শিবলী আবদুল্লাহ তাদের বক্তব্যে আগামী দিনগুলোতে সম্ভাব্য সকল কার্যক্রম গ্রহণের মাধ্যমে অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের স্বার্থ রক্ষায় সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিল সব ধরনের বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

গঠনমূলক আলোচনা ও প্রস্তাবনা শেষে কাউন্সিলের সদস্যদের নৈশভোজে অংশ গ্রহণের মাধ্যমে মতবিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা