artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৫:১৪   |  ২৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৯:০৮

যেভাবে চিনবেন ভালো সিমেন্ট

media

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং পরিষ্কার ধূসর হবে এবং ব্যাগের সব অংশের সিমেন্টের রং একই রকম হবে। ব্যাগের সিমেন্টের মধ্যে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভব হবে।

বাজার থেকে সিমেন্ট কেনার সময় তাৎক্ষণিক তার ল্যবরেটরি টেস্ট করাটা ক্রেতার পক্ষে সম্ভব হয় না। তারপরও অবকাঠামোর গুণগত মান ঠিক রাখতে কিছু কৌশল অবলম্বন করা যায়।

ল্যবরেটরি ছাড়াও প্রত্যক্ষ অভিজ্ঞতা ও হাতের পরীক্ষার মাধ্যমে কিভাবে ভালো সিমেন্ট চেনা যায় সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন মীর সিমেন্টের অন্যতম প্রকৌশলী শরিফুল ইসলাম।  

তিনি বলেন, কিছু সাধারণ পরীক্ষা  ভালো সিমেন্ট চিনতে  সাহায্য করে।  গুণাগুণ বিচারে এসব পরীক্ষা ১০০ ভাগ গ্রহণযোগ্য না হলেও মোটামুটি আস্থা রাখা যায়।

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং পরিষ্কার ধূসর হবে এবং ব্যাগের সব অংশের সিমেন্টের রং একই রকম হবে। ব্যাগের সিমেন্টের মধ্যে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভব হবে।

“এক মুষ্টি সিমেন্ট হাতে নিয়ে স্তুপ করলে স্তুপটি অপরিবর্তিত থাকবে (দৃঢ়তা)। গড়িয়ে পড়বে না। পানিতে সিমেন্ট মিশালে সিমেন্ট পুরোপুরিভাবে মিশে যাবে; কোন অংশ ভেসে থাকবে না। হাতের আঙ্গুলের মাঝে সিমেন্ট নিয়ে ঘষলে পাউডারের মত মসৃণ অনুভূত হবে।”

পাশাপাশি বাজার থেকে সিমেন্ট কেনার সময় সিমেন্টের ব্যাগের গায়ে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে নিতে হবে। সবসময় তরতাজা সিমেন্ট কিনতে হবে এবং অলস বসিয়ে না রেখে তা ব্যবহার করে ফেলতে হবে।

সিমেন্ট গুদামে বা বাসায় তিন মাস রেখে দিলে ২০ থেকে ৩০ শতাংশ, ছয় মাস রেখে দিলে ৩০ থেকে ৪০ শতাংশ এবং ১২ মাস রেখে দিলে ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত শক্তি কমে যেতে পারে জানান মীর সিমেন্টের প্রকৌশলী শরিফুল ইসলাম।

গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান