artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৬:০৮   |  ১,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, আগষ্ট ২৫, ২০১৯ ৬:৩৭

দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান

media

বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী দেশের দক্ষ জনশক্তির প্রয়োজন মেটাতে এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং টেকনিকাল ও ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানিয়েছে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। 

বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী দেশের দক্ষ জনশক্তির প্রয়োজন মেটাতে এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং টেকনিকাল ও ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানিয়েছে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। 

রোববার ভারতীয় হাইকমিশনে এফবিসিসিআই সভাপতি ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাসের সাথে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। আলোচনায় বন্ধুপ্রতিম এ প্রতিবেশী দেশদুটির মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং শিক্ষা ও কারিগরি সহায়তা ইত্যাদি বিভিন্ন দিক স্থান পায়।  

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ব্যবসা পরিবেশ উন্নত করতে বর্তমান সরকার বিভিন্ন বাণিজ্য নীতির সংস্কার এবং ব্যবসা পরিচালনা সহজীকরণে কার্যকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের বেসরকারি খাতের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সরকারের এসব কর্মসূচী বাবায়নে প্রয়োজনীয় সহায়তা দিয়ে যাচ্ছে। করপোরেট কর হার যৌক্তিকিকরণ এবং রেগুলেটরি ইম্প্যাক্ট এসেসমেন্টের ক্ষেত্রে এফবিসিসিআই বিশেষ গুরুত্ব দিচ্ছে। এছাড়া এফবিসিসিআই জাতীয় ও আন্তর্জাতিক বাণিজ্য বিরোধ নিষ্পন্নের লক্ষে এফবিসিসিআই আর্বিট্রেশন সেন্টারের কাজ শুরু করেছে। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী দেশের দক্ষ জনশক্তির প্রয়োজন মেটাতে এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং টেকনিকাল ও ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এ প্রতিষ্ঠান দুটি পরিচালনায় ভারত থেকে বিশেষজ্ঞ জ্ঞান বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন। 

ভারতীয় হাইকমিশনার তাঁর বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়নকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য এবং রাজনৈতিক সম্পর্ক গাঢ়তর হয়েছে বলে হাইকমিশনার উল্লেখ করেন। 

এফবিসিসিআই সভাপতির প্রস্তাবের প্রেক্ষিতে হাইকমিশনার বলেন, ভারতে বিপুল সংখ্যক দক্ষ ও প্রশিক্ষিত কারিগরি প্রশিক্ষক রয়েছে যারা এফবিসিসিআইয়ের শিক্ষা-প্রশিক্ষণ প্রতিষ্ঠান দুটিতে কাজ করতে আসতে পারেন। তবে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির বিষয়ে যথাযথ ব্র্যন্ডিং হলে ভারতের বিভিন্ন অঞ্চলে ব্যবসায়ীরা এ বিষয়ে অবগত হবেন বলে তিনি মত প্রকাশ করেন। 

এ প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার বলেন, ব্যবসায়িরা বাংলাদেশে ব্যবসা করতে এলে বাংলাদেশ তা থেকে উপকৃত হবে। 

আরও বলেন, বাংলাদেশ এবং ভারতের স্থলবন্দরগুলো দিয়ে যাতে দু’দেশে রপ্তানিযোগ্য সকল পণ্য আসা যাওয়া করতে পারে সে বিষয়টিতে বিশেষ নজর দেয়া প্রয়োজন। অন্য এক প্রসঙ্গে হাইকমিশনার বলেন, ভারতে নব্য উদ্যোক্তাদের জন্য সম্প্রতি পরিবারভিত্তিক ব্যবসা উদ্যোগ বেশ সাফল্য পেয়েছে, যা বাংলাদেশ গ্রহণ করতে পারে। এ উদ্যোগটি বাংলাদেশে জনপ্রিয় করতে হাইকমিশন সহায়তা করতে আগ্রহী।

এফবিসিসিআই সহ-সভাপতি মিসেস হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু, এফবিসিসিআই পরিচালক মি. প্রবীর কুমার সাহা, ডেপুটি হাইকমিশনার মি. বিশ্বদীপ দে এবং কমার্শিয়াল অফিসার মি.প্রামেশ বাসাল আলোচনায় অংশ নেন। এসময় এফবিসিসিআই সহ-সভাপতি মীর নিজাম উদ্দিন, পরিচালক মি. সুজিব রঞ্জন দাস উপস্থিত ছিলেন।

এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চায় শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত এমপি আব্দুল হাইকে হত্যার ষড়যন্ত্র ফাঁস ভারতে রেলওয়ে উড়িয়ে দেয়ার হুমকি জইশ-ই-মহম্মদের সাবেক ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে পুলিশের ওপর হামলা হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদের কাছে লজ্জার হার বাংলাদেশের