artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৯:১৮

সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ

media

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন।

আইন মন্ত্রণালয়ের অধীনে থাকা সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বৈঠকে সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও আমিনুল ইসলাম অংশ নেন।

বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন।

ওই চিঠিতে বলা হয়, সহকারী কমিশনার ভূমি, সেটেলমেন্ট অফিস ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে জমির মালিকানা পরিবর্তনের কাজ হয়। এর মধ্যে সাব-রেজিস্ট্রার অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে নেই। কিন্তু ভূমি ব্যবস্থাপনায় সমন্বয় ও গতি আনতে তিন শাখার একই মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রয়োজন।

একসময় আইন ও ভূমি বিষয়ে একটাই মন্ত্রণালয় ছিল। তার অধীনে ছিল ভূমি নিবন্ধন কার্যালয়। পরে দুটি মন্ত্রণালয় আলাদা হলেও ভূমি নিবন্ধন কার্যালয় আইন মন্ত্রণালয়ের অধীনেই থেকে যায়।

কমিটির সভাপতি মো. আমিনুল ইসলাম বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, “আমরা সুপারিশ করেছি। এখন কোন প্রক্রিয়ায় করা হবে সেটা মন্ত্রণালয় ঠিক করবে।”

বৈঠকে ৩০ জুন তারিখে সমাপ্ত ভূমি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন ‘সারাদেশের শহর ও ইউনিয়ন ভূমি অফিস নিমার্ণ প্রকল্প’র ফলাফল বা লক্ষ্যমাত্রা অর্জন সর্ম্পকে পর্যালোচনার পর কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করে কমিটি।

গ্রামীণ জনপদে যেসব রাস্তা অবৈধ দখলে রয়েছে তা চিহ্নিত করারও সুপারিশ করা হয়েছে বৈঠকে।

সরবরাহ নিশ্চিত করতেই পানি-বিদ্যুতের দাম বৃদ্ধি: কাদের প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ৫ বর-কনে বেশে বাপ্পি-অপু মোদিকে গণহত্যাকারী বলায় কলেজ শিক্ষক গ্রেপ্তার সেলস গার্ল হলেন স্বস্তিকা! ছিনতাইকারীর হেঁচকা টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু পাকিস্তানে যাত্রীবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ৩০ বাংলা ভাষায় আসছে জেমস বন্ডের ‘নো টাইম টু ডাই’ মামুনুর রশী‌দের জন্ম‌দিন শনিবার ডিএসইতে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদ ব্লক মার্কেটে ১৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন কুমিল্লায় বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত ডিএসইর মূলধন কমেছে ১৬২৭৯ কোটি টাকা মৌলভীবাজারে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত রামপালে ‘জমি আছে ঘর নাই প্রকল্পের’ ঘরগুলোতে ৩ মাসেই ফাটল চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ করোনাভাইরাসের ‌সর্বোচ্চ ঝুঁকিতে বিশ্ব : ডব্লিউএইচও পাপিয়ার মতো দলে অনেকেই আছে: পরিকল্পনামন্ত্রী নতুন গল্পে আসছে ‘বাকের ভাই’ পর্দা উঠলো 'ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড-২০২০' এর আওয়ামী সিন্ডিকেটের মুনাফার জন্য বিদ্যুতের দাম বাড়িয়েছে: রিজভী যশোরে ট্রাক দুর্ঘটনায় নিহত ২ চাঁদপুরে দুই মাস সকল মাছ ধরা নিষিদ্ধ এবার বাড়লো পানির দাম প্রেমের টানে ইটালিয়ান তরুণী রায়পুরে ইউরোপগামী শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিলো তুরস্ক দিল্লিতে আগুনে পুড়িয়ে দেয়া মসজিদে জুমা আদায় সিলেটে কঠোর অনুশীলন বাংলাদেশ ও জিম্বাবুয়ের জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশের হুংকার সাইফউদ্দিনের সাকিবের অনুপস্থিতির সুযোগ নিতে চায় জিম্বাবুয়ে