artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৬:৪২   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৫:৪৪

পুঁজিবাজারে সূচকের উত্থান

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে আজ লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তা বেড়েছে। এসময় দুই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে আজ লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তা বেড়েছে। এসময় দুই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে।

বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে। 

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ৯০ লাখ টাকা। আগের কার্যদিবস গত বুধবার লেনদেন হয়েছিল ৫৪২ কোটি ৫৫ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪৪টির এবং পরিবর্তন হয়নি ৪৯টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩৬ দশমিক ৮৫ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৩৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৮৫০ দশমিক শূন্য ১ পয়েন্টে ও ১ হাজার ২০৬ দশমিক ৮৪ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো, ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, ওরিয়ন ইনফিউমন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, খুলনা পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিক, সিলকো ফার্মাসিউটিক্যালস।

দর বাড়ার শীর্ষে কোম্পানি হলো- বেক্সিমকো, আরএন স্পিনিং, জেনারেশন নেক্সট, ফ্যামিলী টেক্স, ন্যাশনাল পলিমার, ইন্টারন্যাশনাল লিজিং, প্রিমিয়ার লিজিং, রেনউইক যজ্ঞেশ্বর, ঢাকা ইন্সু্যরেন্স, এফএএস ফাইন্যান্স। দর কমার শীর্ষে কোম্পানি হলো- এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, হাক্কানী পাল্প, গোল্ডেন সন, লিবরা ইনফিউশনস, সেন্ট্রাল ফার্মা, এলআর গ্লোবাল ওয়ান ফান্ড, আইসিবি সোনালি ওয়ান ফান্ড, বিআইএফসি, সায়হাম টেক্স, পিএইচপি ওয়ান ফান্ড।

অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ৪০ কোটি ৯৭ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ২১ কোটি ২১ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬২ দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪০ দশমিক শূন্য ৫ পয়েন্টে। 

এছাড়া সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৬৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪১ দশমিক ৩১ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৩৪ দশমিক ৬১ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৭১ দশমিক ৪৯ পয়েন্টে, ১৪ হাজার ৭৩ দশমিক ৭৭ পয়েন্টে, ৯ হাজার ৭৩৪ দশমিক শূন্য ৬ পয়েন্টে ও ১ হাজার ৪৯ দশমিক ১৩ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ৮৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ার দর।

৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা