artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ১০:২৯   |  ৭,আশ্বিন ১৪২৬

বিচিত্র ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৮:৫৬
তৈরি হয়েছিল একটাই, দাম ৫৫ কোটি

বিশ্বের সবচেয়ে দামি কলম

media

কলম নিয়ে অনেকেরই প্যাশন থাকে। অনেকেই দামি কলম কেনেন। আমরা ১০০, ২০০ বা নিদেনপক্ষে ৫০০ টাকার কলমের কথাও শুনেছি। কিন্তু একটি কলমের দাম যদি কয়েক কোটি টাকা হয়! হ্যাঁ, এমনও কলম আছে যেগুলোর দাম শয়ে বা হাজারে নয়, কোটিতে। এমনই কয়েকটি বহুমূল্য কলম সম্পর্কে জেনে নেয়া যাক।

মন্তেগ্রাপ্পা তিবালদি ফুলগর নকটারনাস: কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির মন্তেগ্রাপ্পা। ৯০০টি কালো হিরা এবং ১০০টি চুনিখঁচিত কলমটির দাম প্রায় ৫৫ কোটি টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি কলম। এই কলম একটিই তৈরি করেছিল মন্তেগ্রাপ্পা।

দ্য অরোরা ডায়ামান্টে: দাম ১০ কোটি টাকা। প্রস্তুতকারক সংস্থা ইতালির অরোরা। বিশুদ্ধ প্ল্যাটিনামের তৈরি এই কলমে রয়েছে এক হাজার নয়শ ১৯টি ডি বিয়ার্স ডায়মন্ড। নিবটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ মিস্ট্রি মাস্টারপিস: ভ্যান ক্লিফ অ্যান্ড আরপেলস এবং মঁ ব্লাঁ সংস্থা যৌথ উদ্যোগে তৈরি করে কলমটি। মোট নয়টি কলম তৈরি করেছে সংস্থা দুটি। যেগুলো তিনটি চুনি, তিনটি পান্না, তিনটি নীলকান্ত মণি দিয়ে তৈরি। এক একটি কলমের দাম সাড়ে চার কোটি টাকা।

কারান ডি’এস-লা মর্ডানিস্টা ডায়মন্ডস পেন: এটি লিমিটেড এডিশন ফাউন্টেন পেন। সম্পূর্ণ হাতে তৈরি কলমের নিবে রয়েছে ১৮ ক্যারট রোডিয়াম কোটেড গোল্ড। গায়ে রয়েছে পাঁচ হাজার ওয়েসেলটন ডায়মন্ড এবং ২০ ক্যারাট প্রিমিয়াম রুবি বা চুনি। প্রস্তুতকারক সংস্থা জেনিভার কারান ডি’ এস। দাম এক কোটি এক লাখ টাকা।

মঁ ব্লাঁ-প্রিন্স রেইনিয়ার লিমিটেড থ্রি এডিশন ৮১: কলমটির দাম এক কোটি ৭ লাখ। পেনের বডি ১৮ ক্যারট হোয়াইট গোল্ড (সোনা-রুপার শঙ্কর ধাতু) দিয়ে তৈরি। রয়েছে ৯৯৬টি উচ্চমানের হিরা। নকশা তৈরিতে ব্যবহার হয়েছে ৯২টি চুনি।

মঁ ব্লাঁ লিমিটেড এডিশন বোহেমে প্যাপিলিয়ন: সাদা, হলুদ এবং গোলাপি— এই তিন রঙের পাওয়া যায় কলমটি। এক হাজার ৪০০টি হিরে দিয়ে সজ্জিত কলমের বাইরের অংশটি। দাম দেড় কোটি টাকা।

মঁ ব্লাঁ ডায়মন্ড সলিটেয়ার: কলমের দাম ১ কোটি টাকা। চার হাজার ছয়শ ছোট ছোট হিরা দিয়ে সজ্জিত পুরো কলমটি। এর ঢাকনা তৈরি হয়েছে ১৮ ক্যারট সোনা।

কারান ডি’এস-১০১০ ফাউন্টেন পেন: এই পেনটির দাম এক কোটি টাকা। নিবটি ২৮ ক্যারট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ বোহেমে রয়্যাল পেন: পেনটির দাম এক কোটি টাকা। এটি এক হাজার চারশ ৩০টি ছোট ছোট হিরায় মোড়া। ঢাকনাটি ১৮ ক্যারট সোনা দিয়ে তৈরি।

মন্তেগ্রাপ্পা-এনসিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন: ওলমেক, মায়া, টিওথিহুয়াকান, টোলটেক এবং অ্যাজটেক— মেক্সিকোর এই পাঁচ সভ্যতার নানা শিল্প ফুটিয়ে তোলা হয়েছে এই পেনে। ১৮ ক্যারট সোনা, রুপা ও ব্রোঞ্জের মিশ্রণে তৈরি করা হয়েছে পেনটি। ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি পেনের নিবটি। পেনের দাম ৯৭ লাখ টাকা।

বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন