artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৬:৪২   |  ১,আশ্বিন ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ৮:৩৬

রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই?

media

বিজ্ঞাপনী জিঙ্গল হোক বা জিভের স্বাদ, রোজ রোজ ডিম খাওয়ার হাতছানি নতুন নয়। সস্তায় পুষ্টিকর ও  সহজলভ্য হওয়ায় গৃহস্থ বাড়িতে ডিমের রাজত্বও বেশ জাঁকিয়ে। সকালের পাত থেকে শুরু করে রাতের খাবার— নানা রূপে ডিমের উপস্থিতি সামনে আসে আমাদের। কিন্তু ঠিক ক’টা করে ডিম প্রতিদিন খাওয়া যায়?

পুষ্টিবিদদের মতে, ডিম ভালবাসার নেপথ্যে শুধু স্বাদই নয়, রয়েছে পুষ্টির কারণও। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে শরীরে দরকারি প্রোটিনের অনেকটা জোগান দেয়া সবটাই করে থাকে ডিম। শুধু প্রোটিনই নয়, ডিমে রয়েছে ভিটামিন ৬, ভিটামিন ১২, ফলিক অ্যাসিড, পটাশিয়াম-ম্যাগনেশিয়াম-সোডিয়াম, থিয়ামিন, আয়রন, জিঙ্ক, ভিটামিন ডিসহ নানা প্রয়োজনীয় উপাদান।

ডিমের কুসুমে কোলেস্টেরল আছে— এমন ‘বদনামে’ অনেক সময় ডিম খাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়। তবে চিকিৎসকদের মতে, একটি ডিমের কুসুমে মাত্র ১০০-৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। সেটুকু শরীরের ভালো কোলেস্টেরল তৈরিতেও কাজে লাগে। তবে ডিমের সাদা অংশে কোনও কোলেস্টেরল থাকে না।

যদিও ডায়াবেটিক ও হৃদরোগীদের ডায়েটে অনেক সময় ডিমের উপস্থিতি কাটছাঁট করেন চিকিৎসকেরা। সে ক্ষেত্রে ডিমের ভেতরের স্যাচুরেটেড ফ্যাট অনেকটা দায়ী। এমনিতে সমস্যা না থাকলেও কোলেস্টেরল খুব বেশি থাকলে ডিমের কুসুম বাদ দিয়ে খাওয়াই ভালো বলে মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ওজনের সমস্যা থাক বা না থাক, সপ্তাহে তিন-চারটি ডিমের বেশি না খাওয়াই ভালো। কারণ ডিমের ভেতরে থাকা অ্যাভিডিন নামের গ্লাইকোপ্রোটিন শরীরের ভেতরে বায়োটিনকে শোষণে বাধা দেয়। বায়োটিন শরীরের খুব প্রয়োজনীয় উপাদান। চুল ভালো রাখতে ও ত্বক-নখের গঠনে সাহায্য করে এটি। বায়োটিনের অভাব খুব বেড়ে গেলে মস্তিষ্কের কাজের ওপরেও তা প্রভাব ফেলতে পারে। বায়োটিন পানিতে দ্রবণীয় ভিটামিন এবং খুব সহজেই শরীর থেকে বের হতে পারে। কিন্তু এই বায়োটিন শোষণে ডিমের সাদা অংশ বাধা দেয় বলে ডিম খাওয়ায় নিয়ন্ত্রণ আনা ভালো।

ঠিক কতগুলো ডিম স্বাস্থ্যের পক্ষে নিরাপদ?

মেডিসিন বিশেষজ্ঞদের মতে, মতে, সুস্থ মানুষের পক্ষে দিনে একটি ও সপ্তাহে চারটির বেশি ডিম খাওয়া উচিত নয়। প্রোটিন ডায়েটে থাকা মানুষের জন্যও দিনে একটি ও সপ্তাহে চারটির বেশি ডিম পাতে না রাখাই উচিত। সে ক্ষেত্রে প্রোটিনের জোগান বাড়াতে হবে মাছ-মাংস ও উদ্ভিজ্জ প্রোটিন থেকে।

জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চায় শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত এমপি আব্দুল হাইকে হত্যার ষড়যন্ত্র ফাঁস ভারতে রেলওয়ে উড়িয়ে দেয়ার হুমকি জইশ-ই-মহম্মদের