artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:৫১   |  ৫,আশ্বিন ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৫:৪৪

ভাষাগত সমস্যা কাটাতে বিশেষ দর্শন ল্যাঙ্গাভেল্টের

media

ক্রিকেটারদের সাথে বিদেশি কোচের সাথে ভাষাগত সমস্যাটা বেশ পুরোনো! বাংলাদেশে গত আড়াই বছরের মতো কাটিয়েছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ উইকেট শিকারি এই ক্যারিবিয়ান লিজেন্ডারির আমলে বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিটের যতোটা উন্নতি হওয়ার কথা, তা হয়নি।

ক্রিকেটারদের সাথে বিদেশি কোচের সাথে ভাষাগত সমস্যাটা বেশ পুরোনো! বাংলাদেশে গত আড়াই বছরের মতো কাটিয়েছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ উইকেট শিকারি এই ক্যারিবিয়ান লিজেন্ডারির আমলে বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিটের যতোটা উন্নতি হওয়ার কথা, তা হয়নি।

তার কারণ হিসেবে উঠে এসেছে কোর্টনি ওয়ালশের সঙ্গে বোলারদের ভাষাগত সমস্যা। বিশ্বকাপ শেষে প্রকাশে এসেছে এই সমস্যার কথা। প্রোটিয়া সাবেক পেস বোলার এবং বোলিং কোচ ল্যাঙ্গাভেল্টকেও দায়িত্বের শুরুতে পড়তে হতে পারে এই সমস্যায়।

তার সঙ্গে দ্বিমত পোষণ করছেন না বাংলাদেশ দলের নুতন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। আফগানিস্তানের পেস বোলিং কোচ থাকাকালে একই সমস্যার মুখোমুখি হয়েছেন তিনি। যে কারণে পেস বোলারদের সাথে সম্পর্ক তৈরি করে এই সমস্যার উত্তরণ প্রত্যাশা করছেন নতুন বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট।

পেসারদের সঙ্গে ভাষাগত সমস্যা কাটিয়ে উঠতে তাদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে চান। এ বিষয়ে তিনি বলেন,“আফগানিস্তানে যখন ছিলাম, তখনো এই সমস্যায় পড়তে হয়েছে। এক একজনকে নিয়ে যখন কাজ করেছি, তখন দেখেছি গ্রুপ হিসেবে দাঁড়িয়ে গেছে। আফগানিস্তানের একটি অভিজ্ঞতা কথা বলি। যখন কোন খেলোয়াড় বলছে হ্যাঁ, কিন্তু সে বুঝতে পারছে না, এমনটাও দেখেছি। এটার জন্য কি করতে হবে, তা জানা আছে আমার। আমার কাজটাই হলো বোঝানো। যখন কেউ বিষয়টা বুঝতে পারবে না, তখন কাউকে এনে বিষয়টা বোঝানো। কথা দ্রুতগতিতে নয়, বলব আস্তে আস্তে। গড়তে হবে সম্পর্ক। কারণ ফাস্ট বোলারদের সাথে সম্পর্ক গড়ে তোলাটা গুরুত্বপূর্ণ। প্রয়োজনে সে যাতে স্বাচ্ছন্দ্য অনুভব করে, তার জন্য পরিবার সম্পর্কে কথা বলতে হবে। সে আমার রুমে আসলে অবশ্যই তাকে স্বাগত জানাতে হবে। যদি প্রয়োজন পড়ে, তাহলে দোভাষীর সহায়তা নেয়া হবে। আমি জানি, এটা চ্যালেঞ্জ, তবে আমি সেই চ্যালেঞ্জ নিতেই সামনের দিকে তাকিয়ে আছি।”

তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী