artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৫:৪৪

ভাষাগত সমস্যা কাটাতে বিশেষ দর্শন ল্যাঙ্গাভেল্টের

media

ক্রিকেটারদের সাথে বিদেশি কোচের সাথে ভাষাগত সমস্যাটা বেশ পুরোনো! বাংলাদেশে গত আড়াই বছরের মতো কাটিয়েছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ উইকেট শিকারি এই ক্যারিবিয়ান লিজেন্ডারির আমলে বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিটের যতোটা উন্নতি হওয়ার কথা, তা হয়নি।

ক্রিকেটারদের সাথে বিদেশি কোচের সাথে ভাষাগত সমস্যাটা বেশ পুরোনো! বাংলাদেশে গত আড়াই বছরের মতো কাটিয়েছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। টেস্ট ইতিহাসে প্রথম ৫শ উইকেট শিকারি এই ক্যারিবিয়ান লিজেন্ডারির আমলে বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিটের যতোটা উন্নতি হওয়ার কথা, তা হয়নি।

তার কারণ হিসেবে উঠে এসেছে কোর্টনি ওয়ালশের সঙ্গে বোলারদের ভাষাগত সমস্যা। বিশ্বকাপ শেষে প্রকাশে এসেছে এই সমস্যার কথা। প্রোটিয়া সাবেক পেস বোলার এবং বোলিং কোচ ল্যাঙ্গাভেল্টকেও দায়িত্বের শুরুতে পড়তে হতে পারে এই সমস্যায়।

তার সঙ্গে দ্বিমত পোষণ করছেন না বাংলাদেশ দলের নুতন বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। আফগানিস্তানের পেস বোলিং কোচ থাকাকালে একই সমস্যার মুখোমুখি হয়েছেন তিনি। যে কারণে পেস বোলারদের সাথে সম্পর্ক তৈরি করে এই সমস্যার উত্তরণ প্রত্যাশা করছেন নতুন বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট।

পেসারদের সঙ্গে ভাষাগত সমস্যা কাটিয়ে উঠতে তাদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে চান। এ বিষয়ে তিনি বলেন,“আফগানিস্তানে যখন ছিলাম, তখনো এই সমস্যায় পড়তে হয়েছে। এক একজনকে নিয়ে যখন কাজ করেছি, তখন দেখেছি গ্রুপ হিসেবে দাঁড়িয়ে গেছে। আফগানিস্তানের একটি অভিজ্ঞতা কথা বলি। যখন কোন খেলোয়াড় বলছে হ্যাঁ, কিন্তু সে বুঝতে পারছে না, এমনটাও দেখেছি। এটার জন্য কি করতে হবে, তা জানা আছে আমার। আমার কাজটাই হলো বোঝানো। যখন কেউ বিষয়টা বুঝতে পারবে না, তখন কাউকে এনে বিষয়টা বোঝানো। কথা দ্রুতগতিতে নয়, বলব আস্তে আস্তে। গড়তে হবে সম্পর্ক। কারণ ফাস্ট বোলারদের সাথে সম্পর্ক গড়ে তোলাটা গুরুত্বপূর্ণ। প্রয়োজনে সে যাতে স্বাচ্ছন্দ্য অনুভব করে, তার জন্য পরিবার সম্পর্কে কথা বলতে হবে। সে আমার রুমে আসলে অবশ্যই তাকে স্বাগত জানাতে হবে। যদি প্রয়োজন পড়ে, তাহলে দোভাষীর সহায়তা নেয়া হবে। আমি জানি, এটা চ্যালেঞ্জ, তবে আমি সেই চ্যালেঞ্জ নিতেই সামনের দিকে তাকিয়ে আছি।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা