artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১:২৩   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:০৫

নিঃসঙ্গতা কাটাতে ‘পঞ্চকন্যার’ অভিনব অ্যাপ

media

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে। এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

‘মৈত্রী’ শব্দের অর্থ বন্ধুত্ব। দেবভাষার সেই অর্থকে বাস্তবজীবনে সার্থক করে তুলতে উদ্যোগী দিল্লির পঞ্চকন্যা। তারা সেতুবন্ধন করছে দুই ‘বঞ্চিত’-দের মাঝে।

এক দিকে অনাথাশ্রমের শিশুরা। অন্য দিকে বৃদ্ধাশ্রমের নিঃসঙ্গরা। দু’দিকের শূন্যতাকে মুছিয়ে দিতে মেলবন্ধন করছে মৈত্রী।

উদ্যোগের কারিগর নয়ডা অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুলের পঞ্চকন্যা। অনন্যা গ্রোভার, অনুষ্কা শর্মা, আরিফা, বনিষ্কা যাদব এবং বসুধা সুধীন্দ্র। তাদের স্বপ্ন, প্রিয়জনদের থেকে বিচ্ছিন্ন মুখগুলোর নিঃসঙ্গতা দূর করা।

গত বছর ঠাকুমা ও ঠাকুরদাকে অল্প দিনের ব্যবধানে হারিয়েছে অনন্যা গ্রোভার। ঠাকুমার প্রয়াণে ঠাকুরদার একাকিত্বে অনন্যা কষ্ট পেত।

স্কুলে বন্ধুদের সঙ্গে কথায় উঠে এসেছিল অনন্যার উদ্বেগ। সেখান থেকেই জন্ম ‘মৈত্রী’ অ্যাপের।

এই অ্যাপের মাধ্যমে অনাথাশ্রমের কচিকাঁচারা এবং বৃদ্ধাশ্রমের বৃদ্ধবৃদ্ধারা এক সঙ্গে কিছুটা হলেও সময় কাটাতে পারবে। দু’পক্ষের সঙ্গযাপনে একদিকে শিশুরা পাবে বয়স্কদের স্নেহ। পাশাপাশি প্রবীণরাও উপভোগ করবেন বাৎসল্য।

অ্যাপ নির্মাতা পঞ্চকন্যারা নিজেদের বলে, টিম মৈত্রী। তাদের কাজ শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে। অ্যাপটি সক্রিয় হয়েছে জুলাই থেকে। ইতিমধ্যে ডাউনলোড হয়েছে এক হাজারের বেশি বার।

যারা স্বেচ্ছাসেবী হতে ইচ্ছুক বা দান করতে চান, তারা ডাউনলোড করেন। অনাথাশ্রম এবং বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষরাও ডাউনলোড করছেন। এখনও অবধি এই অ্যাপের আওতায় আছে নথিভুক্ত সাতটি অনাথাশ্রম এবং তেরোটি বৃদ্ধাশ্রম।

পাঁচ কিশোরীর উদ্যোগ বলে হেলাফেলার নয়। টিম মৈত্রী-তেও আছে সিইও, সিএফও, সিএমও-র মতো পদ। এই উদ্যোগ তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলছে। বিশ্বাস পাঁচ বান্ধবীর।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর