artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৭:০৫   |  ১,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৭:৩৫

ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি

media

ইলেকট্রনিক রেকর্ডকে (অডিও-ভিডিও) দালিলিক প্রমাণ হিসেবে গ্রহণের জন্য সাক্ষ্য আইনকে যুগোপযোগী করা প্রয়োজন বলে মনে করছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই আইন যুগোপযোগী করতে আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। 

ইলেকট্রনিক রেকর্ডকে (অডিও-ভিডিও) দালিলিক প্রমাণ হিসেবে গ্রহণের জন্য সাক্ষ্য আইনকে যুগোপযোগী করা প্রয়োজন বলে মনে করছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই আইন যুগোপযোগী করতে আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। 

মঙ্গলবার দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত আইন মন্ত্রণালয়ে এ চিঠি পাঠান। বিকেলে সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। 

প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, বর্তমানে বিদ্যমান আইনে ইলেকট্রনিক রেকর্ডকে আদালতে সাক্ষীসাবুদ বা দলিল হিসেবে ব্যবহারের সুযোগ নেই। আদালতে সাক্ষীসাবুদ ব্যবহারের নীতি পদ্ধতি বিষয়ে আমাদের দেশে রয়েছে ১৮৭২ সালের এভিডেন্স অ্যাক্ট। এতে দুই ধরনের এভিডেন্সের কথা আছে। 

প্রথমত, মৌখিক অর্থাৎ সাক্ষী আদালতে উপস্থিত হয়ে যা কিছু বর্ণনা করেন। দ্বিতীয়ত, ডক্যুমেন্টারি অর্থাৎ আদালতের নিরীক্ষণের জন্য যেসব ডক্যুমেন্ট উপস্থাপন করা হয়। ডক্যুমেন্ট হিসেবে যে পাঁচটি উদাহরণ এভিডেন্স অ্যাক্টের ধারা ৩-এ দেওয়া আছে, তাতে ইলেকট্রনিক অডিও বা ভিডিও অথবা অডিও-ভিজুয়াল রেকর্ড গণ্য হিসেবে নেই।

 

মিল্কভিটার ৪ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন জসীম উদ্দিন জব্দ ইয়াবা ভাগবাটোয়ারা, ৫ পুলিশ গ্রেফতার কঙ্গোয় নৌকাডুবে ৩৪ জনের মৃত্যুর শঙ্কা ‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চান শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত