artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৭:৩৫

ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি

media

ইলেকট্রনিক রেকর্ডকে (অডিও-ভিডিও) দালিলিক প্রমাণ হিসেবে গ্রহণের জন্য সাক্ষ্য আইনকে যুগোপযোগী করা প্রয়োজন বলে মনে করছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই আইন যুগোপযোগী করতে আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। 

ইলেকট্রনিক রেকর্ডকে (অডিও-ভিডিও) দালিলিক প্রমাণ হিসেবে গ্রহণের জন্য সাক্ষ্য আইনকে যুগোপযোগী করা প্রয়োজন বলে মনে করছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই আইন যুগোপযোগী করতে আইন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। 

মঙ্গলবার দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত আইন মন্ত্রণালয়ে এ চিঠি পাঠান। বিকেলে সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। 

প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, বর্তমানে বিদ্যমান আইনে ইলেকট্রনিক রেকর্ডকে আদালতে সাক্ষীসাবুদ বা দলিল হিসেবে ব্যবহারের সুযোগ নেই। আদালতে সাক্ষীসাবুদ ব্যবহারের নীতি পদ্ধতি বিষয়ে আমাদের দেশে রয়েছে ১৮৭২ সালের এভিডেন্স অ্যাক্ট। এতে দুই ধরনের এভিডেন্সের কথা আছে। 

প্রথমত, মৌখিক অর্থাৎ সাক্ষী আদালতে উপস্থিত হয়ে যা কিছু বর্ণনা করেন। দ্বিতীয়ত, ডক্যুমেন্টারি অর্থাৎ আদালতের নিরীক্ষণের জন্য যেসব ডক্যুমেন্ট উপস্থাপন করা হয়। ডক্যুমেন্ট হিসেবে যে পাঁচটি উদাহরণ এভিডেন্স অ্যাক্টের ধারা ৩-এ দেওয়া আছে, তাতে ইলেকট্রনিক অডিও বা ভিডিও অথবা অডিও-ভিজুয়াল রেকর্ড গণ্য হিসেবে নেই।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা