artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৭:০৪

গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন

স্টাফ রিপোর্টার
media

কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করলেন নোবেলবিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করলেন নোবেলবিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

সোমবার এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব বলেন।

আকস্মিক এক পদক্ষেপে গত ৫ অগাস্ট মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে পুরোপুরি ভারতের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেয়।  

এই পদক্ষেপে কাশ্মীরিরা ব্যাপক অসন্তোষ প্রকাশ করছে, মোদী সরকারের সমালোচনা হচ্ছে নানা মহলেই।

অমর্ত্য সেন বলেন, “ভারতীয় হিসেবে আমার গর্ব ছিল এই জন্য যে গোটা বিশ্বে গণতন্ত্রের জন্য এত কিছু করেছে ভারত। তবে এখন আর আমি একজন ভারতীয় হিসাবে এই সত্য নিয়ে গর্বিত নই যে ভারতই গণতন্ত্রের পক্ষে প্রথম প্রাচ্যের দেশ ছিল। কেননা যে পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে আমরা সেই অবস্থান হারিয়ে ফেলেছি।”

কাশ্মীর নিয়ে মোদী সরকারের পদক্ষেপে মানুষের অধিকারে প্রশ্নটিও খর্ব হয়েছে বলে মনে করেন নোবেলজয়ী এই বাঙালি।

তিনি বলেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

সরকার নিরাপত্তার যে বিষয় বলছে, তার পরিপ্রেক্ষিতে অমর্ত্য সেন বলেন, “এটি ঔপনিবেশিক অজুহাত। ব্রিটিশরা এভাবেই ২০০ বছর ধরে দেশ চালিয়েছিল।”

কাশ্মীরিরা বলছে, তাদের মতামতের তোয়াক্বা না করেই রাজ্যের বিশেষ মর্যাদা রদ করা হয়েছে, যার মধ্য দিয়ে সংবিধানের শর্তের ব্যত্যয় ঘটেছে।

মর্যাদা পরিবর্তনের কারণে আগে এখন কাশ্মীরের  নিজস্ব সংবিধান, পতাকা, দণ্ডবিধি থাকছে না এবং ওই রাজ্যে ভারতীয় যে কেউ জমি কিনতে পারবে।

এই সব বিষয়ে কাশ্মীরিদের মতামত শোনার উপর গুরুত্ব দিয়ে অমর্ত্য সেন বলেন, “রাজ্যের জনগণের (জম্মু ও কাশ্মীর) কথা ভেবেও কিছু সিদ্ধান্ত নেয়া উচিৎ। এটি এমন একটি বিষয় যেখানে কাশ্মীরিদের বৈধ দৃষ্টিভঙ্গি রয়েছে, কারণ যে এটি তাদের জমি।”

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের সমালোচনাও করেন অমর্ত্য সেন।

তিনি বলেন, “জনগণের নেতাদের কণ্ঠস্বর না শুনে আপনারা ন্যায়বিচার করতে পারেন বলে আমি মনে করি না এবং যদি আপনি হাজার হাজার নেতার মুখ বন্ধ রাখেন, তাদের অনেককে কারাগারে আটকে রাখেন... তাহলে আপনি গণতন্ত্রের বৈশিষ্ট্যকে দমন করছেন।”

ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ!