artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৬:০৪   |  ১,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৭:০৪

গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন

স্টাফ রিপোর্টার
media

কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করলেন নোবেলবিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদী সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করলেন নোবেলবিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

সোমবার এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব বলেন।

আকস্মিক এক পদক্ষেপে গত ৫ অগাস্ট মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে পুরোপুরি ভারতের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেয়।  

এই পদক্ষেপে কাশ্মীরিরা ব্যাপক অসন্তোষ প্রকাশ করছে, মোদী সরকারের সমালোচনা হচ্ছে নানা মহলেই।

অমর্ত্য সেন বলেন, “ভারতীয় হিসেবে আমার গর্ব ছিল এই জন্য যে গোটা বিশ্বে গণতন্ত্রের জন্য এত কিছু করেছে ভারত। তবে এখন আর আমি একজন ভারতীয় হিসাবে এই সত্য নিয়ে গর্বিত নই যে ভারতই গণতন্ত্রের পক্ষে প্রথম প্রাচ্যের দেশ ছিল। কেননা যে পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে আমরা সেই অবস্থান হারিয়ে ফেলেছি।”

কাশ্মীর নিয়ে মোদী সরকারের পদক্ষেপে মানুষের অধিকারে প্রশ্নটিও খর্ব হয়েছে বলে মনে করেন নোবেলজয়ী এই বাঙালি।

তিনি বলেন, “আমি মনে করি না যে গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব।”

সরকার নিরাপত্তার যে বিষয় বলছে, তার পরিপ্রেক্ষিতে অমর্ত্য সেন বলেন, “এটি ঔপনিবেশিক অজুহাত। ব্রিটিশরা এভাবেই ২০০ বছর ধরে দেশ চালিয়েছিল।”

কাশ্মীরিরা বলছে, তাদের মতামতের তোয়াক্বা না করেই রাজ্যের বিশেষ মর্যাদা রদ করা হয়েছে, যার মধ্য দিয়ে সংবিধানের শর্তের ব্যত্যয় ঘটেছে।

মর্যাদা পরিবর্তনের কারণে আগে এখন কাশ্মীরের  নিজস্ব সংবিধান, পতাকা, দণ্ডবিধি থাকছে না এবং ওই রাজ্যে ভারতীয় যে কেউ জমি কিনতে পারবে।

এই সব বিষয়ে কাশ্মীরিদের মতামত শোনার উপর গুরুত্ব দিয়ে অমর্ত্য সেন বলেন, “রাজ্যের জনগণের (জম্মু ও কাশ্মীর) কথা ভেবেও কিছু সিদ্ধান্ত নেয়া উচিৎ। এটি এমন একটি বিষয় যেখানে কাশ্মীরিদের বৈধ দৃষ্টিভঙ্গি রয়েছে, কারণ যে এটি তাদের জমি।”

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের সমালোচনাও করেন অমর্ত্য সেন।

তিনি বলেন, “জনগণের নেতাদের কণ্ঠস্বর না শুনে আপনারা ন্যায়বিচার করতে পারেন বলে আমি মনে করি না এবং যদি আপনি হাজার হাজার নেতার মুখ বন্ধ রাখেন, তাদের অনেককে কারাগারে আটকে রাখেন... তাহলে আপনি গণতন্ত্রের বৈশিষ্ট্যকে দমন করছেন।”

যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চায় শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত এমপি আব্দুল হাইকে হত্যার ষড়যন্ত্র ফাঁস ভারতে রেলওয়ে উড়িয়ে দেয়ার হুমকি জইশ-ই-মহম্মদের সাবেক ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে পুলিশের ওপর হামলা হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদের কাছে লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড