artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৬:০৬   |  ১,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৫:৪৫

ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া

ধর্ম ডেস্ক
media

প্রিয়নবি হযরত মোহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার উম্মতের জন্য বিষাক্ত প্রাণীসমূহের আক্রমণ থেকে বেঁচে থাকার জন্য একটি আমল বা দোয়া শিখিয়েছেন ।

প্রিয়নবি হযরত মোহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার উম্মতের জন্য বিষাক্ত প্রাণীসমূহের আক্রমণ থেকে বেঁচে থাকার জন্য একটি আমল বা দোয়া শিখিয়েছেন ।

প্রিয়নবির শেখানো এ আমলটি নিয়মিত পাঠ করলে আল্লাহর ইচ্ছায় বিষাক্ত প্রাণীর আক্রমণ থেকে যেমন মুক্ত থাকা যায়। আবার বিষাক্ত প্রাণী যদি কাউকে আক্রমণ করে তার বিষক্রিয়া থেকেও মুক্ত থাকা যায়। 

দোয়াটি হলো-

উচ্চারণ: আউজুবি কালিমাতিল্লাহিত তামমাতি মিন শাররি মা খালাক্বা।

অর্থ: আমি আল্লাহ তাআলার পূর্ণ কালিমাসমূহের ওসিলায় তারই সৃষ্ট সব প্রাণীর অনিষ্টতা থেকে তারই কাছে আশ্রয় কামনা করছি।’

এ দোয়ার কার্যকারিতা প্রসঙ্গে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘একবার এক লোককে বিচ্ছু (বিষাক্ত প্রাণী) দংশন করার কারণে লোকটি ব্যথার যন্ত্রণায় রাতে ঘুমাতে পারল না।’

সকালে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিষয়টি জানালে প্রিয়নবি বললেন, ‘(ওই লোক) যদি সন্ধ্যার সময় এ দোয়াটি পড়ত; তাহলে সকাল পর্যন্ত বিচ্ছুর দংশন তাকে কোনো ক্ষতি করতে পারত না।’ (মুসলিম, ইবনু মাজাহ, আবু দাউদ)

হজরত সুহাইল ইবনে আবি সালেহ রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘আমাদের পরিবারের সবাই এ দোয়াটি মুখস্ত করে নিয়েছিল এবং তা নিয়মিত পড়ত।

একদিন আমাদের পরিবারের একটি মেয়েকে বিচ্ছু দংশন করল কিন্তু (বিচ্ছুর এ দংশনে) সে কোনো ব্যথাই অনুভব করেনি। (মুসনাদে আহমদ)

যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চায় শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত এমপি আব্দুল হাইকে হত্যার ষড়যন্ত্র ফাঁস ভারতে রেলওয়ে উড়িয়ে দেয়ার হুমকি জইশ-ই-মহম্মদের সাবেক ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে পুলিশের ওপর হামলা হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদের কাছে লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড