artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৫:১২

সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের

স্টাফ রিপোর্টার
media

টয়োটা ল্যান্ড ক্রুজার স্টেশন ওয়াগন জিপ আমদানিতে শুল্কমুক্ত সুবিধা পেয়েছেন সাবেক সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ‘বাস্তবিক অবস্থার নিরিখে’ শর্তসাপেক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তাকে এ সুবিধা দিয়েছে।

টয়োটা ল্যান্ড ক্রুজার স্টেশন ওয়াগন জিপ আমদানিতে শুল্কমুক্ত সুবিধা পেয়েছেন সাবেক সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ‘বাস্তবিক অবস্থার নিরিখে’ শর্তসাপেক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তাকে এ সুবিধা দিয়েছে।

সোমবার (১৯ আগস্ট) এনবিআরের এক বিশেষ আদেশে বলা হয়, আবুল মাল আবদুল মুহিতের আমদানি করা একটি টয়োটা ল্যান্ড ক্রুজার স্টেশন ওয়াগন জিপ শুল্কমুক্ত সুবিধায় ছাড় করার লক্ষ্যে জাতীয় সংসদ সচিবালয়ের সুপারিশ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে পাঠানো হয়েছে।

বিশেষ আদেশে উল্লেখ করা হয়, পর্যালোচনায় দেখা যায় যে, তিনি (মুহিত) দশম জাতীয় সংসদের সংসদ সদস্য ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করলেও ১১তম জাতীয় সংসদে পুনর্নির্বাচিত হননি। সে পরিপ্রেক্ষিতে শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা প্রাপ্য না হলেও বাস্তবিক অবস্থার নিরিখে এ ক্ষেত্রে উক্তরূপ (শুল্কমুক্ত) সুবিধা প্রদানের বিষয়টি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়েছে।

এতে আরও বলা হয়, দ্য কাস্টম অ্যাক্ট ১৯৬৯ এর ২০ ধারা এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমদানি করা গাড়িটি (টয়োটা ল্যান্ড ক্রুজার-ভি৮, চেসিজ-JTMHV05JX04271792, মডেল-২০১৮) খালাসের ক্ষেত্রে সমুদয় আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক থেকে নিম্ন বর্ণিত শর্তসাপেক্ষে অব্যাহতি দেয়া হলো।

১. আমদানি করা গাড়ি আমদানির পরবর্তী পাঁচ বছরের মধ্যে অন্যত্র হস্তান্তর বা বিক্রি করা যাবে না। তবে শর্ত থাকে যে, গাড়ি আমদানির পর পাঁচ বছর অতিবাহিত হওয়ার পূর্বে হস্তান্তর বা বিক্রয় করতে হলে হস্তান্তর বা বিক্রির পূর্বে অব্যাহতি পাওয়া সমুদয় শুল্ক কর সংশ্লিষ্ট শুল্ক ভবনের কমিশনের কাছে পরিশোধ করতে হবে।

২. গাড়ির রেজিস্ট্রেশন হস্তান্তর বা বিক্রির ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে পূর্ব সম্মতি গ্রহণ করে সংশ্লিষ্ট শুল্ক ভবনে দাখিল করতে হবে।

৩. গাড়ি আমদানির তারিখের পরবর্তী পাঁচ বছরের মধ্যে আমদানিকারক মৃত্যুবরণ করলে তার উত্তরাধিকারকে কোনোরূপ শুল্ককর পরিশোধ করতে হবে না। তবে শর্ত থাকে যে, গাড়ির মূল আমদানিকারকের উত্তরাধিকারীর নামে নাম পরিবর্তন ব্যতীত অন্য কারও নামে হস্তান্তর বা বিক্রি করতে হলে অব্যাহতি পাওয়া শুল্ককর সংশ্লিষ্ট শুল্ক ভবনের কমিশনারের কাছে পরিশোধ করতে হবে।

অস্টিওপরোসিস রোধ করে বাদাম ঢাকার দুই সিটির ভোট ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি: শিক্ষা মন্ত্রণালয় সড়ক পরিবহন আইন নিয়ে ‘পাথওয়ে’র প্রশিক্ষণ কর্মসূচি চীন ও মিয়ানমারের ৩৩ চুক্তি স্বাক্ষরিত মারা গেছেন বিশ্বের সবচেয়ে খাটো চলনক্ষম ব্যক্তি নগরবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি: তাপস বলিউড অভিনেত্রী শাবানা আজমি সড়ক দুর্ঘটনায় আহত বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু ইব্রাহীমদের জীবন আবেদন না করলে বাংলাদেশের কেউ নাগরিকত্ব পাবে না: দিলীপ ঘোষ ভিন্নমত পোষণ করলেই স্তব্ধ করে দেয়া হচ্ছে: ফখরুল সিটি নির্বাচনের তারিখ নিয়ে জরুরি বৈঠকে ইসি রোববার থেকে টাইগারদের পাকিস্তান সিরিজের প্রস্তুতি বিপিএল সেরা দশের ৭ জনই দেশি আমেরিকার তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম: পররাষ্ট্রমন্ত্রী জিতলে সুষ্ঠু হারলে কারচুপি এটি বিএনপির পুরোনো অভ্যাস: কাদের নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির আরো পাঁচ শিক্ষার্থী অসুস্থ পাকিস্তান সফরে বাংলাদেশ দলের ঘোষণা ৩ মাসের মধ্যে স্মার্ট অ্যাপ চালুর প্রতিশ্রুতি আতিকের যেকোনো পরিস্থিতিতেই মাঠে থাকব: তাবিথ সার্বিক মূল্য আয় অনুপাত কমেছে মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ