artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১০:২৭

চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী

media

ছোট্ট কিশোরীর স্বপ্ন বড় হয়ে সে মহাকাশে যাবে। তার আগেই যে সে তার স্বপ্নের এতো কাছাকাছি যেতে পারবে সেটা হয়তো ভাবেনি ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়া শহরের কিশোরী অভিনন্দা ঘোষ।

ছোট্ট কিশোরীর স্বপ্ন বড় হয়ে সে মহাকাশে যাবে। তার আগেই যে সে তার স্বপ্নের এতো কাছাকাছি যেতে পারবে সেটা হয়তো ভাবেনি ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়া শহরের কিশোরী অভিনন্দা ঘোষ।

একেবারে যেন চাঁদ হাতে এসে ধরা দিয়েছে। দিল্লির একটি বেসরকারি সংস্থা আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াডে সফল হয়েই সুযোগ মিলেছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসায় পাড়ি দেয়ার।

নবম শ্রেণীর ওই শিক্ষার্থী বলেন, খবরটা পাওয়ার পর আনন্দে কিছুক্ষণ কথাই বলতে পারিনি। নাসায় যাওয়ার স্বপ্ন এত দ্রুত সফল হবে ভাবতেই পারছি না।

তেলকলপাড়ার বাসিন্দা অভিনন্দা পুরুলিয়া শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করছে। তার বাবা সজল ঘোষ ও মা সুস্মিতা রায় চৌধুরী দুজনেই ইংরেজির শিক্ষক। অভিনন্দার বাবা জানিয়েছেন, তার মেয়ের ছোটবেলা থেকে পড়াশোনাই ধ্যানজ্ঞান। চতুর্থ শ্রেণি থেকে প্রতি বছর অলিম্পিয়াডে অংশ নিচ্ছে সে। আলাদাভাবে কোনো প্রশিক্ষণ নেয়নি।

অভিনন্দার কথায়, পরীক্ষা নিয়ে এখন আর ভয় কাজ করে না। পরীক্ষাটা উপভোগ করছি। অল্প সময়ে অনেকগুলো উত্তরের মধ্য থেকে ঠিক উত্তরটা বেছে নিতে হয়েছিল। আর পরীক্ষার প্রস্তুতি নিতে সব ধরনের সহায়তা করেছেন স্কুলের শিক্ষকরাই। কৃতী ছাত্রী হিসেবে স্কুলেও তার বেশ নামডাক। গত নভেম্বরে দিল্লির একটি বেসরকারি সংস্থার বিজ্ঞান অলিম্পিয়াডে স্কুল ভিত্তিক পরীক্ষায় অংশ নেয় অভিনন্দা। সফল হয়ে সেখান থেকে রাজ্যস্তরে। আগস্টের শুরুতে দিল্লিতে ইসলামিক কালচার সেন্টারে সর্বভারতীয় স্তরের পরীক্ষা নেয়া হয়।

অভিনন্দার স্কুলের শিক্ষক সুদীপচন্দ্র দাস জানান, সর্বভারতীয় স্তরের পরীক্ষায় প্রায় ১৮ লাখ প্রতিযোগী ছিল। সফলদের শিক্ষামূলক ভ্রমণে নাসার কেনেডি স্পেস সেন্টারে নিয়ে যাওয়া হবে। ওই দলেই সুযোগ পেয়েছে অভিনন্দা। এখন তার স্বপ্ন লাল মাটির দেশ থেকে একদিন সে পাড়ি জমাবে লাল রঙের গ্রহে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা