artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ১০:২৭   |  ২,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১০:২৭

চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী

media

ছোট্ট কিশোরীর স্বপ্ন বড় হয়ে সে মহাকাশে যাবে। তার আগেই যে সে তার স্বপ্নের এতো কাছাকাছি যেতে পারবে সেটা হয়তো ভাবেনি ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়া শহরের কিশোরী অভিনন্দা ঘোষ।

ছোট্ট কিশোরীর স্বপ্ন বড় হয়ে সে মহাকাশে যাবে। তার আগেই যে সে তার স্বপ্নের এতো কাছাকাছি যেতে পারবে সেটা হয়তো ভাবেনি ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়া শহরের কিশোরী অভিনন্দা ঘোষ।

একেবারে যেন চাঁদ হাতে এসে ধরা দিয়েছে। দিল্লির একটি বেসরকারি সংস্থা আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াডে সফল হয়েই সুযোগ মিলেছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসায় পাড়ি দেয়ার।

নবম শ্রেণীর ওই শিক্ষার্থী বলেন, খবরটা পাওয়ার পর আনন্দে কিছুক্ষণ কথাই বলতে পারিনি। নাসায় যাওয়ার স্বপ্ন এত দ্রুত সফল হবে ভাবতেই পারছি না।

তেলকলপাড়ার বাসিন্দা অভিনন্দা পুরুলিয়া শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করছে। তার বাবা সজল ঘোষ ও মা সুস্মিতা রায় চৌধুরী দুজনেই ইংরেজির শিক্ষক। অভিনন্দার বাবা জানিয়েছেন, তার মেয়ের ছোটবেলা থেকে পড়াশোনাই ধ্যানজ্ঞান। চতুর্থ শ্রেণি থেকে প্রতি বছর অলিম্পিয়াডে অংশ নিচ্ছে সে। আলাদাভাবে কোনো প্রশিক্ষণ নেয়নি।

অভিনন্দার কথায়, পরীক্ষা নিয়ে এখন আর ভয় কাজ করে না। পরীক্ষাটা উপভোগ করছি। অল্প সময়ে অনেকগুলো উত্তরের মধ্য থেকে ঠিক উত্তরটা বেছে নিতে হয়েছিল। আর পরীক্ষার প্রস্তুতি নিতে সব ধরনের সহায়তা করেছেন স্কুলের শিক্ষকরাই। কৃতী ছাত্রী হিসেবে স্কুলেও তার বেশ নামডাক। গত নভেম্বরে দিল্লির একটি বেসরকারি সংস্থার বিজ্ঞান অলিম্পিয়াডে স্কুল ভিত্তিক পরীক্ষায় অংশ নেয় অভিনন্দা। সফল হয়ে সেখান থেকে রাজ্যস্তরে। আগস্টের শুরুতে দিল্লিতে ইসলামিক কালচার সেন্টারে সর্বভারতীয় স্তরের পরীক্ষা নেয়া হয়।

অভিনন্দার স্কুলের শিক্ষক সুদীপচন্দ্র দাস জানান, সর্বভারতীয় স্তরের পরীক্ষায় প্রায় ১৮ লাখ প্রতিযোগী ছিল। সফলদের শিক্ষামূলক ভ্রমণে নাসার কেনেডি স্পেস সেন্টারে নিয়ে যাওয়া হবে। ওই দলেই সুযোগ পেয়েছে অভিনন্দা। এখন তার স্বপ্ন লাল মাটির দেশ থেকে একদিন সে পাড়ি জমাবে লাল রঙের গ্রহে।

সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন