artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৬:২৫   |  ১,আশ্বিন ১৪২৬
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৫:৪৫

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন

স্টাফ রিপোর্টার
media

ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে এক হাজার ৬১৫ জন রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। রোববার (১৮ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (১৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত এই হিসাব করা হয়েছে।

ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে এক হাজার ৬১৫ জন রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। রোববার (১৮ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (১৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত এই হিসাব করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

গত রোববার এ সংখ্যা ছিল এক হাজার ৭০৬ জন। অর্থাৎ গতকালের তুলনায় আজ হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৯১ জন কম।

কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৫৭ জন। শহর ছাড়া ঢাকা বিভাগসহ মোট আট বিভাগে আক্রান্ত হয়েছেন ৮৫৮ জন। বর্তমানে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ছয় হাজার ৭৩৩ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৪১৯ জন। আর অন্যান্য বিভাগের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৩১৪ জন।

কন্ট্রোল রুমের কর্মকর্তা জানান, ১৮ আগস্ট যে এক হাজার ৭০৬ জন আক্রান্ত হয়েছেন, তার মধ্যে রাজধানীতে ৭৩৪ জন এবং বাইরে ৯৭২ জন। ১৭ আগস্ট সারাদেশে আক্রান্তের সংখ্যা ছিল এক হাজার ৪৬০ জন; যার মধ্যে রাজধানীতে ৬২১ জন ও বাইরে ৮৩৯ জন। ১৬ আগস্ট মোট রোগী ছিল এক হাজার ৭২১ জন; এর মধ্যে রাজধানীতে ৭৬১ জন ও বাইরে ৯৬০ জন। ১৫ আগস্ট আক্রান্ত হন এক হাজার ৯৩৩ জন; যার মধ্যে রাজধানীতে ৮১৫ জন ও বাইরে এক হাজার ১১৮ জন। ১৪ আগস্ট মোট আক্রান্ত হন এক হাজার ৮৮২ জন; যার মধ্যে রাজধানীতে ৭৫৭ জন ও রাজধানীর বাইরে এক হাজার ১২৫ জন। ১৩ আগস্ট আক্রান্ত হন এক হাজার ২০১ জন; যার মধ্যে ৬০০ জন রাজধানীতে ও বাইরে ৬০১ জন।

মাসের ভিত্তিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাকন্ট্রোল রুম বলছে, শুধু আগস্টের ১৯ দিনেই মোট আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৩৬ জন। গত জুলাই মাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন। জুনে ছিল এক হাজার ৮৮৪ জন। মে মাসে ছিল ১৯৩ জন, এপ্রিলে ৫৮ জন, মার্চে ১৭ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন ও জানুয়ারিতে ১৮ জন।

আয়শা আক্তার জানান, এ বছরের জানুয়ারি থেকে আজ ১৯ আগস্ট পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৫৪ হাজার ৭৯৭ জন। আজ পর্যন্ত হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৮ হাজার ২৪ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এ পর্যন্ত ডেঙ্গু সংক্রান্ত ৭০টি মৃত্যু পর্যালোচনা করে ৪০টি মৃত্যু ডেঙ্গুতেই হয়েছে বলে নিশ্চিত করেছেন।

‘সমন্বয়ের অভাবে পুঁজিবাজার নেতিবাচক’ এরদোগান-রুহানির দুই ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক যে কারণে টি-টোয়েন্ট দলে এত পরিবর্তন গ্রেপ্তারের পর পুলিশের হাত থেকে ফসকে গেলো হত্যা মামলার আসামি এরশাদের রংপুর-৩ আসন জাপাকে ছেড়ে দিল আ.লীগ পুঁজিবাজার উন্নয়নে কর সুবিধা বাড়ানো হবে: এনবিআর চেয়ারম্যান ঢাবি সিনেট থেকে পদত্যাগ চায় শোভন সাতক্ষীরায় তক্ষক পাচারের সময় আটক ৫ পতন হইলে বউ ছাড়া কেউ থাকে না: যুবলীগ সভাপতি মেট্রোরেলের সিকিউরিটির জন্য মেট্রোরেল পুলিশ থাকবে: প্রধানমন্ত্রী বিতর্কিত আইনে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেফতার ২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ পুঁজিবাজারে সূচকের উত্থান পুঁজিবাজারের ত্রুটি-বিচ্যুতি টেককেয়ার করবো: অর্থমন্ত্রী জাবি ভিসির অপসারণের দাবি মির্জা ফখরুলের ‘চাঁদাবাজির অডিও ফাঁস হওয়ায় জাবি প্রক্টরের হুমকি’ ‘ব্যক্তি হতে পারে, ছাত্রলীগ আদর্শচ্যুত হতে পারে না’ রাব্বানীর ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস ভাইরাল বাকি দুই টি-টোয়েন্টিতে সৌম্য বাদ ফিরলেন রুবেল-শফিউল আত্মবিশ্বাস ও স্কিল সমস্যা ভুগছে ক্রিকেটাররা - সাকিব ময়মনসিংহ ডিসি অফিসে ১৭ নিয়োগে অনিয়ম সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ১২ আমরা ম্যাচটা উপহার দিয়ে এসেছি - সাকিব ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত ভারতে গোদাবরী নদীতে নৌকাডুবে নিহত ১২ রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত এমপি আব্দুল হাইকে হত্যার ষড়যন্ত্র ফাঁস ভারতে রেলওয়ে উড়িয়ে দেয়ার হুমকি জইশ-ই-মহম্মদের সাবেক ছাত্রলীগ সভাপতির নেতৃত্বে পুলিশের ওপর হামলা হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও)