artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ৬:১৬   |  ২,আশ্বিন ১৪২৬
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৪:৪৪

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল

স্টাফ রিপোর্টার
media

ঢাকায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘তার সফর নিয়ে আমরা খুব বেশি আশাবাদী হতে পারছি না। 

ঢাকায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘তার সফর নিয়ে আমরা খুব বেশি আশাবাদী হতে পারছি না। 

সোমবার দুপুরে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও জিয়ারত শেষে সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সরকারি সফরে আজ ঢাকায় আসছেন। তাঁর এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর, দুই দেশের মধ্যকার যোগাযোগ, তিস্তার পানি ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো প্রধান্য পাবে বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরে আমরা খুব বেশি প্রত্যাশা দেখছি না। কারণ, গত ১০ বছর ধরে আমরা শুনে আসছি, এই আওয়ামী লীগ সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক সুউচ্চ পর্যায়ে আছে। এখন পর্যন্ত তিস্তা নদীর পানির ন্যায্য হিসাব আমরা পাইনি। সীমান্তে হত্যা বন্ধ হয়নি। আমাদের যে সব ঘাটতি রয়েছে, তা পূরণ করার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আমাদের কোনো সমস্যাই সমাধান হয়নি। হয়েছে ভারতের সব সমস্যার সমাধান।

‘চামড়ার বাজারের এমন অবস্থার জন্য বিএনপি দায়ী’- বাণিজ্যমন্ত্রীর এ মন্তব্যের বিষয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘তারা তো কোনোভাবেই দেশ চালাতে পারছে না। এই সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। পার্লামেন্ট বলেন, আর সরকারই বলেন, কোথাও সরকারের কোনো অস্তিত্ব নেই। তাই এ ধরনের অর্বাচীন কথা বলা ছাড়া তো তাদের আর কোনো কাজ নেই।’

ভারতের ত্রিপুরা রাজ্যের এয়ার পোর্ট সম্প্রসারণের জন্য বাংলাদেশের জায়গা চাওয়ার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘খবরটি পত্র-পত্রিকার মাধ্যমে নজরে এসেছে। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। তবে বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এটাতে রাজি হয়নি। রাজি হওয়ার প্রশ্নই নেই। কারণ, আমার দেশের জায়গা অন্য কাউকে দেওয়ার প্রশ্নই আসে না।’

এ সময় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ দলের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন সালমান শাহ জন্মোৎসব উদ্বোধন করবেন শাকিব খান জাবি উপাচার্যের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: কাদের আফগান প্রেসিডেন্ট ঘানির নির্বাচনী সমাবেশে হামলা: নিহত ২৪ ভারত গেল বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দল যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের আলোচনা নাকচ করে দিলেন খামেনি পুকুরে স্ত্রীর লাশ, গাছের ডালে স্বামীর ফাঁস ১০ কোটি টাকার মালামাল পাহারায় ব্যয় ৪৬ কোটি শিশুরা কুশিক্ষা ও অপসংস্কৃতির রোষানলে আবদ্ধ -ফখরুল শোভনের দুর্দিনে পাশে থাকতে চায় জারিন দিয়া ইতালিতে কুড়িয়ে পাওয়া মানিব্যাগ ফেরত দিয়ে আলোচনায় বাংলাদেশি তরুণ ফাঁসির রায় শুনে আসামির হাসি বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত যুবকের কান কেটে নিয়ে প্রতিশোধ, প্রকাশ্যে উল্লাস নিখোঁজের দুদিন পর শিশুর মরদেহ উদ্ধার, আটক ১ সঠিক তদন্ত হলে সম্পাদক পদে পুনর্বহালের প্রত্যাশা রাব্বানীর ভক্তদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধ মেহজাবিনের ইয়াবা ভাগাভাগি : পাঁচ পুলিশ রিমান্ডে ভোটার তালিকায় রোহিঙ্গা : ইসি কর্মীসহ আটক ৩ উন্নয়নের পাইপ লাইনে দুর্নীতির ছিদ্র: বারকাত জবি ছাত্রলীগের বিরুদ্ধে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ হাসপাতালের ফ্যান খুলে পড়ে রোগী আহত