artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৪:৪৪

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল

স্টাফ রিপোর্টার
media

ঢাকায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘তার সফর নিয়ে আমরা খুব বেশি আশাবাদী হতে পারছি না। 

ঢাকায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘তার সফর নিয়ে আমরা খুব বেশি আশাবাদী হতে পারছি না। 

সোমবার দুপুরে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও জিয়ারত শেষে সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সরকারি সফরে আজ ঢাকায় আসছেন। তাঁর এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর, দুই দেশের মধ্যকার যোগাযোগ, তিস্তার পানি ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো প্রধান্য পাবে বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া তিনি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরে আমরা খুব বেশি প্রত্যাশা দেখছি না। কারণ, গত ১০ বছর ধরে আমরা শুনে আসছি, এই আওয়ামী লীগ সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক সুউচ্চ পর্যায়ে আছে। এখন পর্যন্ত তিস্তা নদীর পানির ন্যায্য হিসাব আমরা পাইনি। সীমান্তে হত্যা বন্ধ হয়নি। আমাদের যে সব ঘাটতি রয়েছে, তা পূরণ করার কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। আমাদের কোনো সমস্যাই সমাধান হয়নি। হয়েছে ভারতের সব সমস্যার সমাধান।

‘চামড়ার বাজারের এমন অবস্থার জন্য বিএনপি দায়ী’- বাণিজ্যমন্ত্রীর এ মন্তব্যের বিষয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘তারা তো কোনোভাবেই দেশ চালাতে পারছে না। এই সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। একটা অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। পার্লামেন্ট বলেন, আর সরকারই বলেন, কোথাও সরকারের কোনো অস্তিত্ব নেই। তাই এ ধরনের অর্বাচীন কথা বলা ছাড়া তো তাদের আর কোনো কাজ নেই।’

ভারতের ত্রিপুরা রাজ্যের এয়ার পোর্ট সম্প্রসারণের জন্য বাংলাদেশের জায়গা চাওয়ার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘খবরটি পত্র-পত্রিকার মাধ্যমে নজরে এসেছে। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। তবে বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এটাতে রাজি হয়নি। রাজি হওয়ার প্রশ্নই নেই। কারণ, আমার দেশের জায়গা অন্য কাউকে দেওয়ার প্রশ্নই আসে না।’

এ সময় অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ দলের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ