artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৪:২৬

পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ

media

ঢাকাসহ দেশের সব মহানগরে পরিবেশদূষণ প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত সরকারি-বেসরকারি সংস্থার কার্যপ্রক্রিয়ায় অনিয়ম, অবহেলা, দুর্নীতি, হয়রানি ইত্যাদি বন্ধে বিশেষ উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ঢাকাসহ দেশের সব মহানগরে পরিবেশদূষণ প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত সরকারি-বেসরকারি সংস্থার কার্যপ্রক্রিয়ায় অনিয়ম, অবহেলা, দুর্নীতি, হয়রানি ইত্যাদি বন্ধে বিশেষ উদ্যোগ নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার কমিশনের প্রতিরোধ অনুবিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থার চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক জানিয়েছে, এই উদ্যোগের অংশ হিসেবে প্রথমেই পরিবেশদূষণ প্রতিরোধে নিয়োজিত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের সঙ্গে বিশেষ মতবিনিময় সভা করবে কমিশন। আলোচনার মাধ্যমে অংশীজনদের মতামতের আলোকে এসব ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ, দমন ও নিয়ন্ত্রণে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, পরিবেশদূষণ রোধে নিয়োজিত সংস্থাগুলোর কিছু কর্মচারীর দুর্নীতি-অবহেলার কারণে দেশের মানুষ, বিশেষ করে শহরাঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। খাদ্যদূষণ, স্যানিটেশন ব্যবস্থাপনা, নগর পরিচ্ছন্নতা, পানিদূষণ, শব্দদূষণ ও বায়ুদূষণের সমন্বিত নেতিবাচক ফলাফল হচ্ছে স্বাস্থ্যঝুঁকি। 

পরিবেশদূষণ রোধ করা যাদের দায়িত্ব, তাদের মধ্যে কিছু কর্মচারীর দুর্নীতির কারণে এ দেশের মানুষ স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে বলে কমিশনে অভিযোগ আসছে।

ইকবাল মাহমুদ বলেন, লাইসেন্সবিহীন চালক-ফিটনেসবিহীন যানবাহন সড়কে যেমন নৈরাজ্য সৃষ্টি করছে, তেমনি বায়ুদূষণ-শব্দদূষণও ভূমিকা রাখছে। কীভাবে লাইসেন্সবিহীন চালক বা ফিটনেসবিহীন যানবাহন সড়কে চলাচল করছে? 

তিনি বলেন, সমন্বিত উদ্যোগ ছাড়া এসব ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধ করা কঠিন। তাই সবার সহযোগিতা নিয়ে দুর্নীতি প্রতিরোধে দুদক বিশেষ নজরদারি বাড়াবে। প্রয়োজনে এসব কার্যক্রম কমিশনের গোয়েন্দা নজরদারিতে আনা হবে।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ