artk

স্টাপ রিপোর্টার

সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ১১:৫৬

নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার

media

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজ বোর্ডের সুপারিশ বাস্তবায়নে চূড়ান্ত গেজেট প্রকাশের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতন কাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজ বোর্ডের সুপারিশ বাস্তবায়নে চূড়ান্ত গেজেট প্রকাশের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে।

সোমবার শুনানি শেষে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ।

এর আগে গত ৬ আগস্ট সাংবাদিক ও সংবাদপত্রের সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণে গঠিত নবম ওয়েজ বোর্ড নিয়ে সরকারের প্রকাশিতব্য গেজেটের (প্রজ্ঞাপন) ওপর দুই মাসের স্থিতাবস্থা জারি করেন হাইকোর্ট। ফলে নবম ওয়েজ বোর্ডের প্রজ্ঞাপন প্রকাশ যে অবস্থায় আছে তেমনই থাকবে বলে জানিয়েছিলন আইনজীবী।

একই সঙ্গে অংশীজনদের (নোয়াব) আপত্তি ও সুপারিশ প্রজ্ঞাপনের বিবেচনায় না নেয়াকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব, শ্রম সচিব ও ওয়েজ বোর্ডের চেয়ারম্যান নিজামুল হককে রুলের জবাব দিতে বলা হয়।

এ আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের পর ১৪ আগস্ট আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামানের আদালত আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ১৯ আগস্ট দিন ধার্য করেছিলেন। হাইকোর্টে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ইউসুফ আলী।

ওবায়দুল কাদেরকে আহ্বায়ক করে চলতি বছরের ২১ জানুয়ারি মন্ত্রিসভায় এ নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ বাস্তবায়ন সম্পর্কিত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়।

ওইসময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, নবম ওয়েজ বোর্ডে সাংবাদিক-কর্মচারীদের পাঁচটি শ্রেণিতে ১৫টি গ্রেড রয়েছে। প্রথম তিনটি গ্রেডে মূল বেতনের ৮০ শতাংশ এবং নিচের তিন গ্রেডে ৮৫ শতাংশ বেতন বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

এছাড়া ৬০-৭০ শতাংশ বাড়ি ভাড়া বাড়ানোর সুপারিশের পাশাপাশি মূল বেতনের ২০ শতাংশ হারে বৈশাখীভাতা যুক্ত করার সুপারিশ করা হয়েছে।

গত বছরের ৪ নভেম্বর সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ডের রোয়েদাদের সুপারিশ তথ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করেন নবম ওয়েজ বোর্ডের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক। এ সুপারিশ মন্ত্রিসভায় উত্থাপিত হয়।

এর আগে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে গত বছর ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজ বোর্ড গঠন করা হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত ২৫ জুলাই জানিয়েছিলেন, নবম ওয়েজ বোর্ডের সুপারিশ চূড়ান্ত হয়েছে। মন্ত্রিসভা অনুমোদন করলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

সরবরাহ নিশ্চিত করতেই পানি-বিদ্যুতের দাম বৃদ্ধি: কাদের প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ৫ বর-কনে বেশে বাপ্পি-অপু মোদিকে গণহত্যাকারী বলায় কলেজ শিক্ষক গ্রেপ্তার সেলস গার্ল হলেন স্বস্তিকা! ছিনতাইকারীর হেঁচকা টান, রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু পাকিস্তানে যাত্রীবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ৩০ বাংলা ভাষায় আসছে জেমস বন্ডের ‘নো টাইম টু ডাই’ মামুনুর রশী‌দের জন্ম‌দিন শনিবার ডিএসইতে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদ ব্লক মার্কেটে ১৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন কুমিল্লায় বাস খাদে পড়ে ৩ যাত্রী নিহত ডিএসইর মূলধন কমেছে ১৬২৭৯ কোটি টাকা মৌলভীবাজারে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত রামপালে ‘জমি আছে ঘর নাই প্রকল্পের’ ঘরগুলোতে ৩ মাসেই ফাটল চট্টগ্রামে ট্রাফিক বক্সে বিস্ফোরণে ২ পুলিশ দগ্ধ করোনাভাইরাসের ‌সর্বোচ্চ ঝুঁকিতে বিশ্ব : ডব্লিউএইচও পাপিয়ার মতো দলে অনেকেই আছে: পরিকল্পনামন্ত্রী নতুন গল্পে আসছে ‘বাকের ভাই’ পর্দা উঠলো 'ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড-২০২০' এর আওয়ামী সিন্ডিকেটের মুনাফার জন্য বিদ্যুতের দাম বাড়িয়েছে: রিজভী যশোরে ট্রাক দুর্ঘটনায় নিহত ২ চাঁদপুরে দুই মাস সকল মাছ ধরা নিষিদ্ধ এবার বাড়লো পানির দাম প্রেমের টানে ইটালিয়ান তরুণী রায়পুরে ইউরোপগামী শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিলো তুরস্ক দিল্লিতে আগুনে পুড়িয়ে দেয়া মসজিদে জুমা আদায় সিলেটে কঠোর অনুশীলন বাংলাদেশ ও জিম্বাবুয়ের জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশের হুংকার সাইফউদ্দিনের সাকিবের অনুপস্থিতির সুযোগ নিতে চায় জিম্বাবুয়ে