artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২২

ডেঙ্গু ঠেকাতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার
media

ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর পাশাপাশি জেলা শহরগুলোতে এর প্রার্দুভাব ঠেকাতে সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর পাশাপাশি জেলা শহরগুলোতে এর প্রার্দুভাব ঠেকাতে সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার সকালে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে ঈদুল আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে এই আহ্বান জানান।

এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়ার প্রেক্ষাপটে মশাবাহিত রোগটি প্রতিরোধে প্রয়োজনীয় সবই করা হচ্ছে মন্তব্য করে এই রোগ প্রতিরোধে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান শেখ হাসিনা।

তিনি বলেন, “ডেঙ্গু একটা বিরাট সমস্যা। এবার শুধু আমাদের দেশে নয়, আমাদের আশপাশে অনেক দেশেই কিন্তু এটা ডেঙ্গু দেখা দিয়েছে। কোনো কোনো দেশে তো মহামারি আকারে দেখা গিয়েছে। ইমার্জেন্সি ডিক্লিয়ার করতে বাধ্য হয়েছে।”

ডেঙ্গুর বিষয়ে দেশবাসীকে সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, “ডেঙ্গু হওয়ার সাথে সাথে ডাক্তার যে নির্দেশগুলো দিয়েছে..প্রচুর পরিমানে পানি পান করা বা পানীয় জাতীয় খাবার যত নেওয়া যায় সেগুলো নেওয়া। একটু সচেতন থাকা, মশারি ব্যবহার করা।

তিনি বলেন, “এছাড়া এটা মোকাবেলার জন্য যা যা করা দরকার সেগুলো করা হচ্ছে। নিজেদেরকে সচেতন থাকতে হবে। নিজের ঘর বাড়ি পরিষ্কার রাখা, কোথাও ডেঙ্গুর মশাটা যেন জন্ম না নিতে পারে সে সচেতনতা সৃষ্টি করা, নিজে সচেতন থাকা এবং নিজেকে সুরক্ষিত রাখা সেটা হচ্ছে সব থেকে প্রয়োজন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যেখানে আজকে আমরা এগিয়ে গেছি, প্রবৃদ্ধি অর্জন করে বা দারিদ্র্য বিমোচন আজকে ২১ ভাগে এনেছি, এটা আমরা আরো কমাতে চাই। আমি আগেই বলেছি, আমার একটা লক্ষ্য আছে যে, দেশ আমাদের স্বাধীনতাকে শুধু বিরোধিতাই করে নাই, বলেছিল বাংলাদেশ স্বাধীন হয়ে কী হবে? একটা বটমলেস বাস্কেট (তলাবিহীন ঝুড়ি) হবে, সেই দেশটার থেকেও যেন আমাদের দারিদ্র্যের হার কমে, এক পার্সেন্ট হলেও কমাতে হবে, এটাই আমাদের লক্ষ্য। কাজেই তারা উন্নত দেশ হতে পারে, কিন্তু আমরা যে পারি, সেটা আমাদের প্রমাণ করতে হবে। সে ক্ষেত্রে আমাদের এই দপ্তরের কিন্তু বিরাট ভূমিকা রয়েছে।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের ধারা তরান্বিত করতে সবাইকে একসাথে কাজ করতে হবে।

দুর্নীতি দমনে দুদক যথেষ্ঠ সক্রিয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, কেবল ঘুষ গ্রহণই নয়, ঘুষ প্রদানকারীও সমান অপরাধী। তার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া সরকারি কর্মকর্তাদের আয়-ব্যয়ের হিসাব নেওয়ার ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, তৌফিক-ই-ইলাহী চৌধুরী, মশিউর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা