artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১২:৫৯   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

প্রবাস ডেস্ক

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১২:০৫

ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত

media

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৭ আগস্ট এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

১৫ আগস্ট দিনের পূর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্ণার’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

১৫ আগস্ট কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের সুবিধার্থে ১৭ আগস্ট দিবসটির বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। যেখানে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ান অতিথিরা, ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিকরা এবং দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সপরিবারে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। 

এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালোরাত্রিতে শাহাদত বরণকারী সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। তারপর শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি এবং আগত বিদেশি অতিথিরা, বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। আগত বাংলাদেশীরা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ রূপায়ণে তাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে উৎসাহী অংশগ্রহণকারীরা শোকদিবসের ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতির পিতা বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের সকল শহিদকে শ্রদ্ধা জানিয়ে কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন। 

তারপর দর্শক শ্রোতাদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে আয়োজিত এ মহতী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বাংলাদেশের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী এবং অমর কীর্তির ওপর আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুসহ সকল শহিদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

শেষে আগত অতিথিদের জন্য ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হয়। 

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর