artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৭:১৯   |  ৩,আশ্বিন ১৪২৬

প্রবাস ডেস্ক

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১২:০৫

ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত

media

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৭ আগস্ট এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

১৫ আগস্ট দিনের পূর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্ণার’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

১৫ আগস্ট কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের সুবিধার্থে ১৭ আগস্ট দিবসটির বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। যেখানে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ান অতিথিরা, ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিকরা এবং দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সপরিবারে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। 

এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালোরাত্রিতে শাহাদত বরণকারী সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। তারপর শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি এবং আগত বিদেশি অতিথিরা, বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। আগত বাংলাদেশীরা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ রূপায়ণে তাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে উৎসাহী অংশগ্রহণকারীরা শোকদিবসের ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতির পিতা বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের সকল শহিদকে শ্রদ্ধা জানিয়ে কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন। 

তারপর দর্শক শ্রোতাদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে আয়োজিত এ মহতী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বাংলাদেশের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী এবং অমর কীর্তির ওপর আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুসহ সকল শহিদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

শেষে আগত অতিথিদের জন্য ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হয়। 

শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত জাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল সেবা বন্ধ রাঙামাটিতে ২ জেএসএস কর্মীকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত জাকির নায়েককে কেউ নিতে চায় না: মাহাথির সকালের নাস্তায় ভুল খাবার নয়, রাখুন এসব যে গ্রামের সব মানুষ দৃষ্টিহীন গণধর্ষণ মামলার বাদীর দুই পা গুড়িয়ে দিয়েছে আসামিরা