artk

প্রবাস ডেস্ক

রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ১২:০৫

ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত

media

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ১৭ আগস্ট এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

১৫ আগস্ট দিনের পূর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্ণার’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

১৫ আগস্ট কর্মদিবস থাকায় ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিদের বিশেষ অনুরোধে শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের সুবিধার্থে ১৭ আগস্ট দিবসটির বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়। যেখানে স্থানীয় গণ্যমান্য ইথিওপিয়ান অতিথিরা, ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিকরা এবং দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সপরিবারে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত সুখ-সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। 

এরপর ১৫ আগস্ট ১৯৭৫-এর কালোরাত্রিতে শাহাদত বরণকারী সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শোক দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। তারপর শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে ইথিওপিয়া প্রবাসী বাংলাদেশি এবং আগত বিদেশি অতিথিরা, বাংলাদেশ ও বাঙালি জাতির গৌরবোজ্জ্বল জাগরণে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। আগত বাংলাদেশীরা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ রূপায়ণে তাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে উৎসাহী অংশগ্রহণকারীরা শোকদিবসের ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতির পিতা বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের সকল শহিদকে শ্রদ্ধা জানিয়ে কবিতা ও সঙ্গীত পরিবেশন করেন। 

তারপর দর্শক শ্রোতাদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে আয়োজিত এ মহতী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বাংলাদেশের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী এবং অমর কীর্তির ওপর আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুসহ সকল শহিদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

শেষে আগত অতিথিদের জন্য ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হয়। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা