artk

স্পোর্টস ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ১২:০৫

বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে

media

অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে ম্যাচের আগে নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন বার্সা সমর্থকেরা। বিলবাওয়ের কাছে বার্সা হারায় নেইমারকে ফেরানোর দাবিটা যে আরও জোরালো হবে তা নিয়ে সন্দেহ নেই।

অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে ম্যাচের আগে নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন বার্সা সমর্থকেরা। বিলবাওয়ের কাছে বার্সা হারায় নেইমারকে ফেরানোর দাবিটা যে আরও জোরালো হবে তা নিয়ে সন্দেহ নেই।

লিগের প্রথম ম্যাচেই ধাক্কা খেল বার্সেলোনা। হেরে গেল অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। এ ম্যাচের আগে বার্সা সমর্থকেরা নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন। ম্যাচের পরে যা আরও জোরালো হবে সন্দেহ নেই।

লিগের প্রথম ম্যাচের খেলা দেখতে বিলবাওয়ে দলের সঙ্গে এসেছিলেন ক্লাব সভাপতি বার্তেমেউ। তাকে দেখতে পেয়ে নেইমার নেইমার বলে স্লোগান দেন টিম হোটেলের সামনে জড়ো হওয়া সমর্থকেরা। নেইমারকে ‘ঘরে’ ফেরানোর দাবি জানিয়ে দেওয়া হয়। পুঁচকে বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে যাওয়ার পর এই স্লোগান এখন সারা বিশ্বে বার্সা সমর্থকদের মধ্যে ছড়িয়ে যাওয়ার কথা।

এই ম্যাচে খেলতে পারেননি অধিনায়ক লিওনেল মেসি। মেসির চোটের সঙ্গী হয়েছেন বন্ধু লুইস সুয়ারেজ। ম্যাচেই চোট নিয়ে উঠে যান তিনি। বার্সেলোনার হয়ে এই ম্যাচে অভিষেক হয়েছে বহু আলোচনার জন্ম দিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে নাম লেখানো আঁতোয়ান গ্রিজমানের। কিন্তু মেসি বা সুয়ারেজের শূন্যতা তার একার পক্ষে ঘুচিয়ে দেওয়া যে সম্ভব নয়, ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা তা বুঝিয়ে দিয়েছেন। বার্সার অস্ত্রাগারে ওউসমানে ডেম্বেলে আছে বটে। তবে ক্লাবটির ভাঁড়ারে যে নেইমারকেও প্রয়োজন, তা আবার বোঝা গেল।

গত মৌসুমে দুর্দান্ত গতিতে ছুটতে থাকা বার্সা ট্রেবল থেকে হাতছোঁয়া দূরত্বে ছিটকে পড়েছে মেসির ওপর অতিনির্ভরতার কারণে। এ কারণেই বার্সা এই মৌসুমে শক্তি বাড়িয়েছে গ্রিজমানকে একরকম ভাগিয়ে এনে। কিন্তু বিলবাও ম্যাচেই বার্সা বার্তা পেয়ে গেল, সামনের আরও একটি লম্বা মৌসুমের জন্য রসদ নিয়ে নেমে পড়তে নেইমারকে ফেরানোর সুযোগটা লুফে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

বার্সা সমর্থকদের একাংশের মধ্যে নেইমারকে ফেরানো নিয়ে দ্বিধা ছিল। সেই দ্বিধা ক্লাবকর্তাদের কারও কারও মাঝে যে আছে সন্দেহ নেই। বিলবাও ম্যাচে হেরে যাওয়ার মন্দের ভালো হয়তো সেই দ্বিধা অনেকটাই ঘুচে যাওয়া।

বার্সা আরও আগেই পিএসজির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে। যদিও বার্সার দেওয়া প্রস্তাবের কোনোটাই মনে ধরেনি ফরাসি ক্লাবটির। নেইমারকে পেতে ফিলিপে কুতিনহোকে গছিয়ে দিতে চেয়েছিল বার্সা। তবে পিএসজি পুরোটাই নগদ অর্থে চায়। এরই মধ্যে রেসে ঢুকে পড়েছে রিয়াল মাদ্রিদ। বার্সাকে দ্রুত বিকল্প প্রস্তাব পিএসজির টেবিলে দিতে হবে।

বার্সা এরই মধ্যে একটা বড় পদক্ষেপ নিয়েও ফেলেছে। কুতিনহোকে বায়ার্ন মিউনিখের কাছে এক বছরের জন্য ধারে পাঠিয়েছে। কুতিনহোর এই প্রস্থান বার্সার জন্য দলবদলের বাজেট বৃদ্ধি না ঘটালেও ক্লাবের বেতন-বাজেটে একটা বড় বাঁচোয়া। কুতিনহোর বেতন নেইমারকে দিলেই বার্সার সমস্যার অর্ধেক সমাধান। বাকি অর্ধেকটাও এখন সমাধানের পালা।

তবে কাজটা এখনো বার্সার জন্য কঠিন। নেইমার বাবদে পিএসজির দাবি সেই পরিমাণ অর্থ যা তারা দিয়েছিল। ২০০ মিলিয়নের বেশি অর্থ জোগাড় করা এখনো বার্নার জন্য কঠিন। এদিক দিয়ে রিয়াল কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে।

তবে বার্সার জন্য আশার কথা হলো নেইমার এখনো বার্সাকেই নিজের আসল ঠিকানা মনে করেন। বার্সা সমর্থকদের মন আবার জিততে মরিয়া তিনি। মরিয়া অগোছালো ক্যারিয়ারটা কক্ষপথে ফেরাতে। বিলবাওয়ে কাছে অপ্রত্যাশিত হার আর সুয়ারেজের চোট মিলিয়ে যে ছবিটা তৈরি হয়েছে, তাতে সমর্থকেরা পুরোনো ক্ষত ভুলে নেইমারকেও এখন দু হাত বাড়িয়ে বরণ করে নিতে প্রস্তুত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা