artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:৪৯   |  ৫,আশ্বিন ১৪২৬

স্পোর্টস ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ১২:০৫

বার্সার হারে নেইমারকে ফেরানোর দাবি জোরালো হচ্ছে

media

অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে ম্যাচের আগে নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন বার্সা সমর্থকেরা। বিলবাওয়ের কাছে বার্সা হারায় নেইমারকে ফেরানোর দাবিটা যে আরও জোরালো হবে তা নিয়ে সন্দেহ নেই।

অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে ম্যাচের আগে নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন বার্সা সমর্থকেরা। বিলবাওয়ের কাছে বার্সা হারায় নেইমারকে ফেরানোর দাবিটা যে আরও জোরালো হবে তা নিয়ে সন্দেহ নেই।

লিগের প্রথম ম্যাচেই ধাক্কা খেল বার্সেলোনা। হেরে গেল অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। এ ম্যাচের আগে বার্সা সমর্থকেরা নেইমারের নাম ধরে স্লোগান দিয়েছেন। ম্যাচের পরে যা আরও জোরালো হবে সন্দেহ নেই।

লিগের প্রথম ম্যাচের খেলা দেখতে বিলবাওয়ে দলের সঙ্গে এসেছিলেন ক্লাব সভাপতি বার্তেমেউ। তাকে দেখতে পেয়ে নেইমার নেইমার বলে স্লোগান দেন টিম হোটেলের সামনে জড়ো হওয়া সমর্থকেরা। নেইমারকে ‘ঘরে’ ফেরানোর দাবি জানিয়ে দেওয়া হয়। পুঁচকে বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে যাওয়ার পর এই স্লোগান এখন সারা বিশ্বে বার্সা সমর্থকদের মধ্যে ছড়িয়ে যাওয়ার কথা।

এই ম্যাচে খেলতে পারেননি অধিনায়ক লিওনেল মেসি। মেসির চোটের সঙ্গী হয়েছেন বন্ধু লুইস সুয়ারেজ। ম্যাচেই চোট নিয়ে উঠে যান তিনি। বার্সেলোনার হয়ে এই ম্যাচে অভিষেক হয়েছে বহু আলোচনার জন্ম দিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে নাম লেখানো আঁতোয়ান গ্রিজমানের। কিন্তু মেসি বা সুয়ারেজের শূন্যতা তার একার পক্ষে ঘুচিয়ে দেওয়া যে সম্ভব নয়, ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা তা বুঝিয়ে দিয়েছেন। বার্সার অস্ত্রাগারে ওউসমানে ডেম্বেলে আছে বটে। তবে ক্লাবটির ভাঁড়ারে যে নেইমারকেও প্রয়োজন, তা আবার বোঝা গেল।

গত মৌসুমে দুর্দান্ত গতিতে ছুটতে থাকা বার্সা ট্রেবল থেকে হাতছোঁয়া দূরত্বে ছিটকে পড়েছে মেসির ওপর অতিনির্ভরতার কারণে। এ কারণেই বার্সা এই মৌসুমে শক্তি বাড়িয়েছে গ্রিজমানকে একরকম ভাগিয়ে এনে। কিন্তু বিলবাও ম্যাচেই বার্সা বার্তা পেয়ে গেল, সামনের আরও একটি লম্বা মৌসুমের জন্য রসদ নিয়ে নেমে পড়তে নেইমারকে ফেরানোর সুযোগটা লুফে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

বার্সা সমর্থকদের একাংশের মধ্যে নেইমারকে ফেরানো নিয়ে দ্বিধা ছিল। সেই দ্বিধা ক্লাবকর্তাদের কারও কারও মাঝে যে আছে সন্দেহ নেই। বিলবাও ম্যাচে হেরে যাওয়ার মন্দের ভালো হয়তো সেই দ্বিধা অনেকটাই ঘুচে যাওয়া।

বার্সা আরও আগেই পিএসজির সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে। যদিও বার্সার দেওয়া প্রস্তাবের কোনোটাই মনে ধরেনি ফরাসি ক্লাবটির। নেইমারকে পেতে ফিলিপে কুতিনহোকে গছিয়ে দিতে চেয়েছিল বার্সা। তবে পিএসজি পুরোটাই নগদ অর্থে চায়। এরই মধ্যে রেসে ঢুকে পড়েছে রিয়াল মাদ্রিদ। বার্সাকে দ্রুত বিকল্প প্রস্তাব পিএসজির টেবিলে দিতে হবে।

বার্সা এরই মধ্যে একটা বড় পদক্ষেপ নিয়েও ফেলেছে। কুতিনহোকে বায়ার্ন মিউনিখের কাছে এক বছরের জন্য ধারে পাঠিয়েছে। কুতিনহোর এই প্রস্থান বার্সার জন্য দলবদলের বাজেট বৃদ্ধি না ঘটালেও ক্লাবের বেতন-বাজেটে একটা বড় বাঁচোয়া। কুতিনহোর বেতন নেইমারকে দিলেই বার্সার সমস্যার অর্ধেক সমাধান। বাকি অর্ধেকটাও এখন সমাধানের পালা।

তবে কাজটা এখনো বার্সার জন্য কঠিন। নেইমার বাবদে পিএসজির দাবি সেই পরিমাণ অর্থ যা তারা দিয়েছিল। ২০০ মিলিয়নের বেশি অর্থ জোগাড় করা এখনো বার্নার জন্য কঠিন। এদিক দিয়ে রিয়াল কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে।

তবে বার্সার জন্য আশার কথা হলো নেইমার এখনো বার্সাকেই নিজের আসল ঠিকানা মনে করেন। বার্সা সমর্থকদের মন আবার জিততে মরিয়া তিনি। মরিয়া অগোছালো ক্যারিয়ারটা কক্ষপথে ফেরাতে। বিলবাওয়ে কাছে অপ্রত্যাশিত হার আর সুয়ারেজের চোট মিলিয়ে যে ছবিটা তৈরি হয়েছে, তাতে সমর্থকেরা পুরোনো ক্ষত ভুলে নেইমারকেও এখন দু হাত বাড়িয়ে বরণ করে নিতে প্রস্তুত।

তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী