artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৯:৫৯

জম্মু-কাশ্মীর নিয়ে পাক-ভারত দ্বিপাক্ষিক বৈঠকের পরামর্শ ট্রাম্পের

media

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনা চায় যুক্তরাষ্ট্র।

শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে আলাপের সময় কাশ্মির ইস্যুতে নয়াদিল্লি ও ইসলামাবাদকে আলোচনায় বসার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউজের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি একথা জানিয়েছে। খবর এনডিটিভির। 

জম্মু ও কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদাকে বিলোপ করার জন্য নরেন্দ্র মোদি সরকারের পদক্ষেপের পরে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয় যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় আমেরিকা। এমনকি বিযয়টি জাতিসংঘের কাছে পৌঁছলে শুক্রবার জম্মু ও কাশ্মির ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠকও করে নিরাপত্তা পরিষদ। 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলছেন, ইমরান ও ট্রাম্পের মধ্যে ‘সৌহার্দ্যপূর্ণ আলাপচারিতা’ হয়েছে, এবং কাশ্মির সংক্রান্ত বিষয়েও কথা হয়েছে। রেডিও পাকিস্তানের পক্ষ থেকে সে দেশের পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, “কাশ্মিরের সাম্প্রতিক ঘটনাবলি এবং সেখানকার আঞ্চলিক শান্তি বিপন্ন হওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খান উদ্বেগ প্রকাশ করেছেন।”

জম্মু ও কাশ্মীর নিয়ে টেলিফোনে কথা হওয়ার পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এবং ইমরান খান আফগানিস্তান নিয়েও আলোচনা করেছেন, যেখানে তালিবানদের সঙ্গে আলোচনা করছে আমেরিকা।

পরে এক সাংবাদিক সম্মেলনে শাহ মেহমুদ কোরেশি দাবি করেন যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে চার জনই পাকিস্তানের পক্ষ নিয়ে সমর্থন জানিয়েছে। তিনি আরও জানান, ফরাসি রাষ্ট্রপতির সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকটি পাকিস্তানের মিত্র দেশ চীনের অনুরোধে অনুষ্ঠিত হয়েছিল। আলোচনাটি কেবল তার পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের জন্য উন্মুক্ত ছিল এবং দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের অনুমতি দেয়ার জন্য পাকিস্তানের করা একটি আবেদন নাকচ করে দেয়া হয়।

জাতিসংঘের নথি অনুসারে, নিরাপত্তা পরিষদ এর আগে সর্বশেষ ১৯৬৫ সালে জম্মু ও কাশ্মির সংক্রান্ত বিরোধ নিয়ে আলোচনা করেছিল।

৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে এবং রাজ্যটিকে  দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেয়। এরপরেই পাকিস্তান নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে এবং পাকিস্তান থেকে ভারতীয় হাই কমিশনারকে বহিষ্কার করে। যদিও ভারত স্পষ্ট জানিয়েছে, জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদাকে অবলুপ্ত করার জন্য এই পদক্ষেপ পুরোপুরিই একটি অভ্যন্তরীণ বিষয় এবং এই বিষয়ে পাকিস্তানকে ‘বাস্তবতা স্বীকার করার’ পরামর্শও দেয়া হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা