artk

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৯:৩৯

বজ্রপাতের সময় কি করবেন কি করবেন না

media

বর্ষাকাল শেষ। তবু ভাদ্র মাসেও চলবে বৃষ্টি। তাই বজ্রপাতের আশঙ্কাও রয়ে গেছে। শুক্রবারও ২৪ ঘণ্টার পূর্বাভাসে দেশের বেশ কিছু অঞ্চলে ভারী বৃষ্টি ও বজ্রপাতের হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষের মধ্যে বজ্রপাতের আতঙ্ক কাজ করে। কিন্তু বাজ পড়লে কি করবেন- সেটা জানেন না অনেকেই। সেই সম্পর্কেই জানানোর একটু চেষ্টা করা হলো এখানে।

বাজ পড়লে খুব হাই ভোল্টেজ যদি আমাদের শরীরে প্রবেশ করে, তার ফলে আমাদের শরীর তড়িতান্বিত হয়ে যায়। আসলে ছোটখাটো শক লাগলেও একই ঘটনা হয়, কিন্তু বাজ পড়ার সময় খুব হাই ভোল্টেজ তড়িৎ থাকে, ফলে মানব শরীর তা সহ্য করতে পারে না। উঁচু গাছপালা থাকলে গাছ নিজের দিকে টেনে নেয় কারেন্ট, ফলে ভূপৃষ্ঠের কাছাকাছি আসতে পারে না বাজ। কিন্তু ফাঁকা জায়গায় বাজ পড়লেই বিপদ সবচেয়ে বেশি।

বাজ পড়ার সময় কী কী করবেন এবং করবেন না

বাড়ির বাইরে থাকবেন না, উঁচু জায়গা বা বাড়ির ছাদে থাকবেন না। পুকুর, হ্রদ, দীঘি, জলাশয়ের কাছে থাকবেন না।

বাড়ির ভেতরে থাকলেও বাজ পড়ার সময় ঘরের জানালা দরজা বন্ধ রাখুন। কংক্রিটের মেঝেতে শোবেন না, কংক্রিটের দেয়ালে হেলান দেবেন না।

বজ্রপাতের সময় জল ঘাঁটবেন না, স্নান করতে যাবেন না এই সময়ে।

বাইরে থাকলে বজ্রপাতের সময় একটা নিরাপদ আশ্রয়ে ঢোকার চেষ্টা করুন। দোকান বা বাড়ি হলে ভালো হয়। ফাঁকা জায়গায় যাত্রী ছাউনিতে আশ্রয় নেবেন না।

বজ্রপাতের সময় গাড়িতে থাকলে জানালার কাচ তুলে দেয়া দরকার।

বাজ পড়ার সময় ফাঁকা মাঠে থাকলে নিজেকে গুটিয়ে রাখার চেষ্টা করুন। গাছের তলায় দাঁড়াবেন না কখনওই। সমতলে শুয়ে থাকবেন না।

বৈদ্যুতিক সমস্ত কানেকশন বন্ধ করে রাখবেন। কোনও গ্যাজেট ব্যবহার করবেন না। ধাতব বস্তু এড়িয়ে চলুন। বজ্রপাত ও ঝড়ের সময় ধাতব কল, সিঁড়ির রেলিং, পাইপ ইত্যাদি স্পর্শ করবেন না।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ