artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ২:০১   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৮:৩৯

অধিনায়কত্ব ছেড়ে দেয়ার কথা ভাবছেন মরগান

media

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তবে পরিস্থিতি ভিন্ন। ইংলিশদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগানকে সামনে না-ও দেখা যেতে পারে দলের নেতৃত্বে। মরগান নিজেই এমন ইঙ্গিত দিয়েছেন।

কিন্তু কেন? ৩২ বছর বয়সী মরগান জানালেন, পিঠের চোটের কারণেই বিকল্প ভাবনা মাথায় রেখেছেন তিনি। দলের বোঝা হয়ে থাকার কোনো কারণ দেখেন না এই অধিনায়ক।

যদিও মরগান আগে জানিয়েছেন, ২০২০ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দলের নেতৃত্বে থাকতে চান। তবে সেটা যদি শরীর সায় দেয়, তবেই।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে মরগান বলেন, ‘বিষয়টি নিয়ে (অধিনায়কত্ব) চিন্তা করতে আমার আরও সময় দরকার। এটা বড় একটা সিদ্ধান্ত এবং অনেক বড় একটা দায়িত্ব।’

২০১৫ সালে এই মরগানের নেতৃত্বেই বিশ্বকাপের গ্রুপপর্বে বাংলাদেশের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ইংল্যান্ডকে। চার বছরে তিনি দলকে সাজিয়েছেন অন্যরকম করে। ওয়ানডে র‌্যাংকিংয়ে ইংল্যান্ডতে তুলেছেন এক নাম্বারে। ২০১৯ সালে এসে তো বিশ্বকাপও জেতালেন।

দেশের পক্ষে ২০০টি ওয়ানডে খেলা এবং ১০০টি ওয়ানডেতে নেতৃত্বে দেয়ার সাফল্যে মরগানকে শুক্রবার লর্ডসে সম্মানসূচক স্মারক টুপি উপহার দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সেখানেই তার কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়ক থাকবেন কি না? জবাবে মরগান বলেন, ‘অবশ্যই, কেন নয়? তবে আমি কাউকে হতাশ করে থাকতে চাই না। যখন আপনি দলকে নেতৃত্ব দেবেন, সামনে থেকেই দিতে হবে। আপনাকে শারীরিকভাবেও ফিট থাকতে হবে। সেইসঙ্গে থাকতে হবে ফর্ম। আশা করছি, আমার সব ঠিকই থাকবে।’

‘আশা করছি’-বলে আসলে মরগান ইঙ্গিত দিলেন যদি ঠিক না থাকে, তবে নেতৃত্ব ছেড়ে দিতে সময় নেবেন না। কারণ সমর্থকদের হতাশ করে দলের দায়িত্ব ধরে রাখার মানুষ তিনি নন।

‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত