artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:৫৫   |  ৫,আশ্বিন ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৮:৩৯

অধিনায়কত্ব ছেড়ে দেয়ার কথা ভাবছেন মরগান

media

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তবে পরিস্থিতি ভিন্ন। ইংলিশদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগানকে সামনে না-ও দেখা যেতে পারে দলের নেতৃত্বে। মরগান নিজেই এমন ইঙ্গিত দিয়েছেন।

কিন্তু কেন? ৩২ বছর বয়সী মরগান জানালেন, পিঠের চোটের কারণেই বিকল্প ভাবনা মাথায় রেখেছেন তিনি। দলের বোঝা হয়ে থাকার কোনো কারণ দেখেন না এই অধিনায়ক।

যদিও মরগান আগে জানিয়েছেন, ২০২০ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দলের নেতৃত্বে থাকতে চান। তবে সেটা যদি শরীর সায় দেয়, তবেই।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে মরগান বলেন, ‘বিষয়টি নিয়ে (অধিনায়কত্ব) চিন্তা করতে আমার আরও সময় দরকার। এটা বড় একটা সিদ্ধান্ত এবং অনেক বড় একটা দায়িত্ব।’

২০১৫ সালে এই মরগানের নেতৃত্বেই বিশ্বকাপের গ্রুপপর্বে বাংলাদেশের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ইংল্যান্ডকে। চার বছরে তিনি দলকে সাজিয়েছেন অন্যরকম করে। ওয়ানডে র‌্যাংকিংয়ে ইংল্যান্ডতে তুলেছেন এক নাম্বারে। ২০১৯ সালে এসে তো বিশ্বকাপও জেতালেন।

দেশের পক্ষে ২০০টি ওয়ানডে খেলা এবং ১০০টি ওয়ানডেতে নেতৃত্বে দেয়ার সাফল্যে মরগানকে শুক্রবার লর্ডসে সম্মানসূচক স্মারক টুপি উপহার দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সেখানেই তার কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়ক থাকবেন কি না? জবাবে মরগান বলেন, ‘অবশ্যই, কেন নয়? তবে আমি কাউকে হতাশ করে থাকতে চাই না। যখন আপনি দলকে নেতৃত্ব দেবেন, সামনে থেকেই দিতে হবে। আপনাকে শারীরিকভাবেও ফিট থাকতে হবে। সেইসঙ্গে থাকতে হবে ফর্ম। আশা করছি, আমার সব ঠিকই থাকবে।’

‘আশা করছি’-বলে আসলে মরগান ইঙ্গিত দিলেন যদি ঠিক না থাকে, তবে নেতৃত্ব ছেড়ে দিতে সময় নেবেন না। কারণ সমর্থকদের হতাশ করে দলের দায়িত্ব ধরে রাখার মানুষ তিনি নন।

কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল র‌্যাবের হেফাজতে তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু