artk

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১৭, ২০১৯ ৮:৩৯

অধিনায়কত্ব ছেড়ে দেয়ার কথা ভাবছেন মরগান

media

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তার হাত ধরেই ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ ঘুচেছে। জিতিয়েছেন বহুল আরাধ্য ওয়ানডে বিশ্বকাপ। এমন একজন অধিনায়ককে তো অবসরের আগ পর্যন্তই অধিনায়কের সম্মানিত পদে আসীন রাখারই কথা ইংলিশদের।

তবে পরিস্থিতি ভিন্ন। ইংলিশদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগানকে সামনে না-ও দেখা যেতে পারে দলের নেতৃত্বে। মরগান নিজেই এমন ইঙ্গিত দিয়েছেন।

কিন্তু কেন? ৩২ বছর বয়সী মরগান জানালেন, পিঠের চোটের কারণেই বিকল্প ভাবনা মাথায় রেখেছেন তিনি। দলের বোঝা হয়ে থাকার কোনো কারণ দেখেন না এই অধিনায়ক।

যদিও মরগান আগে জানিয়েছেন, ২০২০ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দলের নেতৃত্বে থাকতে চান। তবে সেটা যদি শরীর সায় দেয়, তবেই।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে মরগান বলেন, ‘বিষয়টি নিয়ে (অধিনায়কত্ব) চিন্তা করতে আমার আরও সময় দরকার। এটা বড় একটা সিদ্ধান্ত এবং অনেক বড় একটা দায়িত্ব।’

২০১৫ সালে এই মরগানের নেতৃত্বেই বিশ্বকাপের গ্রুপপর্বে বাংলাদেশের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ইংল্যান্ডকে। চার বছরে তিনি দলকে সাজিয়েছেন অন্যরকম করে। ওয়ানডে র‌্যাংকিংয়ে ইংল্যান্ডতে তুলেছেন এক নাম্বারে। ২০১৯ সালে এসে তো বিশ্বকাপও জেতালেন।

দেশের পক্ষে ২০০টি ওয়ানডে খেলা এবং ১০০টি ওয়ানডেতে নেতৃত্বে দেয়ার সাফল্যে মরগানকে শুক্রবার লর্ডসে সম্মানসূচক স্মারক টুপি উপহার দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

সেখানেই তার কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়ক থাকবেন কি না? জবাবে মরগান বলেন, ‘অবশ্যই, কেন নয়? তবে আমি কাউকে হতাশ করে থাকতে চাই না। যখন আপনি দলকে নেতৃত্ব দেবেন, সামনে থেকেই দিতে হবে। আপনাকে শারীরিকভাবেও ফিট থাকতে হবে। সেইসঙ্গে থাকতে হবে ফর্ম। আশা করছি, আমার সব ঠিকই থাকবে।’

‘আশা করছি’-বলে আসলে মরগান ইঙ্গিত দিলেন যদি ঠিক না থাকে, তবে নেতৃত্ব ছেড়ে দিতে সময় নেবেন না। কারণ সমর্থকদের হতাশ করে দলের দায়িত্ব ধরে রাখার মানুষ তিনি নন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা