artk

স্পোর্টস ডেস্ক

শুক্রবার, আগষ্ট ১৬, ২০১৯ ৭:৩৫

কোহলিদের প্রধান কোচ শাস্ত্রীই

media

অনেক যাচাই-বাছাই শেষে কোহলিদের বর্তমান কোচ রবি শাস্ত্রীকেই দায়িত্বে বহাল রাখল ভারত। তিনি এখন দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে আছেন। নতুন মেয়াদে তাকে ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত পদ দিয়েছে বিসিসিআই। 

অনেক যাচাই-বাছাই শেষে কোহলিদের বর্তমান কোচ রবি শাস্ত্রীকেই দায়িত্বে বহাল রাখল ভারত। তিনি এখন দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে আছেন। নতুন মেয়াদে তাকে ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত পদ দিয়েছে বিসিসিআই। 

কোহলিদের কোচের পদে আবেদন জমা পড়েছিল দুই হাজার। সেখান থেকে সংখ্যা ছয় জনে নামিয়ে আনে বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক কপিল দেব, সাবেক ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়ার এবং ভারতের নারী দলের সাবেক অধিনায়ক শান্তা রঙ্গস্বোয়ামির সমন্বয়ে গঠিত ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি)। সাক্ষাৎকার শেষে যে কমিটি শুক্রবার ভোট দিল শাস্ত্রীর দিকেই।

অবশ্য ভারতীয় সংবাদমাধ্যম অবশ্য কদিন ধরেই জানান দিচ্ছিল, কোহলিদের কোচের দৌড়ে শাস্ত্রীর ধারেকাছে প্রতিযোগিতা নিতে পারেননি কেউ। এই কেউদের মধ্যে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সংক্ষিপ্ত তালিকায় থাকা নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসনও। বাকি চারজন হলেন- টম মুডি, ফিল সিমন্স, লালচাঁদ রাজপুত ও রবিন সিং।

শাস্ত্রীর নিকটতম প্রতিদ্বন্দ্বী বলা হচ্ছিল কিউইদের ২০১৫ বিশ্বকাপের ফাইনালে তোলা হেসনকে। কিন্তু তিনি চাকরিটা বাগাতে পারলেন না। কেননা বর্তমান কোচ শাস্ত্রীর প্রতি অধিনায়ক কোহলি ও সতীর্থদের পূর্ণ সমর্থন আছে বলে জানাচ্ছে দেশটির গণমাধ্যম। শাস্ত্রী তাই ২০২১ সালের নভেম্বর পর্যন্ত বহাল।

শাস্ত্রীর অধীনে কোহলিদের পারফরম্যান্স মন্দও নয়। ২০১৭ সালে অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হয়ে তিনি দলকে ২১ টেস্ট খেলিয়ে ১৩টিতে জিতিয়েছেন। টি-টুয়েন্টিতে এসময় ৩৬ ম্যাচে ২৫ জয় আনে ভারত, ওয়ানডেতে সেটি ৬০ ম্যাচে ৪৩ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়, সাউথ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের মতো সাফল্যও আছে। যদিও এবারের বিশ্বকাপে সেমিফাইনাল থেকেই ছিটকে পড়ে দলটি।

 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা