artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, আগষ্ট ১৬, ২০১৯ ৪:৫১

জাকার্তা থেকে রাজধানী সরাতে চান প্রেসিডেন্ট

media

জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। শুক্রবার দেশটির পার্লামেন্টে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট জোকো উয়িদোদো এ প্রস্তাব দেন।

জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। শুক্রবার দেশটির পার্লামেন্টে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট জোকো উয়িদোদো এ প্রস্তাব দেন।

মালয়েশিয়া ও ব্রুনেইয়ের সঙ্গে শেয়ার করা দ্বীপ বোর্নিওর ইন্দোনেশিয়া অংশ কালিমানতানে নতুন রাজধানী করার প্রস্তাব দিয়েছেন তিনি।

পার্লামেন্টে দেওয়া ভাষণে উয়িদোদো বলেন, আমাদের জাতীয় রাজধানী কালিমানতানে সরিয়ে নেয়ার অনুমতি দেয়ার অনুরোধ জানাচ্ছি। রাজধানী শহর শুধু জাতীয় পরিচয়ের প্রতীকই নয়, এটি জাতীয় উন্নয়নের প্রতিনিধিত্বও করে। পাশাপাশি অর্থনৈতিক সাম্য ও ন্যায়বিচার উপলব্ধির জন্যও এটি করা দরকার।

এপ্রিলে অনুষ্ঠিত ইন্দোনেশিয়ার জাতীয় নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উয়িদোদো, অক্টোবরে শপথ নেওয়ার মাধ্যমে দ্বিতীয় মেয়াদ শুরু করবেন তিনি।

এদিকে নতুন রাজধানীর বেশ কয়েকটি বৈশিষ্ট্য থাকতে হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এগুলোর মধ্যে নতুন রাজধানীকে অবশ্যই ইন্দোনেশিয়ার কেন্দ্রস্থলে থাকতে হবে। 

ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প, বন্যা ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। দেশের অন্যান্য অংশের তুলনায় নতুন রাজধানীতে এসব প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি কম থাকতে হবে।

জাকার্তা বিশ্বের অন্যতম সবচেয়ে ঘন বসতিপূর্ণ শহর। শহরটিতে এক কোটিরও বেশি লোক বাস করে, তবে এর আশেপাশের শহরগুলোর বাসিন্দাদের ধরলে লোকসংখ্যা এর তিনগুণ হবে।

শহরটি বন্যাপ্রবণ এবং এর লাখ লাখ বাসিন্দা ভূগর্ভস্থ পানি ব্যবহার করায় ভূমি অবনমনের কারণে দিন দিন শহরটি দেবে যাচ্ছে।

রাজধানীকে একটি নিরাপদ ও কম বসতিপূর্ণ এলাকায় সরিয়ে নিতে তিন হাজার ৩০০ কোটি ডলারের মতো ব্যয় হতে পারে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী বামবাং ব্রোজেনেগোরো।

আগামী ২০২৪ সালে ইন্দোনেশিয়া নতুন রাজধানীতে যাওয়া শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।

 

সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের প্রথম আলো সম্পাদকের আগাম জামিন লাভ বেসরকারিতে ঋণ প্রবাহ বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের থানা হেফাজতে আত্মহত্যার দায় এড়াতে পারে না পুলিশ: ডিএমপি কমিশনার থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত আর নেই ২ টাকা কেজির চাল খেয়ে অবৈধ বাংলাদেশিরা জেঁকে বসেছে: দিলীপ ঘোষ এমপি মান্নানের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সিপিবির সমাবেশে বোমা হামলা : ১০ জনের মৃত্যুদণ্ড শাহ আমানতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণ ফেলে পালালো যাত্রী মুজিববর্ষ নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় সাবেক পৌর মেয়র গ্রেপ্তার চীনে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প মেঘলা আকাশ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল ফেসবুকের চেয়েও এগিয়ে টিকটক! ধর্ষণের শিকার মাদরাসাছাত্রী অন্তঃসত্ত্বা, অধ্যক্ষ পলাতক ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু আতিকুলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে ইসির নির্দেশ সিপিবির সমাবেশে বোমা হামলার রায় আজ ডিজিটাল বাংলাদেশ মেলায় সেরা হুয়াওয়ে ধর্ষণ ঠেকাতে কমিশন গঠন করার নির্দেশ হাইকোর্টের সিটি করপোরেশন নির্বাচনের দিন মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ সরকারি চাকরিজীবী ১২ লাখ, পদ শূন্য তিন লাখ শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে বাংলাদেশ কাস্টমস দম্পতির বিরুদ্ধে মামলা অনুমোদন