artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, আগষ্ট ১৬, ২০১৯ ১১:৫০

কাশ্মির নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

media

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বিলোপের মধ্য দিয়ে কাশ্মিরিদের স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার ভারতীয় সিদ্ধান্ত বিষয়ে চীন ও পাকিস্তানের অনুরোধে রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

শুক্রবার বৈঠকটি হচ্ছে বলে কূটনীতিকরা জনিয়েছেন। রয়টার্স।

কাশ্মির নিয়ে পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। সাধারণত যুক্তরাষ্ট্র ভারতকে এবং চীন পাকিস্তানকে সমর্থন দিয়ে আসছে। এ কারণে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ আজকের বৈঠকে এ বিষয়ে কোনো পদক্ষেপ নিতে পারবে না বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

৫ আগস্ট ভারতের পার্লামেন্টে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়। এ কারণে স্বায়ত্তশাসন হারায় কাশ্মীরিরা। সেখানে কেন্দ্রীয় শাসন জারি করা হয়। স্থানীয় বাসিন্দা নন এমন নাগরিকদের সম্পত্তি কেনা ও বিয়ে করার সুযোগ করে দিয়েছে ভারত। এর প্রতিবাদে ফুঁসে উঠেছে কাশ্মিরিরা। তারা রাস্তায় নেমে বিক্ষোভ করে। অবরোধও চলছে। 

এদিকে ওই দিনটি থেকে কাশ্মীরের টেলিফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করে রেখেছে দিল্লি এবং লোকজনের অবাধ চলাচল ও জমায়েতের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে। দুইজন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ কয়েকশ কাশ্মীরি নেতাকর্মীকে আটক করা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বরাবর একটি চিঠি লিখেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। তিনি চিঠিতে ভারতের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে বসার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান।

চিঠিতে কুরেশি লিখেছেন, “পাকিস্তান কাশ্মিরে যুদ্ধের উসকানি দেবে না। কিন্তু ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে। ভারত যদি ফের শক্তি প্রয়োগ করার পথে যায়, আত্মরক্ষার জন্য সর্বশক্তি নিয়ে পাকিস্তান জবাব দিতে বাধ্য হবে।”

এদিকে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ক্ষতিগ্রস্ত হতে পারে এমন কোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। কাশ্মীরের ভারতীয় অংশে বিধিনিষেধ আরোপের খবরে উদ্বেগও প্রকাশ করেছেন মহাসচিব।

১৯৪৮ সালে ও ১৯৫০-র দশকে কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধের বিষয়ে নিরাপত্তা পরিষদে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। এর মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের ভবিষ্যৎ নির্ধারণে গণভোট নেয়ার কথাও ছিল।

ভারত ও পাকিস্তানের মধ্যে অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করার জন্য ১৯৪৯ সাল থেকে জম্মু ও কাশ্মীরে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন আছে।

প্রয়োজন ছাড়া বহিরাগতদের ঢাকায় অবস্থান না করার নির্দেশ ইসির দূষণ থেকে বাঁচতে স্মার্ট মাস্ক নারী দলের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, ফিরেছেন রুমানা সিটি নির্বাচন: বৃহস্পতিবার মধ্যরাত থেকে পুলিশের বিশেষ অভিযান পেস বোলিং অলরাউন্ডার হিসেবে তৈরি হচ্ছেন সৌম্য পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট পাপন সম্মাননা পাচ্ছেন রফিকুল আলম ও ফকির আলমগীর আমার কাছে মনে হয়নি বাংলাদেশ খেলছিল: পাপন চিরাচরিত নিয়ম ভেঙে কলকাতায় শুরু হলো বইমেলা ধর্মীয় অনুভূতিতে আঘাত হলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী বোঝাপড়ায় ভালো থাকে সম্পর্ক হাসপাতাল, পাসপোর্ট অফিসসহ ৮ স্থানে দুদকের অভিযান পুঁজিবাজারে সূচক পতন ঝুঁকি এড়াতে চীন ফেরতদের পর্যবেক্ষণে রাখা হবে: পররাষ্ট্রমন্ত্রী আ.লীগই উল্টো বাইরে থেকে সশস্ত্র ক্যাডার এনেছে: মোশাররফ ফের বিতর্কিত সালমান করোনা আতঙ্ক: চীন থেকে নাগরিক সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ প্রশ্নফাঁস ঠেকাতে সরকার সবধরনের ব্যবস্থা নিয়েছে: শিক্ষামন্ত্রী বিএনপি অস্ত্রধারী সন্ত্রাসীদের ভাড়া করে ঢাকায় আনছে: কাদের গৌরীপুরে বাসচাপায় প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড আতিকের সমাবেশে কাউন্সিলর ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ভাঙচুর রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য