artk

বিনোদন ডেস্ক

বৃহস্পতিবার, আগষ্ট ১৫, ২০১৯ ১:৫৬

গুমনামির প্রথম ঝলকে নেতাজির অন্তর্ধান রহস্য

media

নেতাজি সুভাষ বসুকে নিয়ে রহস্যের অন্ত নেই। তার অন্তর্ধান রহস্যকে ঘনীভূত করা ছবি সৃজিত মুখোপাধ্যায়ের ‘গুমনামি’। সেই রহস্যই ছবির প্রথম ঝলকে বজায় রাখলেন পরিচালক। আগেই জানানো হয়েছিল স্বাধীনতা দিবসের প্রাক্কালে প্রকাশ্যে আসবে ছবির টিজার। কিন্তু তার আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলো প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের নেতাজি লুক। 

‘গুমনামি’র লুকের জন্য বেশ ঝুঁকি নিতে হয়েছে প্রসেনজিতকে। ওজন বাড়ানো থেকে প্রস্থেটিক মেকআপ, প্রায় ঘণ্টা তিনেকের পরিশ্রমের পর এই চেহারা তৈরি হয়েছে। আর এই অসাধ্য সাধন করেছেন মেকআপ শিল্পী সোমনাথ কুণ্ডু। ছবির ঘোষণার সময়েই ইন্ডিয়ান এক্সপ্রেসকে প্রসেনজিৎ জানিয়েছিলেন, এই ছবিতে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি। যেন স্বপ্ন সত্যি হতে চলেছে।” টিজার দেখে অন্তত স্বপ্নপূরণের ইঙ্গিত মিলছে।

টিজার

প্রসঙ্গত, সৃজিতের ‘গুমনামি’ অঞ্জু ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা বই ‘কোনানড্রাম’ থেকে অনুপ্রাণিত। কথিত, ১৯৭০ সাল নাগাদ উত্তর প্রদেশে আবির্ভাব ঘটে গুমনামি বাবার। একাংশের মতে, এই বাবাই আসলে নেতাজী সুভাষচন্দ্র বোস। তাঁর সঙ্গে নেতাজীর আদলের নাকি মিল পাওয়া গিয়েছিল। আজাদ হিন্দ ফৌজের কিছু চিঠিপত্রও তাঁর কাছে ছিল বলে মত।

ছবির টিজার নিয়ে সৃজিত মুখোপাধ্যায় বলেন, “নেতাজি বিমান দুর্ঘটনায় মারা যাননি এবং এখনও বেঁচে আছে। এই কথা ছোটবেলা থেকে শুনে আসছি। এখনও সেই চর্চা অব্যাহত। তাঁর মৃত্যু আজও রহস্য। ছবির চিত্রনাট্য লেখার সময় যে অনুভূতির মধ্য দিয়ে গিয়েছি আশা করব ছবিটা দেখার পর দর্শকেরও সেই একই উত্তেজনা হবে।”

১৯৪৫ সালের ১৮ আগস্ট শেষবারের মতো প্রকাশ্যে দেখা গিয়েছিল নেতাজী সুভাষচন্দ্র বসুকে। একটি বিমানে চড়ছিলেন তিনি। ইতিহাস বলে, ভেঙে পড়েছিল সেই বিমান, অথচ বিমানের ধ্বংসাবশেষ অথবা নেতাজীর দেহ উদ্ধার হয় নি কখনও। তার পর থেকে বহু মানুষ বহুবার দাবি করেছেন, বেঁচে আছেন নেতাজী। কিন্তু কোনও নির্ভরযোগ্য প্রমাণ কেউ দেখাতে পারেন নি। পাশাপাশি, তাঁর মৃত্যুর প্রমাণও পাওয়া যায় নি আজ পর্যন্ত।

এবারের পূজায় মুক্তি পাচ্ছে গুমনামি। ছবিতে প্রসেনজিৎ ছাড়াও অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী। কাকাবাবু নয় এবার নেতাজি, দর্শক কতটা গ্রহণ করেন টলিউডের ইন্ডাস্ট্রিকে এখন সেটাই দেখার।

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ