artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:০৮   |  ৬,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, আগষ্ট ১৩, ২০১৯ ৪:৪৮

ইজারাদারদের অসহযোগিতায় বর্জ্য পরিষ্কার হয়নি

media

কোরবানির হাটের বর্জ্য ইজারাদারদের অসহযোগিতার কারণে এখনও পরিষ্কার করা যায়নি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন।

কোরবানির কয়েকটি হাটের বর্জ্য ইজারাদারদের অসহযোগিতার কারণে এখনও পরিষ্কার করা যায়নি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন। মঙ্গলবার বিকালে নগর ভবন প্রাঙ্গণে কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিং মেয়র সাঈদ খোকন এ কথা বলেন।  

দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বলেন, কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে নগরীর ১৭টি পশুর হাটের বর্জ্যসহ কোরবানি করা পশুর বর্জ্য মিলিয়ে প্রায় ১৬ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। তবে মেরাদিয়া বাজার, কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্ব রোডের খালি জায়গাসহ শনির আখড়া হাটের বর্জ্য ইজারাদারদের অসহযোগিতার কারণে এখনও পরিষ্কার করা যায়নি। তারা এখনও বাঁশ খুঁটি সরিয়ে নেয়নি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, তাদের জামানত বাজেয়াপ্ত করবো।

তিনি আরও বলেন, পুরনো ঢাকাবাসী ঈদুল আজহার দ্বিতীয় এবং তৃতীয় দিনেও পশু কোরবানি দিয়ে থাকেন। তাই এ দুদিনে আরও ৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। যা ডিএসসিসি দ্রুততম সময়ের মধ্যে অপসারণ করবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে কোরবানির পশুর হাটের সংখ্যা ছিল ১৪টি। ঈদুল আজহার তৃতীয় দিনে করপোরেশনে মোট ১৯ হাজার ২শ টন বর্জ্য অপসারণ করেছিল। এ প্রসঙ্গে মেয়র বলেন, এবছর হাটের সংখ্যা ১৭টি। তাই বর্জ্যের পরিমাণও কিছুটা বেড়েছে। এবছর কোরবানির বর্জ্য অপসারণের পরিমাণ দাঁড়াবে ২১ হাজার মেট্রিক টন।

মেয়র বলেন, দক্ষিণ সিটি করপোরেশন নগরীর বর্জ্য অপসারণ কাজে নিয়মিত মোট ৯ হাজার ৫শ জন পরিচ্ছন্ন কর্মী, ১৫২টি খোলা ট্রাক, ৮২টি কন্টেইনার বক্স, ৬৯টি কন্টেইনার ক্যারিয়ার, ৮০টি ডাম্পিং ট্রাক, ২৯টি পানির গাড়ি, ২৩টি পে লোডার, ১২টি টায়ার ডোজারসহ নানা ধরনের যান ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়। এছাড়া নাগরিকদের জন্য করপোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে বর্জ্যব্যাগ সরবরাহ করা হয়েছে। এছাড়া ডিএসসিসি আওতাধীন এলাকার নাগরিকদের কোরবানির বর্জ্য সংক্রান্ত অপসারণ সেবা পেতে ০৯৬১১০০০৯৯৯ হটলাইন নম্বরে ফোন করার অনুরোধ জানিয়েছেন মেয়র।

প্রেস ব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট ও লেখক সৈয়দ আবুল মুকসুদ, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা। 

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার