artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১২:২৩   |  ২৯,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ১৩, ২০১৯ ৮:৫৭

জম্মু-কাশ্মির নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টে মামলার শুনানি মঙ্গলবার

media

৩৭০ ধারার আওতায় কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যে মামলা করা হয়েছে ভারতীয় সুপ্রিম কোর্টে তার শুনানি হবে মঙ্গলবার। এ ব্যাপারে আবেদন করেছিলেন কংগ্রেসকর্মী তেহসিন পুনাওয়ালা। মামলার শুনানি হবে তিন বিচারপতির বেঞ্চে। এই বেঞ্চের শীর্ষে রয়েছেন বিচারপতি অরুণ মিশ্র। অন্য দুই বিচারপতি হলেন- এম আর শাহ এবং অজয় রাস্তোগী।

এ ছাডা়ও কাশ্মীর টাইমসের নির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিন অন্য একটি মামলাও দায়ের করেছেন। কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা সম্পর্কিত সিদ্ধান্ত ঘোষণার পর কর্মরত সাংবাদিকদের ওপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে তা প্রত্যাহার করার কথা বলা হয়েছে ওই মামলায়। সুপ্রিম কোর্টে সে মামলার দ্রুত শুনানির জন্য বলা হতে পারে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

পুনাওয়ালা বলেছেন, তিনি ৩৭০ ধারা সম্পর্কে কোনও মতামত রাখছেন না, কিন্তু কারফিউ বা বিধিনিষেধ প্রত্যাহার চাইছেন। একইসঙ্গে জম্মু কাশ্মির জুড়ে যেভাবে ফোনলাইন, ইন্টারনেট ও নিউজ চ্যানেল সম্প্রচার বন্ধ রাখা হয়েছে, সে নির্দেশ তুলে নেয়া হোক- চাইছেন তিনি।

এ ছাড়াও সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিসহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের সুপ্রিম কোর্ট মুক্তি দেয়ার আদেশ দিক, এমনটাই বলা হয়েছে পুনাওয়ালার আবেদনে।

পুনাওয়ালার দাবি, কেন্দ্র যে সিদ্ধান্তগুলো নিয়েছে তা সংবিধানের ১৯ ও ২১ নং অনুচ্ছেদের পরিপন্থী।

পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে প্রয়োজনে রাজস্ব আদায়ে ১ লাখ লোক দিব: অর্থমন্ত্রী ইমরুলের ডাবল সেঞ্চুরিতেও ড্র করলো খুলনা