artk

জামান সরকার, হেলসিংকি থেকে

সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১:৪২

ফিনল্যান্ডে ঈদুল আজহা উদযাপিত

media

ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ফিনল্যান্ডে রোববার ঈদুল আজহা উদযাপন করেছে মুসলমানরা। 

প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় রাজধানী হেলসিংকির হাকানিয়েমির পাল্লোহাল্লীতে। এতে ইমামতি করেন দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান এবং দ্বিতীয় জামাতটি অনুষ্ঠিত হয় ৯টা ৪৫ মিনিটে। এতে ইমামতি করেন মো. নুর আলম।

এছাড়া সকাল ৯টায় ভানতার কাম্পো স্পোর্টসসেন্টার মিলনায়তনে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের খতিব বশির আহমেদের ইমামতিতে আরেকটি জামাতটি অনুষ্ঠিত হয়।

ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাত দুটিতে অংশ নেন।

ফিনল্যান্ডে অনুষ্ঠিত বিভিন্ন জামাতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন- মো. আবদুস সালাম, আবদুল ওয়াদূদ, মো. জাকির হোসেন, জামান সরকার, রিয়াজ সহিদ, মো. মাসুম, মো. বাহারুল ইসলাম, আজাদ আবুল কালাম, কামরুল আলম কমল, লিমন চৌধূরী, নাসির খান, জহুরুল ইসলাম সিকদার, রফিকুল হায়দার টিপু, নাসিরউদ্দিন খান, সাইফুর রহমান সাইফ,  মো. জাফর, মো. নুরু আলম, নাজমুল হাসান লিটন, লাবিব হাসান, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, মোকলেসুর রহমান চপল, সাহিন মোহাম্মদ, আলাউদ্দিন মোহাম্মদ, এম এ হারুন, খালেদুল ইসলাম জিতু, সাইফুর রহমান সাইফ, মো. এম ইসলাম সোহাগ, সারমান আজাদ তাসিন, মো. মাসুম, নাসিরউদ্দিন মজুমদার, মো. সিরাজ, খোকন, সামসুল গাজী, মহসীন, মিজানুর রহমান মিঠু, জামিল, মো. মিয়াজি, আরিফ হক, এম এ হান্নান, মাসুদ আবদুল্লাহ, বদরুম মুনীর ফেরদৌস, সেলিম মীর, তানভীর আহমেদ, আলাউদ্দিন মোহাম্মদ, সাজ্জাদ মুন্না, ফাহমিদ উস সালহীন প্রমুখ।

বরাবরের মতো এবারও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্মীয়স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজখবর নেয়া ইত্যাদি। ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলতে থাকে।

মোটকথা মাতৃভূমির মায়া আর দেশে ফেলে আসা স্বজনদের জন্য ভালবাসা বুকে চেপে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীরা সবাই পরস্পর ভাগাভাগি করছেন আনন্দ। সুযোগ মতো ফোনে, ফেসবুকে, স্কাইপে যোগাযোগ হচ্ছে নিজ নিজ দেশে। অনেকেই অশ্রুসজল হয়ে পড়ছেন শয্যাশায়ী মা-বাবার জন্য, কেউ সন্তানের কচিমুখ মনে করে চোখ মুছছেন। তবে সবকিছু ছাপিয়ে সবাই হাসিমুখেই উদযাপন করছেন ঈদকে। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা