artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ২:২৩   |  ৮,কার্তিক ১৪২৬

স্টাপ রিপোর্টার

সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১২:২০

ঈদে কারাবন্দিদের বিশেষ খাবার

media

বিশেষ দিনে কারাবন্দিদের জন্য খাবারের বরাদ্দ ৩০ টাকা থেকে বেড়ে ১৫০ টাকা হয়েছে। যা দেশের সব কারাগারে এই ঈদ থেকেই কার্যকর হচ্ছে। ফলে বন্দিরা এবারের ঈদে পাচ্ছেন নতুন মানের উন্নত খাবার।

ঈদ বা বিশেষ দিনগুলোতে কারাগারে থাকা বন্দীদের জন্য বিশেষ খাবার দেয় কারা কর্তৃপক্ষ। কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে সারাদেশেই একই নিয়মে এই উন্নত খাবার দেয়া হয়।

সাধারণত দুই ঈদ, বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী-জন্ম বার্ষিকী, একুশে ফেরুয়ারী, ১৬ ডিসেম্বর, ২৬ মার্চসহ বিশেষ বিশেষ  দিনগুলোতে করাগারে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়।

গত ঈদ পর্যন্ত, সেই খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ ছিল ৩০ টাকা। কিন্তু, সম্প্রতি সরকারের এক সিদ্ধান্তে বন্দীদের জন্য বিশেষ দিনের খাবারে বাজেট ৩০ টাকা থেকে ১৫০ টাকা নির্ধারণ করেছে সরকার। যা, এবারের ঈদ থেকেই কার্যকর হচ্ছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, “বিশেষ দিবসগুলোতে তিরিশ টাকার পরিবর্তে এখন একশ পঞ্চাশ টাকা বরাদ্দ করেছেন। এই ঈদুল আযহার মধ্য দিয়েই শুরু হবে এই উন্নতমানের খাবার পরিবেশনের সুযোগ গ্রহণ। খাবারের টাকা যেহেতু পাঁচগুণ বেড়েছে তাই খাবারের মানও যেন তেমনটাই বাড়ে সে বিষয়ে আমরা তদারকি করবো।”

বিশেষ দিনের খাবারে এমন ভালো আয়োজনের ফলে বন্দীদের মানসিকতায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন কারা মহাপরিদর্শক। মোস্তফা কামাল আরও বলেন, “বন্দীদের মধ্যে সংশোধন গ্রহণ করার যে প্রবণতা ও মানসিকতা তা তারা অর্জন করবেন। কারণ, এতে করে তারা ভাববেন যে আমরা যারা বাইরে রয়েছি, তাদের দায়িত্বে রয়েছি, আমরা তাদের নিয়ে ভাবছি, যা তাদের মধ্যে মানসিক বিকাশ ঘটাবে বলে আমা মনে করছি।”

এরইমধ্যে, সকালের নাস্তায় বরাদ্দ বাড়ানো ও বৈচিত্র আনায় বন্দীদের মধ্যে তার প্রবাব পড়েছে বলেও জানায় কারা কর্তৃপক্ষ।

পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন