artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৬:৫৯   |  ৮,ভাদ্র ১৪২৬

স্টাপ রিপোর্টার

সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১২:২০

ঈদে কারাবন্দিদের বিশেষ খাবার

media

বিশেষ দিনে কারাবন্দিদের জন্য খাবারের বরাদ্দ ৩০ টাকা থেকে বেড়ে ১৫০ টাকা হয়েছে। যা দেশের সব কারাগারে এই ঈদ থেকেই কার্যকর হচ্ছে। ফলে বন্দিরা এবারের ঈদে পাচ্ছেন নতুন মানের উন্নত খাবার।

ঈদ বা বিশেষ দিনগুলোতে কারাগারে থাকা বন্দীদের জন্য বিশেষ খাবার দেয় কারা কর্তৃপক্ষ। কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে সারাদেশেই একই নিয়মে এই উন্নত খাবার দেয়া হয়।

সাধারণত দুই ঈদ, বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী-জন্ম বার্ষিকী, একুশে ফেরুয়ারী, ১৬ ডিসেম্বর, ২৬ মার্চসহ বিশেষ বিশেষ  দিনগুলোতে করাগারে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়।

গত ঈদ পর্যন্ত, সেই খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ ছিল ৩০ টাকা। কিন্তু, সম্প্রতি সরকারের এক সিদ্ধান্তে বন্দীদের জন্য বিশেষ দিনের খাবারে বাজেট ৩০ টাকা থেকে ১৫০ টাকা নির্ধারণ করেছে সরকার। যা, এবারের ঈদ থেকেই কার্যকর হচ্ছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, “বিশেষ দিবসগুলোতে তিরিশ টাকার পরিবর্তে এখন একশ পঞ্চাশ টাকা বরাদ্দ করেছেন। এই ঈদুল আযহার মধ্য দিয়েই শুরু হবে এই উন্নতমানের খাবার পরিবেশনের সুযোগ গ্রহণ। খাবারের টাকা যেহেতু পাঁচগুণ বেড়েছে তাই খাবারের মানও যেন তেমনটাই বাড়ে সে বিষয়ে আমরা তদারকি করবো।”

বিশেষ দিনের খাবারে এমন ভালো আয়োজনের ফলে বন্দীদের মানসিকতায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন কারা মহাপরিদর্শক। মোস্তফা কামাল আরও বলেন, “বন্দীদের মধ্যে সংশোধন গ্রহণ করার যে প্রবণতা ও মানসিকতা তা তারা অর্জন করবেন। কারণ, এতে করে তারা ভাববেন যে আমরা যারা বাইরে রয়েছি, তাদের দায়িত্বে রয়েছি, আমরা তাদের নিয়ে ভাবছি, যা তাদের মধ্যে মানসিক বিকাশ ঘটাবে বলে আমা মনে করছি।”

এরইমধ্যে, সকালের নাস্তায় বরাদ্দ বাড়ানো ও বৈচিত্র আনায় বন্দীদের মধ্যে তার প্রবাব পড়েছে বলেও জানায় কারা কর্তৃপক্ষ।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী