artk

স্টাপ রিপোর্টার

সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১২:২০

ঈদে কারাবন্দিদের বিশেষ খাবার

media

বিশেষ দিনে কারাবন্দিদের জন্য খাবারের বরাদ্দ ৩০ টাকা থেকে বেড়ে ১৫০ টাকা হয়েছে। যা দেশের সব কারাগারে এই ঈদ থেকেই কার্যকর হচ্ছে। ফলে বন্দিরা এবারের ঈদে পাচ্ছেন নতুন মানের উন্নত খাবার।

ঈদ বা বিশেষ দিনগুলোতে কারাগারে থাকা বন্দীদের জন্য বিশেষ খাবার দেয় কারা কর্তৃপক্ষ। কেন্দ্রীয় কারাগার থেকে শুরু করে সারাদেশেই একই নিয়মে এই উন্নত খাবার দেয়া হয়।

সাধারণত দুই ঈদ, বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী-জন্ম বার্ষিকী, একুশে ফেরুয়ারী, ১৬ ডিসেম্বর, ২৬ মার্চসহ বিশেষ বিশেষ  দিনগুলোতে করাগারে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়।

গত ঈদ পর্যন্ত, সেই খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ ছিল ৩০ টাকা। কিন্তু, সম্প্রতি সরকারের এক সিদ্ধান্তে বন্দীদের জন্য বিশেষ দিনের খাবারে বাজেট ৩০ টাকা থেকে ১৫০ টাকা নির্ধারণ করেছে সরকার। যা, এবারের ঈদ থেকেই কার্যকর হচ্ছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তফা কামাল পাশা বলেন, “বিশেষ দিবসগুলোতে তিরিশ টাকার পরিবর্তে এখন একশ পঞ্চাশ টাকা বরাদ্দ করেছেন। এই ঈদুল আযহার মধ্য দিয়েই শুরু হবে এই উন্নতমানের খাবার পরিবেশনের সুযোগ গ্রহণ। খাবারের টাকা যেহেতু পাঁচগুণ বেড়েছে তাই খাবারের মানও যেন তেমনটাই বাড়ে সে বিষয়ে আমরা তদারকি করবো।”

বিশেষ দিনের খাবারে এমন ভালো আয়োজনের ফলে বন্দীদের মানসিকতায় ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন কারা মহাপরিদর্শক। মোস্তফা কামাল আরও বলেন, “বন্দীদের মধ্যে সংশোধন গ্রহণ করার যে প্রবণতা ও মানসিকতা তা তারা অর্জন করবেন। কারণ, এতে করে তারা ভাববেন যে আমরা যারা বাইরে রয়েছি, তাদের দায়িত্বে রয়েছি, আমরা তাদের নিয়ে ভাবছি, যা তাদের মধ্যে মানসিক বিকাশ ঘটাবে বলে আমা মনে করছি।”

এরইমধ্যে, সকালের নাস্তায় বরাদ্দ বাড়ানো ও বৈচিত্র আনায় বন্দীদের মধ্যে তার প্রবাব পড়েছে বলেও জানায় কারা কর্তৃপক্ষ।

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক