artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৭:৫৭   |  ৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১১:১৭

ব্রিটিশ যুদ্ধজাহাজ তাড়া করলো ইরানি বাহিনী, ভিডিও ভাইরাল

media

পারস্য উপসাগরে একটি ব্রিটিশ যুদ্ধজাহাজকে তাড়া করছে ইরানি বোট- সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। উপসাগরটিতে যখন তেহরান ও লন্ডনের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে, তখন এই ভিডিও দেখা গেলো।

ভিডিও ফুটেজে দেখা গেছে, হরমুজ প্রণালীতে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর বোট যুক্তরাজ্যের রয়েল নেভির টাইপ ৪৫ ডেস্ট্রয়ার, এইচএমএস ডানকানকে তাড়া করছে।

তবে নিম্নমানের এই ভিডিওটির সত্যাসত্য এখনো নির্ধারণ করা যায়নি বলে জানিয়েছে রুশ গণমাধ্যম স্পুটনিক। দেখা গেছে, যখন কয়েকটি ইরানি নৌকা ওই জাহাজটির পিছু নিয়েছে, তখন সেটি দূরত্ব বাড়ানোর চেষ্টা করছে।

ভিডিও

তবে এ ঘটনার সঠিক তারিখ কবে ছিল, তা এখনো জানা সম্ভব হয়নি। ভিডিও ক্লিপের যুদ্ধজাহাজটি যে সত্যিকার অর্থে এইচএমএস ডানকান ছিল, তাও পরিষ্কার নয়। গত জুলাইয়ের শেষ দিকে পারস্য উপসাগরে এসেছিল ব্রিটিশ ডেস্ট্রয়ার।

এর আগে নৌ নীতিমালা লঙ্ঘনের অভিযোগে গত মাসে স্টেনা ইমপেরো নামের একটি ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার জব্দ করে বিপ্লবী গার্ড বাহিনী।

স্টেনা ইমপেরো আটকের কয়েক সপ্তাহ আগে জাবাল আল-তারিক প্রণালীতে একটি ইরানি সুপার তেলট্যাংকার জব্দ করে ব্রিটিশ নৌবাহিনী।

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় অপরোধিত তেল নিয়ে যাচ্ছিল বলে অভিযোগ তুলে জব্দ করা হয় ওই তেল ট্যাংকার।

১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা