artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৪:২৪   |  ৫,ভাদ্র ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৫:৫৭

বড় গরুর ক্রেতা নেই

media

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

এক কথায় রাজধানীর পশুর হাটে নেই কেনাবেচার আমেজ। মাঝারি ও ছোট আকারের গরুতে লাভের মুখ দেখলেও বড় আকারের গরুতে লোকসান হতাশায় ভুগছে হাটের বেপারিরা।

রোববার সকাল থেকে দুপরে পর্যন্ত রাজধানীর পশুর হাটগুলো ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে। হাটগুলোতে গতকাল রাতে ক্রেতাদের আনাগোনা থাকলেও সকালে হাটগুলো ক্রেতা সংখ্যা কমে আসে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংকট আরও বাড়ে।

রাজধানীর কয়েকটি হাটের ইজারাদার কর্তৃপক্ষ বলছে, ৪০ হাজার থেকে দেড় লাখ টাকা পষর্ন্ত ছোট ও মাঝারি গরুর বেশ কেনাবেচা হচ্ছে হাটে। তবে ২ লাখ টাকার ওপরের গরুর ক্রেতা পাওয়া যাচ্ছে না । যারা আসছেন তাদের দামে মিলছে না। ফলে বড় আকারের গরুর বেচা বিক্রি নেই বললেই চলে।

সরেজমিনে দেখা যায়, হাটের ভেতরে বাঁশের খুঁটিতে বড় গরু বাঁধা রয়েছে। গরুর সঙ্গে বিক্রেতা দাঁড়িয়ে আছেন কিন্তু ক্রেতা তেমন নেই। এখানে সর্বোচ্চ দুই লাখ থেকে ১২ লাখ টাকা দামের গরু দাম রয়েছে। সেখানে গরু বিক্রেতা ক্রেতাদের দেখা পাচ্ছে না।

দেখা গেছে, হাটে প্রবেশ পথে ছোট ও মাঝারি গরু সারি সারি দাঁড়িয়ে আছে, ক্রেতারা দাম দর করছে।

কমলাপুর হাটের ইজারাদাতার নিযুক্ত ভলেটিয়ার আরিফ বলেন, গত শনিবার সন্ধ্যার পর ক্রেতাদের আনাগোনায় মুখর ছিল হাটে। গভীর রাত পর্যন্ত জমজমাট গরু বিক্রি হয়েছে। রাতভর গরু বিক্রির আমেজ ছিল। কিন্তু আজ ফজরের পর থেকেই ক্রেতা সংখ্যা কমতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংখ্যা আরও কমেছে।

দুপুর গড়িয়ে গেলেও ক্রেতার তেমন মিলন নেই। হাটের একই অবস্থা কথা বলেন শনিরআখড়া, দোলাইখালের ভলেটিয়ার মৃধা ও কাইয়ুম।

তারা আরও বলেন, হাটে গরুর দাম নিয়ে ব্যাপক কষাকষি চলছে ক্রেতা ও বেপারিদের মধ্যে। হাটে ছোট ও মাঝারি আকারের গরু বিক্রি হইলেও বড় আকারের গরুর ক্রেতা মন্দা চলছে। ক্রেতাদের অভিযোগ, প্রত্যাশিত দামে গরু মিলছে না হাটে। তাই এক হাট থেকে অন্য হাটে ছুটে যাচ্ছি।

বেপারিদের অভিযোগ, লোকসানে গরু দিবো না। কিছুটা লাভ হলেই গরু ছেড়ে দিব। কিন্তু ক্রেতারা ইচ্ছা করেই এমন দাম বলছে যেন পানির দরে গরু দিয়ে দেই। বেপারিদের আরও অভিযোগ, অধিকাংশ ক্রেতারা গরুর দাম শুনছে, কিন্তু বিক্রি করার মতো দাম বলছে না। সবাই নাম মাত্র দাম বলছে। 

গাবতলীর হাটে কুষ্টিয়া থেকে আসা আক্তার বলেন, ১৭টা গরু আনছি, এ পর্যন্ত ৮টা বেচছি। দুইটায় লাভ হইলেও বাকিগুলান লস। কোনো ঈদে এমন লস দেহি নাই। ভাই গরু ক্যামনে বেচুম বুঝতাছি না।

একই হাটে জামালপুর থেকে গরু নিয়ে আসা আক্কাস মিয়া বলেন, ঈদের আগের দিন এমন ফাঁকা দেখি নাই। সকাল থেকে কোন কাস্টমার নাই। যা আসে গরু কেনার দাম বলে না। ছোট আকারের গরু ক্রেতা পাইলেও বড় আকারের গরুর ক্রেতা নেই।

গাবতলীর হাটে মোহাম্মদপুর থেকে গরু কিনতে আসা ক্রেতা আকমল বলেন, গত দুই দিন বাজার ঘুরে দেখছি, গরুর চড়া দাম। কিন্তু আজ দেখছি হাট ফাঁকা। ফলে কিছুটা কম দামে একটি গরু কিনেছি।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই