artk

মোহাম্মদ আনিসুজ্জামান

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৫:৫৭

বড় গরুর ক্রেতা নেই

media

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

এক কথায় রাজধানীর পশুর হাটে নেই কেনাবেচার আমেজ। মাঝারি ও ছোট আকারের গরুতে লাভের মুখ দেখলেও বড় আকারের গরুতে লোকসান হতাশায় ভুগছে হাটের বেপারিরা।

রোববার সকাল থেকে দুপরে পর্যন্ত রাজধানীর পশুর হাটগুলো ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে। হাটগুলোতে গতকাল রাতে ক্রেতাদের আনাগোনা থাকলেও সকালে হাটগুলো ক্রেতা সংখ্যা কমে আসে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংকট আরও বাড়ে।

রাজধানীর কয়েকটি হাটের ইজারাদার কর্তৃপক্ষ বলছে, ৪০ হাজার থেকে দেড় লাখ টাকা পষর্ন্ত ছোট ও মাঝারি গরুর বেশ কেনাবেচা হচ্ছে হাটে। তবে ২ লাখ টাকার ওপরের গরুর ক্রেতা পাওয়া যাচ্ছে না । যারা আসছেন তাদের দামে মিলছে না। ফলে বড় আকারের গরুর বেচা বিক্রি নেই বললেই চলে।

সরেজমিনে দেখা যায়, হাটের ভেতরে বাঁশের খুঁটিতে বড় গরু বাঁধা রয়েছে। গরুর সঙ্গে বিক্রেতা দাঁড়িয়ে আছেন কিন্তু ক্রেতা তেমন নেই। এখানে সর্বোচ্চ দুই লাখ থেকে ১২ লাখ টাকা দামের গরু দাম রয়েছে। সেখানে গরু বিক্রেতা ক্রেতাদের দেখা পাচ্ছে না।

দেখা গেছে, হাটে প্রবেশ পথে ছোট ও মাঝারি গরু সারি সারি দাঁড়িয়ে আছে, ক্রেতারা দাম দর করছে।

কমলাপুর হাটের ইজারাদাতার নিযুক্ত ভলেটিয়ার আরিফ বলেন, গত শনিবার সন্ধ্যার পর ক্রেতাদের আনাগোনায় মুখর ছিল হাটে। গভীর রাত পর্যন্ত জমজমাট গরু বিক্রি হয়েছে। রাতভর গরু বিক্রির আমেজ ছিল। কিন্তু আজ ফজরের পর থেকেই ক্রেতা সংখ্যা কমতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংখ্যা আরও কমেছে।

দুপুর গড়িয়ে গেলেও ক্রেতার তেমন মিলন নেই। হাটের একই অবস্থা কথা বলেন শনিরআখড়া, দোলাইখালের ভলেটিয়ার মৃধা ও কাইয়ুম।

তারা আরও বলেন, হাটে গরুর দাম নিয়ে ব্যাপক কষাকষি চলছে ক্রেতা ও বেপারিদের মধ্যে। হাটে ছোট ও মাঝারি আকারের গরু বিক্রি হইলেও বড় আকারের গরুর ক্রেতা মন্দা চলছে। ক্রেতাদের অভিযোগ, প্রত্যাশিত দামে গরু মিলছে না হাটে। তাই এক হাট থেকে অন্য হাটে ছুটে যাচ্ছি।

বেপারিদের অভিযোগ, লোকসানে গরু দিবো না। কিছুটা লাভ হলেই গরু ছেড়ে দিব। কিন্তু ক্রেতারা ইচ্ছা করেই এমন দাম বলছে যেন পানির দরে গরু দিয়ে দেই। বেপারিদের আরও অভিযোগ, অধিকাংশ ক্রেতারা গরুর দাম শুনছে, কিন্তু বিক্রি করার মতো দাম বলছে না। সবাই নাম মাত্র দাম বলছে। 

গাবতলীর হাটে কুষ্টিয়া থেকে আসা আক্তার বলেন, ১৭টা গরু আনছি, এ পর্যন্ত ৮টা বেচছি। দুইটায় লাভ হইলেও বাকিগুলান লস। কোনো ঈদে এমন লস দেহি নাই। ভাই গরু ক্যামনে বেচুম বুঝতাছি না।

একই হাটে জামালপুর থেকে গরু নিয়ে আসা আক্কাস মিয়া বলেন, ঈদের আগের দিন এমন ফাঁকা দেখি নাই। সকাল থেকে কোন কাস্টমার নাই। যা আসে গরু কেনার দাম বলে না। ছোট আকারের গরু ক্রেতা পাইলেও বড় আকারের গরুর ক্রেতা নেই।

গাবতলীর হাটে মোহাম্মদপুর থেকে গরু কিনতে আসা ক্রেতা আকমল বলেন, গত দুই দিন বাজার ঘুরে দেখছি, গরুর চড়া দাম। কিন্তু আজ দেখছি হাট ফাঁকা। ফলে কিছুটা কম দামে একটি গরু কিনেছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা