artk

স্টাফ রিপোর্টার

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৫:২৮

ঈদের ছুটিতে ডেঙ্গু হলে করণীয়

media

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে ঢাকা ছেড়েছেন। তবে সারাদেশে এখনও ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। চিকিৎসা বিশেষজ্ঞদের আশঙ্কা করছেন ঈদের ছুটিতে গ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে।

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে ঢাকা ছেড়েছেন। তবে সারাদেশে এখনও ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। চিকিৎসা বিশেষজ্ঞদের আশঙ্কা করছেন ঈদের ছুটিতে গ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে।

যুক্তি হিসেবে তারা বলেছেন, ডেঙ্গু সংক্রমিত কোনো ব্যক্তি গ্রামে গেলে সেখানে কোনো মশা তাকে কামড় দিলে ওই মশাও সংক্রমিত হবে। আবার ওই মশা অন্য কাউকে কামড় দিলে সেই ব্যক্তিও সংক্রমিত হবে। এভাবে গ্রামেও পরিস্থিতি খারাপ হতে পারে।

গত তিন দিনের হিসাব থেকে দেখা যায়। ঢাকার বাইরে ডেঙ্গু রোগী বেড়েছে। ঈদে গ্রামে গিয়ে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে কিভাবে সুরক্ষিত থাকতে পারবেন- এ বিষয়ে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সংক্রামক ব্যাধি) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

তিনি বলেন, গ্রামে গিয়ে কেউ জ্বরে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন, হাসপাতালে ভর্তি হতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া রক্ত পরীক্ষার প্রয়োজন নেই। সংশ্লিষ্ট চিকিৎসক না বলা পর্যন্ত স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে চিকিৎসক নেবেন। স্থানীয় চিকিৎসকের পরামর্শ নিয়ে জেলা, বিভাগ কিংবা আরও কোনো হাসপাতালে চিকিৎসা নেবেন।

অযথা হাসপাতালে ছুটাছুটিরও প্রয়োজন নেই উল্লেখ করে পরিচালক বলেন, জ্বর আক্রান্ত ব্যক্তিকে বেশি করে তরল খাওয়াতে হবে। খাবার স্যালাইন, বিভিন্ন ধরনের শরবত খাওয়াবেন। ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির শরীরে আইভি ফ্লুইডের সংকট সৃষ্টি হয়। এজন্য স্যালাইন ব্যবহার করতে হবে। অ্যাম্বুলেন্সে করে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে রোগীকে স্থানান্তর করার সময় শরীরে যেন স্যালাইন পুশ করা হয়। তাহলে রোগী জটিল পরিস্থিতিতে পড়বে না। গ্রামের বাসা-বাড়ির আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। আক্রান্ত ব্যক্তিকে মশারির মধ্যে রাখুন। তাহলেই সুস্থ থাকা সম্ভব হবে। সর্বপরি আতঙ্কের কিছু নেই।

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক