artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৮:৩০

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী

media

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। 

শনিবার প্রায় দিনভর চলা কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পর সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হন তিনি। 

স্থির করা হয়েছে, স্থায়ী সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কার্যভার সামলাবেন সোনিয়াই। 

বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। 

একইসঙ্গে অবশেষে গৃহীত হয়েছে সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফা। ইন্ডিয়ান এক্সপ্রেস।

এর আগে জম্মু ও কাশ্মীর সংক্রান্ত কিছু নতুন তথ্য আসায় কিছুক্ষণের জন্য মুলতবি থাকে বৈঠক। বিদায়ী সভাপতি রাহুল গান্ধী সাংবাদিকদের জানান, “বৈঠক চলাকালীন জম্মু কাশ্মীরের কিছু নতুন সমস্যার কথা আমরা জানতে পারি, যে কারণে বন্ধ করা হয়েছে বৈঠক। রাজ্যে কী হচ্ছে সে সম্পর্কে সরকারের উচিত জনসাধারণকে সম্পূর্ণ তথ্য জানানো।”

তারও আগে কংগ্রেসের নতুন সভাপতি বাছাই ঘিরে কিঞ্চিৎ নাটকীয়তার সৃষ্টি হয়। 

জানা যায়, সভাপতি বাছাই পর্বে থাকতে চান না সোনিয়া ও রাহুল গান্ধী। সে কারণেই ওয়ার্কিং কমিটির বৈঠক থেকে বেরিয়ে যান মা-ছেলে। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা দাবি করেন, “রাহুলের ইস্তফা এখনও পর্যালোচনার পর্যায়ে রয়েছে। সন্ধেয় ওয়ার্কিং কমিটি এ নিয়ে সিদ্ধান্ত নেবে।”

বৈঠক শুরু করার কিছুক্ষণের মধ্যে নতুন সভাপতি বাছতে পাঁচটি গ্রুপ তৈরি করে ওয়ার্কিং কমিটি। কথা হয়, ওই পাঁচটি গ্রুপ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কংগ্রেস নেতৃত্ব। বেশ কিছুদিন ধরেই রাহুল গান্ধীর ছেড়ে যাওয়া কংগ্রেস সভাপতির পদে যোগ্য নেতাকে বাছাই করতে তৎপরতা দেখা গিয়েছিল কংগ্রেসের অন্দরে। দুটি নাম নিয়ে চলছিল জোর চর্চা। সভাপতির দৌড়ে ছিলেন মল্লিকার্জুন খাড়গে ও মুকুল ওয়াসনিক। আজ সারাদিন এই দুজনের নামই আলোচিত হয়েছে। তবে শেষ হাসি হাসলেন গান্ধীরাই। অন্তত এখনকার মতো।

নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ ২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা