artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৫:১৫   |  ৬,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ৩:০৩

এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ ঘোষণা পাকিস্তানের

media

সমঝোতা এক্সপ্রেস এবং ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের পর এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধের ঘোষণা দিল পাকিস্তান।

সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে দীর্ঘদিনের বিশেষ মর্যাদা উঠিয়ে নিয়েছে ভারত। তারপর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

এর মধ্যেই ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে দেশে তলব এবং ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে পাকিস্তান। তার পরেই ভারতের সঙ্গে ট্রেন সেবা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এবার বাস সেবাও বাতিল করা হলো।

'দোস্তি' নামে দিল্লি থেকে লাহোরগামী ওই বাস সেবা বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী। এই বাস সেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়।

পরে ২০০৩ সালের জুলাই মাসে পুনরায় ওই সেবা চালু করা হয়। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সাঈদ।

লাহোর-দিল্লি বাস সেবা দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির কাছ থেকে এই বাস সেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।

ফেরার সময় পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলো প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়। আবার পিটিটিসির বাসগুলো প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।

এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু'দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত। থরের শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম