artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১:৫৪   |  ৫,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ৩:০৩

এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ ঘোষণা পাকিস্তানের

media

সমঝোতা এক্সপ্রেস এবং ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের পর এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধের ঘোষণা দিল পাকিস্তান।

সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে দীর্ঘদিনের বিশেষ মর্যাদা উঠিয়ে নিয়েছে ভারত। তারপর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

এর মধ্যেই ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে দেশে তলব এবং ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে পাকিস্তান। তার পরেই ভারতের সঙ্গে ট্রেন সেবা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এবার বাস সেবাও বাতিল করা হলো।

'দোস্তি' নামে দিল্লি থেকে লাহোরগামী ওই বাস সেবা বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী। এই বাস সেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়।

পরে ২০০৩ সালের জুলাই মাসে পুনরায় ওই সেবা চালু করা হয়। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সাঈদ।

লাহোর-দিল্লি বাস সেবা দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির কাছ থেকে এই বাস সেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।

ফেরার সময় পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলো প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়। আবার পিটিটিসির বাসগুলো প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।

এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু'দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত। থরের শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন আমি বর্ণবাদী নই, নিন্দুকেরা অপব্যাখ্যা করেছে বাসর রাতে বরের গলায় ফাঁস ট্রাকের ধাক্কায় শ্যালক-দুলাভাই নিহত চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই ‘ফেইসবুক বয়’ শামীম হাসান কোচিং থেকে নিখোঁজ শিক্ষার্থীর লাশ হাসপাতালে এবার বাংলাদেশি ‘আইটেম গানে’ চুক্তিবদ্ধ সানি লিওন দোকানে ডেকে নিয়ে ৬ বছরের শিশুকে ‘ধর্ষণ’ রুয়েট ছাত্রীকে চলন্ত ইজিবাইকে শ্লীলতাহানি মঙ্গলবার “দুই আগন্তুক বনাম করবী ফুল” নিজ বাসায় গৃহবধূর লাশ, পরিবারের অভিযোগ হত্যা তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ধর্ষণ প্রেক্ষাপটে ‌'টিয়ার গপ্পো' বান্দরবানে অস্ত্রের মুখে চাঁদের গাড়ির ৩ চালককে অপহরণ যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প তুরস্কে ৩ মেয়র বরখাস্ত কাউন্টারে নেই, ট্রেনের ২৪ টিকিটসহ কুলি আটক শরীয়তপুরে টেন্ডার না পেয়ে সহকারী প্রকৌশলীকে লাঞ্ছিত এডিস মশা নিয়ন্ত্রণে জাতিসংঘ দল ঢাকায় আসছে বুধবার ‘বখাটে’ স্টাইলে চুল কাটলে আইনি ব্যবস্থা পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়লো কমলাপুর স্টেশনের পরিত্যক্ত বগি থেকে ছাত্রীর লাশ উদ্ধার ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু মিষ্টির কড়াইভর্তি মৌমাছি, দোকান মালিকের কারাদণ্ড টাইগারদের ফিটনেসে খুশি নন ট্রেনার